ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় শহরাস্তি / চিকিৎসাসেবায় অনন্য নজির স্থাপন করেছে উয়ারুক মেডিল্যাব স্পেশালাইজড হসপিটাল

চিকিৎসাসেবায় অনন্য নজির স্থাপন করেছে উয়ারুক মেডিল্যাব স্পেশালাইজড হসপিটাল

সারা দেশের বেশির ভাগ হাসপাতালে চিকিৎসাসেবার অবস্থা যখন বেহাল তখন এ স্রোতের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়ে চিকিৎসাসেবায় অনন্য নজির স্থাপন করেছে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার উয়ারুক বাজারের মেডিল্যাব স্পেশালাইজড হসপিটাল। প্রতিষ্ঠার মাত্র ১ বছরের মাথায় হাসপাতালটি সুনাম কুড়িয়েছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা নানা শ্রেণি-পেশার মানুষ আলাপকালে একবাক্যে বলেছেন, ‘এখানে চিকিৎসার মান অভাবনীয় ভালো। ‘ সরেজমিন ঝকঝকে-তকতকে হাসপাতালটি ঘুরে দেখা গেল চিকিৎসাসেবার বিরল দৃশ্যাবলী। বহির্বিভাগে নারী-পুরুষরা সুশৃঙ্খলভাবে লাইন দিয়ে ওষুধ-পথ্য নিচ্ছেন। বেশির ভাগই নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।

অনেক নারীই সন্তান কোলে নিয়ে এসেছেন শিশুর চিকিৎসা করাতে। পাশাপাশি অনেক মাও চিকিৎসার পরামর্শ নিচ্ছেন। কেউ চিকিৎসাপত্র বুঝতে না পারলে স্বাস্থ্যকর্মীরা আন্তরিকতার সঙ্গে বুঝিয়ে দিচ্ছেন। আয়া-ওয়ার্ড বয়রা দেখভাল করছেন সব বিভাগের কাজ। আর সবদিকে নজরদারি করছেন হাসপাতালের মেডিল্যাব স্পেশালাইজড হসপিটালের দায়িত্বরত চেয়ারম্যান ডা. মো. রইছ উদ্দিন সুজন।

হাসপাতাল সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ‘সবার সাধ্যের মধ্যে মানসম্মত সেবা’ এই ব্রত নিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চল শাহরাস্তির ওয়ারুক বাজারে কয়েকজনের যৌথ উদ্যোগে মেডিল্যাব স্পেশালাইজড হসপিটালের কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে মানসম্মত সেবা, মনোরম পরিবেশ আর স্বল্প ব্যয়ে চিকিৎসাসেবার জন্য হাসপাতালটি ব্যাপক পরিচিতি লাভ করেছে। বর্তমানে হাসপাতালটিতে গাইনি, শিশু, চর্ম, চক্ষু, সার্জারি, মেডিসিন বিভাগে সেবা প্রদান করা হচ্ছে।

হাসপাতাল প্রতিষ্ঠার ব্রত অনুযায়ী রোগীদের স্বল্পমূল্যে এমনকি বিনামূল্যেও সেবা দেওয়া হচ্ছে। বহির্বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা, ২৫০ টাকায় পেয়িং বেড। মাত্র ৮০০ টাকায় নরমাল ডেলিভারি, ৬০০০ টাকায় সিজারিয়ান অপারেশন (ওষুধসহ)। এ ছাড়াও ১০০-১৫০ টাকার মধ্যে সাধারণ এক্স-রে, ৭৫ টাকায় ইসিজি পরীক্ষা।

এ হাসপাতালে বাজার মূল্যের প্রায় অর্ধেক খরচে রোগীদের প্যাথলজি পরীক্ষা করা হয় যা রোগীদের জন্য সহায়ক ভূমিকা পালন করে। হাসপাতালের গেটে কথা হয় চিকিৎসা নিতে আসা কয়েকজনের সঙ্গে। সাথী বেগম (২২) নামে টামটা এলাকার এক গৃহবধূ জানালেন, তার স্বামী পেশায় রিকশাচালক। কোলের কন্যাশিশুর বয়স তিন মাস। সাথী বলেন, ‘কয়েক দিন ধইরা বাচ্চার খুব জ্বর। সেই সঙ্গে সর্দি-কাশি। ডাক্তাররা ওরে ভালো কইরা দেইখা বিনা পয়সায় ওষুধও দিছে। মোবাইল নম্বর দিয়া কইছে, জরুরি প্রয়োজনে টেলিফোন করতে। বাচ্চা ভালো না হইলে আবারও হাসপাতালে আনতে কইছেন। ‘

দোতলায় চিকিৎসাধীন গৃহবধূ আয়েশা আক্তার (২৪)। তিন দিন আগে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তার একটি মেয়ে সন্তান ভূমিষ্ঠ হয়েছে। আয়েশা বলেন, আমার স্বামী ব্যবসা করেন। মোটামুটি ধনী। ব্যয় কমাতে নয়, সেবার মান খুব ভালো। তাই এখানে ভর্তি হয়েছি। তিনি বলেন, ডাক্তার, নার্স, আয়ারা খুব ভালো। সবার সঙ্গে হেসে হেসে কথা বলেন, ভালো ব্যবহার করেন।

মেডিল্যাব স্পেশালাইজড হসপিটালের দায়িত্বরত চেয়ারম্যান ডা. মো. রইছ উদ্দিন সুজন বলেন, বর্তমানে বিদ্যমান চিকিৎসাসেবা সম্পর্কে আমরা মানুষের ধারণা বদলে দিতে চাই। এই লক্ষ্য নিয়েই আমরা রাত-দিন কাজ করছি। আমরা চাই এ হাসপাতালের কার্যক্রম দেখে সরকারি-বেসরকারি সব হাসপাতাল যেন অনুপ্রাণিত হয়। তিনি জানান, হাসপাতালের কার্যক্রমের পাশাপাশি এখানে একটি ফ্রি স্বাস্থ্য সেবা চালু রয়েছে।

এছাড়া ডাঃ আরিফুল হাসান হসপিটালে প্রতিদিন ফ্রি চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

হাসপাতালের চেয়ারম্যান ডা. মো. রইছ উদ্দিন সুজন জানান, হাসপাতাল উদ্বোধন উপলক্ষে ছানি পড়া ৫০০ রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে। হাসপাতালের অধীনে ক্যাম্পে ১০০ রোগীকে ফ্রি চিকিৎসাসেবা ও ওষুধ প্রদান করা হয়েছে। এ ছাড়াও প্রতিমাসে বিভিন্ন স্থানে হাসপাতালের অধীনে গর্ভবতী মহিলাদের সেবার জন্য ফ্রি ক্যাম্প চালু আছে।

তিনি জানান, হাসপাতাল প্রদত্ত সেবাগুলোর মধ্যে ডেলিভারি, জরুরি বিভাগ, ফার্মেসি ও অ্যাম্বুলেন্স সার্ভিস ২৪ ঘণ্টাই প্রদান করা হয়। সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দরিদ্র রোগীদের সম্পূর্ণ ফ্রিতে চিকিৎসা দেওয়ার নিয়ম কেবল আমাদের হাসপাতালেই রয়েছে।

প্রতিবেদন: বিশেষ প্রতিবেদক

Facebook Comments

Check Also

শাহরাস্তিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণি কর্মচারী পরিষদের কমিটি গঠন

মোঃ মাসুদ রানা/স্বপন কর্মকার মিঠুন/নোমান হোসেন আখন্দ : চাঁদপুরের শাহরাস্তি উপজেলা বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান …

vv