ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / হাসি’র স্বাবলম্বী প্রকল্পে রিক্সা পেয়ে দু’চালকের মুখে ফুটলো হাসি

হাসি’র স্বাবলম্বী প্রকল্পে রিক্সা পেয়ে দু’চালকের মুখে ফুটলো হাসি

রোটারিয়ান মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : মোহাম্মদ রিপন পেশায় একজন রিকশা চালক।

স্ত্রী, সন্তান নিয়ে থাকেন চট্টগ্রামের বায়েজিদ থানার আমিন কলোনীতে। দীর্ঘদিন অন্যের রিকশা ভাড়ায় চালিয়ে সংসারের ঘানি টানছিলেন রিপন। রিকশা অন্যের হলেও এটির যাবতীয় ব্যয়ভার তাকেই সামলাতে হতো। তার আয় যা হতো রিকশা মালিকের ভাড়া ও রিকশা মেরামত করতেই প্রায় শেষ হয়ে যেতো তা।

এতে সাংসারিক ব্যয় নির্বাহ হচ্ছিল না ঠিক মত। কিন্তু রিপনের এই সংকট কেটে গেছে এখন। অন্যের রিকশার প্যাডেল চালাতে হবে না রিপনকে। নিজের পরিশ্রমের টাকা নিজের কাজেই ব্যয় করতে পারবে সে। কারণ তার হাতে তুলে দেওয়া হয়েছে নতুন একটি রিকশা। যার মালিক আজ থেকে সে নিজেই।

চট্টগ্রামের সামাজিক সংগঠন ‘হাসি’র উদ্যোগে আমিন কলোনীর রিপন ও হারুন নামে দুই রিকশা চালকের হাতে দুটি নতুন রিকশা তুলে দেওয়া হয়। সোমবার (৩১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম নগরীর চশমা হিল এলাকায় শিক্ষা উপমন্ত্রী ও চট্টগ্রামের কোতোয়ালী-বাকলিয়া আসনের সাংসদ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এ রিকশাগুলো তাদের হাতে তুলে দেন।

জানা গেছে, সামাজিক সংগঠন ‘হাসি’র উদ্যোগে দরিদ্র জনগোষ্ঠীকে নিয়ে ‘স্বাবলম্বীকরণ প্রকল্প’ হাতে নেওয়া হয়। এ প্রকল্পের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী নওফেল।

এ সময় শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘সমাজের প্রতিটি স্তরের মানুষ নিজ নিজ স্থান থেকে এই দেশকে গড়ার ক্ষেত্রে প্রত্যক্ষ ও পরোক্ষা ভূমিকা রাখছে। খেটে-খাওয়া মানুষের শ্রম-ঘামে এই দেশ আজ সমৃদ্ধি অর্জন করছে একের পর এক। তাই তাদের কথা আমাদের সবসময় স্মরণ করতে হবে। তাদের পাশে দাঁড়াতে হবে। প্রবাসী মোছলেহ উদ্দিন মুন্না ‘র মানব সেবামুলক সংগঠন হাসি খেটে-খাওয়া মানুষদের স্বাবলম্বী করার যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত সময়োপযোগী ও প্রশংসার দাবিদার।’

এ সংগঠনটি দারিদ্রতামুক্ত সমাজ বিনির্মাণে কাজ করছে। আমরা আগামী মাসে ৫ জন অসহায় নারীকে সেলাই মেশিন প্রদানের পরিকল্পনা রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আবু তাহের, সাবেক কাউন্সিলর মোহাম্মদ হোসেন, আবু তাহের, পেয়ার মোহাম্মদ, জাহাঙ্গীর আলম, ফয়েজ আহমেদ, আলী বক্স, নগর যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ, চাঁন্দগাও থানা ছাত্রলীগের সভাপতি নুরন্নবী শাহেদ, হাসির সংগঠনটির সহ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন, ফয়সাল আহমেদ, মহিউদ্দিন সুমন, মোহাম্মদ সাইফ, সৌরভ প্রমুখ।

প্রসঙ্গত, সৌদি প্রবাসী মোছলেহ উদ্দিন মুন্নার উদ্যোগে প্রতিষ্ঠিত এই সংগঠনটি ২০১৪ সালে যাত্রা শুরু করে। বিভিন্ন সেবামূলক কার্যক্রমের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ২৫ হাজারের মানুষের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি।

Facebook Comments

Check Also

চাঁদপুর চান্দ্রায় চাঁদার দাবিতে ঠিকাদারের উপর হামলা, হাসপাতালে ভর্তি

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার ১২ নং চান্দ্রা ইউনিয়নের চাঁদার দাবিতে ঠিকাদার টিপু গাজীর উপর …

vv