ব্রেকিং নিউজঃ
Home / ধর্ম / হাজীগঞ্জ বড় মসজিদে জুমাতুল বিদা ও ঈদ জামায়াতে বিশেষ ব্যবস্থা গ্রহন

হাজীগঞ্জ বড় মসজিদে জুমাতুল বিদা ও ঈদ জামায়াতে বিশেষ ব্যবস্থা গ্রহন

পবিত্র জুমাতুলবিদা’হচ্ছে রমজান মাসের শেষ শুক্রবার । অনেকে এই শুক্রবারকে ‘গরীবের হজ্জ্বের দিন ’ বলে আখ্যায়িত করে থাকেন। ফলে দেশের ছোটবড় সকল মসজিদেই মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয় ।

প্রতিবছরের ন্যায় এবারো চাঁদপুর জেলার সর্ববৃহৎ, প্রাচীন ও ঐতিহাসিক হাজীগঞ্জ বড় মসজিদে ‘ পবিত্র জুমাতুলবিদা’ পালনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আজ শুক্রবার ( ২৩ জুন ) পবিত্র লাইলাতুল কদর পরবর্তী দিন ২৭ রমজান পবিত্র জুমাতুলবিদা । আন্তর্জাতিকভাবে এ দিনকে আল-কুদস দিবসও বলা হয়

চাঁদপুরের ঐতিহাসিক হাজীগঞ্জ বড় মসজিদে এবার কী কী বিশেষ ব্যবস্থাগ্রহণ করা হয়েছে এ নিয়ে কথা হয় মসজিদ ব্যবস্থাপনা কমিটির মোতোয়াল্লি ড. মো. আলমগীর কবির পাটোয়ারী সাথে।

                                                                                        ড. মো. আলমগীল কবির পাটওয়ারী

ড. মো. আলমগীর কবির পাটোয়ারী বৃহস্পতিবার (২২ জুন ) জানান, ‘ মুসলিম উম্মার জন্যে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ । ফলে প্রতিবছরের ন্যায় এবারো জুমাতুল বিদা পালনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে সংশিষ্ট সকলের দায়িত্ব বন্টন করা হয়েছে। মুসল্লীদের সুবিধার্থে প্রতিবছরই নতুন নতুন ব্যবস্থা গ্রহণ করতে হয় ।

তিনি আরো বলেন , নামাজের সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত রাখার বিষয়ে তিনি পল্লীবিদ্যুৎ বিভাগ হাজীগঞ্জকে এবং হাজীগঞ্জ পৌর মেয়রকে বাজার পরিস্কার পরিছন্ন রাখার ক্ষেত্রে সর্বাত্মক সহায়তা প্রদানের অনুরোধ জানিয়েছেন। ’

এ মসজিদে বেলা ১০ টার পর থেকে চাঁদপুরের বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি- বেসরকারি কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, ব্যবসায়ী, ডাক্তার,ইঞ্জিনিয়ার,শিক্ষক, ছাত্রসহ জেলার দুরদূরান্ত থেকে সকল পেশার মুসল্লিগণ জুমাতুল বিদা নামাজ আদায়ে ঐতিহাসিক হাজীগঞ্জ বড় জামে মসজিদে সমবেত হন।

মুসল্লিদের সুন্দর ও সুষ্ঠভাবে নামাজ আদায় করতে সড়কে প্রয়োজনীয় কাপড়ের দস্তর বিছানোর ব্যবস্থা রাখা হবে। তাই মসজিদ কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আন্তরিক ।

এদিকে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে আসন্ন ঈদুল ফেতরের দু’টো জামাত অনুষ্ঠিত হবে । প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকার ৮টায় ও দ্বিতীয় জামাত হবে সকাল ১০ টায় ।

মুসলমানদের জন্য ঈদের নামাজ আদায় ,জুমাতুল বিদা ও লাইলাতুর ক্বদর অতি পবিত্র ও গুরুত্বপূর্ণ। তাই মসজিদ কর্তৃপক্ষ মুসল্লিদের স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

গৃহীত ব্যবস্থার মধ্যে রয়েছে প্রশাসনিক কর্মকর্তা, পৌর মেয়র, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ অন্যান্য জনপ্রতিনিধি ও ব্যবসায়ী গণ্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণ, নিরাপত্তার জন্য পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী উপস্থিতি নিশ্চিতকরণ, প্রচারণায় মাইকিং, মসজিদ সংলগ্ন এলাকা, মাদ্রাসাসহ বিভিন্ন দোকান পাটের বারান্দায় নামাজ পড়ার উপযোগী পরিবেশ সৃষ্টি, পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, পর্যাপ্ত ভ্রাম্যমাণ ওযুর ব্যবস্থা, মসজিদ আঙিনায় সামিয়ানা টানানো, প্রয়োজনীয় স্বেচ্ছাসেবকদল গঠন, হাজীগঞ্জ বাজারের ওপর দিয়ে বয়ে যাওয়া কুমিল্লা মহাসড়কে নির্ধারিত সময় পর্যন্ত সকল প্রকার যানবাহন সাময়িক বন্ধ রাখা ইত্যাদি।

এ ব্যাপারে মসজিদের সহকারী পেশ ইমাম বলেন, ‘ জুমাতুল বিদা ও লাইলাতুল কদর  দিনই মুসলমানদের কাছে পবিত্র ও গুরুত্বপূর্ণ। সেদিক লক্ষ্য রেখে মসজিদ কর্তৃপক্ষ সুন্দর ও সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে সবরকম ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে রয়েছে বাজারে অস্থায়ী অজুর ব্যবস্থা নিশ্চিতকরণ, ৮০ জনের মত থাকবে মোকাব্বের, মেডিক্যাল টীম, প্রয়োজনীয় সংখ্যক মাইক, অসংখ্য স্বেচ্ছাসেবক সদস্য ও আইনশৃংখলা বাহিনীর সদস্যগণ। ’

এদিকে চাঁদপুর শহর ও আশ-পাশের ঈদগাহগুলো ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্যে প্রস্তুত করা হচ্ছে। চাঁদপুরের বড় বড় ঈদগাহ জামায়াতগুলোর মধ্যে রয়েছে- হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ, চাঁদপুরের বাবুরহাট স্কুল ও কলেজ, পৌর ঈদগাহ মাঠ, পুলিশ লাইন ময়দান, আউটার স্টেডিয়াম ময়দান, পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠ, জেলা কারাগার মসজিদ, চাঁদপুর সরকারি কলেজ মাঠ, বেগম মসজিদ মাঠ, চিশতিয়া জামে মসজিদ মাঠ, গুণরাজদী আহমাদিয়া মাঠ, পুরাণবাজার হাফেজিয়া মাঠ, সফরমালী হাই স্কুল মাঠ ও খেরুদিয়া মাদ্রাসা মাঠ ।

প্রতিবেদন: এস রহমান

Facebook Comments

Check Also

মসজিদে গিয়ে লাশ হয়ে ফিরল ইমামের সাথে ছেলে জুনায়েদও

প্রিয় চাঁদপুর ডেস্ক : নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লা বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহতদের মধ্যে মসজিদের …

vv