ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় হাজীগঞ্জ / জেনে নিন হাজীগঞ্জ উপজেলার সকল তথ্য ও প্রয়োজনীয় মোবাইল নম্বর

জেনে নিন হাজীগঞ্জ উপজেলার সকল তথ্য ও প্রয়োজনীয় মোবাইল নম্বর

মাসুদ হোসেন : ১৫ এপ্রিল ১৯৮৩ সালে সৃষ্টি হওয়া ও ১৮৬৮ সালে হাজীগঞ্জ থানায় ২০১১ সালের তথ্য অনুযায়ী হাজীগঞ্জ উপজেলায় ১২টি ইউনিয়নে ৩ লক্ষ ৩০ হাজার ৪৭৭ জন জনসংখ্যা রয়েছে।
এ উপজেলার জনপ্রতিনিধির দায়িত্বে রয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাইনুদ্দিন (মোবাঃ 01712120869)। উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন গোলাম ফারক মুরাদ (মোবাঃ 01619190380) ও মহিলা ভাইস চেয়ারম্যান মির্জা শিউলি পারভীন (মোবাঃ 01816167083) আর উপজেলা প্রশাসনের দায়িত্বে রয়েছেন উপজেলা নির্বাহী অফিসার বৈশাখী বড়ুয়া (মোবাঃ 01730067072)। সম্প্রতি পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সিনিয়র সহকারী প্রধান (সিনিয়র সহকারী সচিব) হিসেবে পদোন্নতি দিয়ে তাকে বদলী করা হয়েছে।
হাজীগঞ্জ পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করছেন আ. স. ম মাহব-উল আলম লিপন (মোবাঃ ০১৭১২-১৭৩৭৪৩)।
এছাড়াও অন্যান্য দাপ্তরিক দায়িত্বে রয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এস. এম. সোয়পব আহমেদ চিশতী (মোবাঃ 01711384744), পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ গোলাম মোস্তফা (মোবাঃ 01815580614), হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ হারুন অর রশিদ (মোবাঃ 01320115997), উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী পোগ্রামার মোঃ মোশারফ হোসেন (মোবাঃ ০১৮১১৮৩২৬৩৭), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ সহ: মোঃ মাহবুব আফসার (মোবাঃ 01836727544), এলজিইডির উপজেলা প্রকৌশলী মোঃ আজিজুল হক (মোবাঃ 01708161311), উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাজেদুর রহমান, (মোবাঃ 01717364730), উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ শামছুল আলম পাটওয়ারী (মোবাঃ 01722034792), উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সুভাস চন্দ্র (মোবাঃ ০১৮৫২১৪৫৮২২), উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মোঃ জুলফিকার আলী (মোবাঃ ০১৭১১০৪৭০৭১), উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) কানিজ ফাতেমা (মোবাঃ 01730067073), উপজেলা সাব রেজিস্টার অফিসের সাব রেজিস্টার কর্মকর্তা মোঃ আবু তালেব সরকার (মোবাঃ ০১৭১৫১৩৮৬৬৯), উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন (মোবাঃ 01708414764), উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সানজিদা মজুমদার (মোবাঃ ০১৭২৩২৯০২২৭), উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মমিনুল হক (মোবাঃ ০১৮১৪৮২৭৭১৮), উপজেলা বিআরডিবি অফিসের পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন (মোবাঃ ০১৭১৫১৮৩৮১০), উপজেলা শিক্ষা অফিসার মো: জাহাঙ্গীর আলম বুলবুল সরকার (মোবাঃ ০১৭৭০১৫২৬৯৬), উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান (মোবাঃ 01812176060), উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর রাশেদা আতিম রোজী (মোবাঃ 0172220935), উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোস্তফা আশরাফুজ্জামান (মোবাঃ ০১৭৮৪১৯৩৯৩৮), উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম (মোবাঃ ০১৭১২১২৫৮১৪), উপজেলা নির্বাচন অফিসার মোঃ আবুল কাশেম (মোবাঃ 01819667661)।
হাজীগঞ্জ উপজেলার আয়তন ১৮৯ বর্গ কিলোমিটার।
উপজেলার ইউনিয়নগুলোর মধ্যে- ১নং রাজারগাঁও উত্তর, ২নং বাকিলা, ৩নং কালচোঁ উত্তর, ৪নং কালচোঁ দক্ষিণ, ৫নং হাজীগঞ্জ সদর, ৬নং বড়কুল পূর্ব, ৭নং বড়কুল পশ্চিম, ৮নং হাটিলা পূর্ব, ৯নং গন্ধর্ব্যপুর উত্তর, ১০নং গন্ধর্ব্যপুর দক্ষিণ, ১১নং হাটিলা পশ্চিম এবং ১২নং দ্বাদশ গ্রাম।
১৫ এপ্রিল ১৯৮৩ সালে সৃষ্টি হওয়া এ উপজেলায় ১৫৭টি গ্রাম, ১৩১টি মৌজা, ৭টি এতিমখানা, ৫২০ টি মসজিদ, ৩৫টি মন্দির, ১টি নদী (ডাকাতিয়া), হাট বাজার ২৮টি, পোস্ট অফিস/ সাব পোস্ট অফিস ২৮টি, তফসিল ব্যাংক ২২টি, শিক্ষার হার ৬০.০৬%, সরকারী প্রাথমিক বিদ্যালয় ১৫৭ টি, জুনিয়র উচ্চ বিদ্যালয় ২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৩৩টি, উচ্চ বিদ্যালয় (বালিকা) ৫টি, দাখিল মাদ্রাসা ১০টি, আলিম মাদ্রাসা ৩টি, ফাজিল মাদ্রাসা ৯টি, কামিল মাদ্রাসা ১টি, কলেজ সহপাঠ ৮টি, কিন্ডারগার্টেন ৬২টি, অতিরিক্ত  পুলিশ সুপারের কার্যালয় ১টি, থানা ১টি, প্রেসক্লাব ১টি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১টি, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ১০টি, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ৩টি, কমিউনিটি ক্লিনিক ২৩টি, ইউনিয়ন ভূমি অফিস ৮টি, পৌর ভূমি অফিস ১টি, রেল স্টেশন ২টি, ফিলিং স্টেশন ৪টি, এনজিও ২২টি, সিনেমা হল ১টি (সান্তনা)।
নির্বাচনী এলাকা চাঁদপুর-৫ (রফিকুল ইসলাম বীর বিক্রম এমপি)।
প্রখ্যাত ব্যক্তিদের মধ্যে- আবদুর রব মিঞা ১৮ জুন, ১৯৩৪ সালে বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার অন্তর্গত হাজীগঞ্জ উপজেলার মকিমাবাদ মিঞা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম খান বাহাদুর আমীন মিঞা। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পূর্ণ করেন। তিনি কর্মজীবনে একজন রাজনীতিবিদ ছিলেন। তিনি ছাত্রজীবন থেকে রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা ছিলেন। রাজনৈতিক ও বিভিন্ন সংগ্রামে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন সহযোদ্ধা ছিলেন। উক্ত বিশ্ববিদ্যালয় থেকে পরবর্তীতে মাস্টার্স শেষ করে নিজ দেশের বাড়ি চাঁদপুর জেলায় এসে তার পরবর্তী রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেন। তিনি আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ ছিলেন। তিনি রাজনৈতিক জীবনে ১৯৭০ সালে তার নিজ নির্বাচনী এলাকা থেকে গণপরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন এবং পাঁচ বছর পর ঐ একই আসন থেকে ১৯৮০ সালে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।  ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অবদান তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রনেতা ছিলেন। তখন তিনি বাংলা ভাষার জন্য সংগ্রাম ও আন্দোলন করেছেন। এছাড়াও মহান মুক্তিযুদ্ধের সময় তিনি মুক্তিযোদ্ধা সংগঠক ও মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি চাঁদপুর মহাকুমা সংগ্রাম কমিটির সভাপতি ছিলেন।
২.অ্যাডঃ জাফর মাঈনউদ্দিন : অ্যাডঃ জাফর মাঈনউদ্দিন বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার অন্তর্গত হাজীগঞ্জ উপজেলার ছয়ছিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি তার কর্মজীবনে মূলত আইন ব্যবসা করতেন এবং এর পাশাপাশি রাজনীতিও করতেন। তিনি রাজনৈতিক জীবনে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি তার নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হয়েছিলেন। স্বৈরাচারী সরকার এরশাদের আমলে তিনি এরশাদ বিরোধী আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে প্রায় সাত মাস কারাভোগ করেন। তার রাজনৈতিক কর্মকাণ্ড ছিলো অন্যান্য রাজনৈতিকদের থেকে একদম আলাদা। যার কারণে চাঁদপুর বাসী ডায়নামিক নেত বলে সম্বোধন করত।মুক্তিযুদ্ধে অবদান: মহান মুক্তিযুদ্ধের সময় তিনি চাঁদপুর জেলার মুক্তিযোদ্ধা সংগঠক ও মুক্তিযোদ্ধা ছিলেন।
মৃত্যু: এই মহান রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক ৪ অক্টোবর, ১৯৯২ সালে মৃত্যুবরণ করেন।৩. সাদেক বাচ্ছু: (১ জানুয়ারি ১৯৫৫) ছিলেন একজন বাংলাদেশী চলচ্চিত্র খল অভিনেতা। তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত রামের সুমতি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে।
সাদেক বাচ্চু বাংলাদেশ ডাক বিভাগের একজন কর্মকর্তা। তার স্ত্রীর নাম শাহনাজ জাহান।
দর্শনীয় স্থানের মধ্যে- হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ, বলাখাল জমিদার বাড়ী, বড়কুল জমিদার ও ভাগ্যিতা বাড়ি, আলীগঞ্জ মাদ্দাখাঁ মসজিদ, নাসিরকোট শহীদ স্মৃতি সমাধিস্থল, দক্ষিন অলিপুর মাজার, ধড্ডা হযরত শেখ সাহেব (রহঃ) মাজার ও বাকিলা ইউনিয়ন জমিদার চৌধুরী বাড়ীতে নারায়ন মন্দির।
উল্লেখ্য, উপরোক্ত সকল তথ্যাদি বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন হাজীগঞ্জ উপজেলা পোর্টালের সর্বশেষ আপডেট থেকে হুবহু সংগৃহীত।
Facebook Comments

Check Also

কচুয়া সড়কে বোনের নাতির ঈদের কাপড় দিয়ে লাশ হয়ে ফিরলেন দাদি

মোঃ রাছেল, কচুয়া : বোনের নাতির জন্যে ঈদ উপহার দিয়ে বাড়ি অন্য বোনের বাড়িতে যেতে রওনা …

Shares
vv