ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / হাইমচরে হাঁসের খামার দিয়ে শূন্য থেকে স্বাবলম্বী রাকিব

হাইমচরে হাঁসের খামার দিয়ে শূন্য থেকে স্বাবলম্বী রাকিব

মোঃ সাজ্জাদ হোসেন রনি, হাইমচর : হাইমচরে এনজিও সংস্থা থেকে ঋন নিয়ে হাঁসের খামার করে স্বাবলম্বী হয়েছেন ২০ বছর বয়সী রাকিব। শখ থেকে শুরু তার পথচলা। হাস থেকে ডিম আর ডিম থেকে বাচ্চা, ক্রমান্বয়ে হাঁসের সংখ্যা বেড়ে আজ ১২০০ হাসের মলিক সে।
জানা যায়, হাইমচর ভূমিহীন মহিলা উন্নয়ন সমিতির অন্তর্ভুক্ত, হাইমচর প্রত্যাশা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সদস্য আজকের প্রতিষ্ঠিত খামারী মোঃ রাকিব হোসেন (২০)। স্বল্প পুঁজিতে হাসের খামার করে আজ প্রায় ১২০০ হাসের মালিক হয়েছেন তিনি। ২০১৮ সালে সর্ব প্রথম হাঁসের বাচ্চা নিয়ে ক্ষুদে খামার তৈরি করে রাকিব। ৪-৫ মাসের মাথায় হাঁসের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩০০। পরবর্তীতে সিরাজগঞ্জ জেলা থেকে হাঁসের বাচ্চা আমদানি করে পালন শুরু করে। সেই থেকে পিচু ফিরে তাকাতে হয়নি তার। আজ তার খামারে রয়েছে ১২০০ হাঁস।
হাসের খামার করা সহ লালন পালনের সকল নিয়ম রাকিব জেনেছেন ইউটিউব থেকে। নিতে হয়নি আলাদা কোনো প্রশিক্ষণ কিংবা করতে হয়নি কারো অনুসরণ।
শূন্য থেকে স্বাবলম্বী হওয়া যায়, তার জলজ্যান্ত উদাহরণ হাইমচর উপজেলার নয়ানী গ্রামের রাকিব হোসেন। একজন সফল উদ্যোক্তা হিসেবে- সকল বেকার যুবকদের উদ্যোক্তা হয়ে স্বাবলম্বী ও স্বাভাবিক জিবন যাপন সহ দেশের উন্নয়নে অংশগ্রহণ করার আহ্বান করেন তিনি।
Facebook Comments

Check Also

কুমিল্লা আ.লীগের অর্থ সম্পাদক আলী আকবরকে সাংবাদিক হৃদয়ের বই উপহার

বই কিনুন, বই পড়ুন , বেশি করে প্রিয়জনদের বই উপহার দিন -এই প্রতিপাদ্যকে সামনে রেখে …

Shares
vv