ব্রেকিং নিউজঃ
Home / প্রবাস / সৌদির জেদ্দায় করোনায় কর্মহীন হওয়া প্রবাসীদের পাশে সাইদুল ইসলাম সুমন

সৌদির জেদ্দায় করোনায় কর্মহীন হওয়া প্রবাসীদের পাশে সাইদুল ইসলাম সুমন

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব প্রতিনিধি : করোনা প্রাদুর্ভাবে দিনে দিনে স্থবির হয়ে পড়ছে জনজীবন। বিশ্বের প্রায় সবকয়টি দেশে মহামারি আকার ধারণ করেছে নভেল করোনাভাইরাস। এ ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে ক্রমশ বেড়ে চলছে সৌদি আরবে রোগীর সংখ্যা । সৌদি সরকার এই ভাইরাসে প্রাদুর্ভাবের কারনে বন্ধ ঘোষণা করেছেন সব ধরনের ব্যবসা ব্যানিজ্য থেকে শুরু করে আন্তর্জাতিক ফ্লাইট, অভ্যন্তরিন ফ্লাইট, যানবাহন, ট্রেন, বাস ও ভাড়ায় চালিত ট্যাক্সি।

গত ২ই মার্চ থেকে শুরু হওয়া এই ভাইরাসে কারণে সৌদি আরবে চলেছে কারফিউ ও লকডাউন। ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে সব কিছু নিত্য প্রয়োজনীয় দোকান-পাট ছাড়া। এ পরিস্থিতিতে অনেক প্রবাসী আছেন যাদের চাকরি হারা অনেক ফ্যামিলি আছেন অনেক কষ্টে প্রবাসে পরিবার নিয়ে দিন কাটাচ্ছে।

অসহায় দিন পার করা প্রবাসীদের পাশে এগিয়ে আসলেন বাংলাদেশি কোম্পানি স্কয়ার ফুড এন্ড বেভ্যারেজ ও ইফাদ মাল্টি কোম্পানির সৌদি আরব প্রতিনিধি সাইদুল ইসলাম সুমন।

গত শুক্রবার (২৭ মার্চ) সৈয়দুল ইসলাম সুমন অসহায় প্রবাসীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে ফেইজবুক পেইজে স্টেস্টাস এর মাধ্যমে আহ্বান জানান। তিনি লেখেন….

মানুষ মানুষের জন্য …
আমরা আমরাই তো….
দয়া করে কেউ খারাপ ভাবে নিবেন না…

সৌদি আরবে অবস্থানরত জেদ্দা শহরের ভাইদের উদ্দেশ্য করে বলছি,, বর্তমানে এই ক্রান্তিকালে করোনাভাইরাস এর কারণে যারা চাকরি হারিয়ে বেকার অবস্থায় ঘরে বসে খাওয়া দাওয়ার সমস্যার মধ্যে আছেন তারা আমার সাথে ইন বক্সে যোগাযোগ করবেন,আমি চেষ্টা করবো আপনাদের পাশে দাঁড়ানোর জন্য ইনশাআল্লাহ… ধন্যবাদ সুমন, এর পর সুমনের ইনবক্সে এক হাজারের উপরে নক করতে শুরু করেন জেদ্দার অনেক প্রবাসী। গত ২৮শে মার্চ পর্যন্ত জেদ্দা শহরে অনেক প্রবাসীদের বাসায় বাসায় গিয়ে সহযোগিতা করতে শুরু করেন তিনি।

সৈয়দুল হক সুমন বলেন, আমরা যারা প্রবাসে সচ্ছল আছি, তারা বাসায় সময় কাটাচ্ছি। তবে আমরা লক্ষ্য করছি অনেক প্রবাসী বাংলাদেশি আছেন যারা হাড় ভাঙা পরিশ্রম করছে এই প্রবাসে, প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে অনেক প্রবাসীর চাকরি চলে গেছে, অনেকে চাকরি করে কম বেতনের, অনেকে আছেন এখনোও বেতন পাইনি যা তারা লজ্জায় কাউকে বলতে পারছে না সহ্য করতে পারছে না আমি এই সব প্রবাসীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আমার আইডিতে স্টেস্টাসের মাধ্যমে প্রবাসীদের আহ্বান করেছি এই মানুষগুলোর নিজ সামর্থ্য অনুযায়ী পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। গতকাল শুক্রবার থেকে কিছু কিছু প্রবাসীদের প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেছি।

সুমন আরো বলেন, আমি প্রায় পাঁচশোর মতো প্যাকেট করেছি। প্রতিটি প্যাকেটে নিজ হাতে কর্মজীবী অসহায় প্রবাসীদের মধ্যে চাল, ডাল, তেল, আলু, ড্রাইকেক, চানাচুর, ইফাদের কাজু বিস্কুট, রাধুনীর মশলা বিতরণ করছি।

সুমন আরও বলেন, আমরা মানুষ মানুষের জন্য, প্রবাসে আমরা যারা সচ্ছল আছি আমি তাদের অনুরোধ করব বিশ্বের যেখানে অসহায় বাংলাদেশি প্রবাসী আছেন তাদের পাশে দাঁড়াতে একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিতে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে গত ২ই মার্চ থেকে ২৯ শে মার্চ পর্যন্ত সৌদি আরবের ১২৯৯ জন আক্রান্ত হয়েছে, তন্মধ্যে ৮জন মারা গেছেন ৬৬ জন সুস্থ হয়ে নিজ বাসায় ফিরে গেছেন।

অসহায় মানুষের পাশে থাকার জন্য সাইদুল ইসলাম সুমনকে রিয়াদ বাংলাদেশ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও নাট্যকার মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় ধন্যবাদ জানান।- তিনি আশা করেন সুমন  জেদ্দার পাশাপাশি রিয়াদের শ্রমজীবী মানুষকেও সহযোগিতা করবেন, একি সাথে অন্যান্য প্রবাসী বাংলাদেশিদের  এগিয়ে আসার আহবান জানান সাংবাদিক হৃদয়।

Facebook Comments

Check Also

মতলবে কাতার প্রবাসী আবুল কাশেম’র কর্মহীন মানুষকে নগদ অর্থ প্রদান

মনিরুল ইসলাম মনির : আলহাজ্ব আবদুল লতিফ স্মৃতি শিশু কাননের পক্ষ থেকে কাতার প্রবাসী আবুল …

vv