ব্রেকিং নিউজঃ
Home / আজকের আয়োজন / সাহিত্য মঞ্চের আয়োজনে নজরুল জন্মজয়ন্তীতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সাহিত্য মঞ্চের আয়োজনে নজরুল জন্মজয়ন্তীতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তী উপলক্ষে সাহিত্য মঞ্চের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ মে মঙ্গলবার রাত নয়টায় ভার্চুয়াল এই আয়োজনে বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম এ প্রাণপুরুষের স্মরণে নজরুল সংগীত পরিবেশন ও কবিতা পাঠ করা হয়।

সাহিত্য মঞ্চের প্রতিষ্ঠাতা ও সভাপতি মাইনুল ইসলাম মানিকের সঞ্চালনায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক, লেখক ও গবেষক চন্দন আনোয়ার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক, লেখক ও গবেষক মেহেদী উল্লাহ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক, কবি ও আবৃত্তি প্রশিক্ষক কাজী মাহতাব সুমন, প্রাবন্ধিক ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, লেখক ও বাঁক সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান, সাহিত্য মঞ্চের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক আশিক বিন রহিম।

নজরুল সংগীত পরিবেশন করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী ও নজরুল সংগীত শিল্পী পরিষদ, চাঁদপুর জেলা শাখার সভাপতি রূপালী চম্পক, সাহিত্য মঞ্চের নির্বাহী সদস্য ও কণ্ঠশিল্পী বিথী নন্দী। নজরুলের কবিতা পাঠ করেন সাহিত্য মঞ্চের সাংগঠনিক সম্পাদক কবি নিঝুম খান।

সভায় আলোচকগণ বলেন, নজরুলের চেতনাকে যথাযথভাবে উপস্থাপন করা হচ্ছে না। তাকে খণ্ডিতরূপে এমনকি কোথাও কোথাও বিকৃতরূপেও উপস্থাপন করা হচ্ছে। নজরুল সাহিত্যজগতের এক অনন্য সম্পদ। তাকে নিয়ে নতুন করে ভাবতে হবে। নজরুলকে শুধুমাত্র তার নামের মধ্য দিয়ে নয়, তাঁর লেখার মধ্য দিয়ে ধারণ করতে হবে। তাকে নিয়ে শুধুমাত্র আলোচনায়, বক্তৃতায় নয়, নজরুলের চেতনায় শাণিত করতে হবে আগামী প্রজন্মের প্রতিটি শিশুকে। তাহলেই নজরূলের যথার্থ মূল্যায়ণ হবে।

সভায় নজরুলের ধর্মনিরপেক্ষতা, চাঁদপুরে আগমনের স্মৃতি, নজরুল সংকলন চর্চার ধরন, নজরুলের জীবন ও কর্ম এবং তাঁর প্রেম ও দ্রোহ নিয়ে আলোচনা হয়।

Facebook Comments

Check Also

চাঁদপুর কণ্ঠের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন

নিজস্ব প্রতিনিধি : ‘বস্তুনিষ্ঠতাই আমাদের মূলনীতি, পাঠকপ্রিয়তাই আমাদের মূলধন’ এ শ্লোগানকে সামনে রেখে ২৭ বছর আগে …

Shares
vv