ব্রেকিং নিউজঃ
Home / এক নজরে / সবুজের মাঝে হলুদ আর বেগুনী রঙের মাখামাখি
গ্রীষ্মে ফোটা সবুজের মাঝে হলুদ রঙের সোনালু ফুল আর বেগুনী রঙের জারুল ফুলে ভরা মনোরম দৃশ্যটি চাঁদপুরের মহামায়া এলাকা থেকে তোলা। ছবিঃ প্রিয় চাঁদপুর।

সবুজের মাঝে হলুদ আর বেগুনী রঙের মাখামাখি

মাসুদ হোসেন : ফুলের মেলা জানান দিচ্ছে এখন গ্রীষ্মকাল। গ্রীষ্মের দাবদাহে চোখ জুড়ায় নানা বর্ণের ফুলের সমারোহে। প্রখর রোদে গ্রামগঞ্জের রাস্তার পাশে কিংবা বিভিন্ন আঙ্গিনায় ঝলমল করে নানা রঙের ফুল। তার মধ্যে রয়েছে সোনালু, জারুল ও কৃষ্ণচূড়াসহ বিভিন্ন প্রজাতির ফুলের সমারোহ। সবুজ পাতার সঙ্গে মিশে আছে এসব ফুলগুলো। ফুলের কথা উঠলে আগে আসে ঋতুরাজ বসন্তের কথা। কিন্তু গ্রীষ্মেও ফোটে নানা রঙের বাহারি ফুল। প্রচ- দাবদাহে কিছুটা হলেও প্রশান্তির পরশ বুলিয়ে দেয় এসব ফুল। হলুদ সোনালু, বেগুনি জারুল ও লাল কৃষ্ণচূড়া এদের মধ্যে অন্যতম।

হলুদে ছাওয়া ঝুমকার মতো ঝুলে থাকা সোনালু ফুল যে কারো মন ছুঁয়ে যাবে। লাল রঙের কৃষ্ণচূড়া কলি আর ফুলে ভরা গাছগুলো। সেই সাথে বেশি চোখে পড়ছে গাঢ় বেগুনি রঙের জারুল ফুল। সবুজের মাঝে লাল, হলুদ আর বেগুনি রঙে রাঙানো হয়েছে প্রকৃতিকে। স্বর্ণালী রঙের সৌন্দর্য-শোভায় প্রকৃতিকে আরো নয়নাভিরাম রূপে সাজাতে বিন্দু মাত্র কার্পণ্য করেনা সোনালু ফুল। সেই সাথে পাপড়ির নমনীয় কোমলতায়, দৃষ্টিনন্দন বর্ণচ্ছটা নিয়ে প্রকৃতিকে আরো সুন্দর করে সাজিয়ে তোলে জারুল ফুল।

গ্রীষ্মের তপ্ত রোদে চারদিক যখন খাঁখাঁ করছে, প্রচ- গরমে জীবন যখন ওষ্ঠাগত, শরীর থেকে ঝরঝর করে ঘাম ঝরছে এমন পরিস্থিতিতে তখন আপনি কোনো বাহনে কিংবা পায়ে হাঁটার সময় রাস্তার পাশে প্রকৃতিতে দেখতে পাবেন ব্যতিক্রমী এক দৃশ্য।

শহর কিংবা গ্রামের গাছে গাছে যেন মেলা বসেছে বাহারি ফুলের। গ্রীষ্মের চোখ জুড়ানো বর্ণিল ফুল বাঙ্গালী মনকে নাড়া দেয় খুব গভীরভাবে। ইট পাথরের শহর ছেড়ে একটু গ্রামীণ প্রকৃতির কাছে গেলেই এসময় চোখে পড়বে এসব বাহারি ফুল।

Facebook Comments

Check Also

মতলব উত্তর থানায় ওসি নাছির উদ্দিনের যোগদান

মনিরুল ইসলাম মনির : পুলিশ পরিদর্শক নাসির উদ্দিন মৃধা চাঁদপুরের মতলব উত্তর থানায় নবাগত অফিসার ইনচার্জ …

vv