ব্রেকিং নিউজঃ
Home / সমস্যা-সম্ভাবনা / শাহরাস্তি কালীবাড়ি থেকে চামড়ার গুদাম সরিয়ে নিতে গণস্বাক্ষর
প্রতীকী ছবি

শাহরাস্তি কালীবাড়ি থেকে চামড়ার গুদাম সরিয়ে নিতে গণস্বাক্ষর

নোমান হোসেন আখন্দ : ঐতিহ্যবাহী মেহের কালীবাড়ি বাজার থেকে চামড়া গুদাম (ট্যানারী) সরিয়ে নিতে স্থানীয় বাজার ব্যবসায়ীরা গণস্বাক্ষর ও প্রশাসনের নিকট লিখিত অভিযোগ করেছেন।
এ বিষয়ে বাজার ব্যবসায়ীদের পক্ষে টুটন মজুমদার বাদী হয়ে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও স্যানিটারি পরিদর্শক সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট লিখিত অভিযোগ ও বাজার ব্যবসায়ীদের গণস্বাক্ষর অনুলিপি সম্বলিত পত্র জমা দিয়েছেন।
লিখিত অভিযোগে ব্যবসায়ী নেতৃবৃন্দ জানান, শাহরাস্তি উপজেলার একমাত্র প্রাণকেন্দ্র হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী মেহার কালীবাড়ি বাজার। এ বাজারের উপর (দক্ষিন) অংশে কাঁচা চামড়া গুদাম (ট্যানারী) থাকায় দুর্গন্ধে বাজারের পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি চরম পর্যায়ে পৌঁছেছে। শাহরাস্তি পৌর শহরটি প্রথম শ্রেনীর পৌরসভা। এ শহরের ৮ নং ওয়ার্ডের ঋষি বাড়ীর জহল্লাল গং সহ কতিপয় ব্যবসায়ী নিয়মনীতির তোয়াক্কা না করে, কাঁচা চামড়া প্রক্রিয়াজাতকরণ (ট্যানারী) স্থাপন করা হয়েছে। নীতিমালায় জনসমাগম নেই, বাজার ও জনবহুল এলাকা ব্যতীত স্থানে ট্যানারী স্থাপনের নিয়ম থাকলেও জনবহুল বাজারের  উপর এটি স্থাপন করা হয়েছে। প্রতিনিয়ত এ বাজারে আগত লোকজন ও পার্শ্ববর্তী অফিস পাড়ার কর্মকর্তা, কর্মচারীরা  দুর্গন্ধে নাক, মুখ চেপে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বাজারের দক্ষিন অংশ অতিক্রম করছেন।
ড্রাম বা নির্দিষ্ট জায়গা না থাকায় ট্যানারীর চামড়ার উচ্ছিষ্ট অংশগুলি যত্রতত্র ফেলে পরিবেশ চরম হুমকীর মুখে পতিত হয়েছে। বাজার ব্যবসায়ীরা, বাজারের উপর থেকে  অতি দ্রুত ট্যানারী সরিয়ে নিতে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবী জানিয়েছেন।
Facebook Comments

Check Also

হাজীগঞ্জে গ্রামীণ সড়কের বেহাল দশা; জনদূর্ভোগ চরমে

সাইফুল ইসলাম সিফাত : বর্ষা মৌসুমে অতিবৃষ্টি ও অনাবৃষ্টিতে চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়ে হাজীগঞ্জ …

vv