ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / শাহরাস্তি ইউএনও’র হস্তক্ষেপে রক্ষা পেল কিশোরী

শাহরাস্তি ইউএনও’র হস্তক্ষেপে রক্ষা পেল কিশোরী

মোঃ মাসুদ রানা, বিশেষ প্রতিবেদক : চাঁদপুরের শাহরাস্তিতে ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল এক কিশোরী। ওই বিয়ের আয়োজনে কনের পিতাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড (জরিমানা) করা হয়েছে। শুক্রবার দুপুরে উপজেলা সূচীপাড়া দক্ষিণ ইউপি’র সংহাই গ্রামের তপদার বাড়িতে এ ঘটনা ঘটে।

সংশ্লিষ্টরা, কিশোরীর পরিবার ও স্থানীয় সূত্র জানায়, ওই বাড়ির জাকির হোসেনের কিশোরী কন্যা রাজিয়া আক্তারের (১৫) বিয়ের দিন ধার্য ও আয়োজন করে তার পরিবার। একই ইউপির পার্শ্ববর্তী হাড়িয়া গ্রামের জনৈক ব্যক্তির প্রবাসী পুত্র বর মাহবুবের সাথে।

বিয়ের আনুষ্ঠানিকতাকে কেন্দ্র করে কনের পরিবার প্রায় ৩ শতাধিক লোকের ভোজনের আয়োজন করে। অপ্রাপ্তবয়স্ক স্কুল পড়ুয়া কন্যার বিয়ের সংবাদ স্থানীয়দের মাঝে চাউর হতেই এটি ছড়িয়ে পড়ে সমগ্র এলাকায়।পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও পুলিশের (এএসআই) সৈকত দাশ গুপ্ত ও সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে হাজির হন। পরে পুলিশ বরপক্ষকে আসার তাগিদ দিলে তারা বিষয়টি আঁচ করতে পেরে সেখানে আসতে অস্বীকৃতি জানিয়ে কেটে পড়ে।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার কনের বয়স পর্যবেক্ষণ করে, পাত্রস্থ করার বয়স পরিলক্ষিত না হওয়ায় ভ্রাম্যমান আদালত বাল্যবিবাহ নিরোধ আইনে ২০১৭/০৮ ধারায় কনের পিতা জাকির হোসেনকে ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন। ওই সময় এ কাজে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ, ইউপি সদস্য আবুল হাশেম এবং ইউএনও কার্যালয়ের অফিস সহকারি মফিজুর রহমান সহযোগিতা করেন।

উল্লেখ্য, প্রবাসী বর মাহবুবের ছুটি সীমিত থাকায় সে অপ্রাপ্তবয়স্ক এ কিশোরীকে বিয়ের ফন্দি আটে। বাল্যবিবাহের শিকার ওই কিশোরী স্থানীয় দক্ষিণ সূচীপাড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীতে অধ্যায়নরত ছিল বলে জানা যায়।

এদিকে এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, আহসান উল্লাহ চৌধুরী জানান, বিষয়টি আমি জেনেছি ও সংশ্লিষ্টদের ভবিষ্যতে এই বিষয়ে আরও যত্নবান হওয়ার নির্দেশ প্রদান করেছি। ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আখতার হোসেন সন্ধ্যায় (৭.৪৯মিনিটে) মুঠোফোনে জানান, বিদ্যালয় বন্ধ থাকায় বিষয়টি আমি এইমাত্র অবগত হলাম।

Facebook Comments

Check Also

বুলবুলের আঘাতে লন্ডভন্ড ভোলা, আহত ২০ : উদ্ধার চলছে

প্রিয় চাঁদপুর : ভোলার লালমোহনে ‘ঘূর্ণিঝড় বুলবুলের’ আঘাতে গাছ উপড়ে ৩০টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় …

vv