ব্রেকিং নিউজঃ
Home / নারী পাতা / শাহরাস্তিতে ৩ জয়িতা

শাহরাস্তিতে ৩ জয়িতা

মোঃ মাসুদ রানা, শাহরাস্তি : ‘‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’’ শীর্ষক কার্যক্রমের আওতায় বিভিন্ন ক্যাটাগরিতে ৩ নারীজয়িতা নির্বাচিত হয়েছেন।

সোমবার উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের যৌথ উদ্যোগে নির্বাচিত তিন নারীকে জয়িতা সন্মাননায় ভুষিত করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার।

সংশ্লিষ্ট সুত্র জানায়,২০১৯ সালের ‘‘সফল যারা কেমন তারা’’ তিন ক্যাটাগরিতে তিনজন নারীকে সন্মাননায় ভুষিত করা হয়। তারা হলেন ‘‘সফল জননী,ক্যাটাগরীতে পৌরশহরের মুক্তিযোদ্ধা কমান্ডার মৃত মোঃ মাসুদ আলম এর স্ত্রী সাজেদা বেগম একজন নার্সএর চাকরি করে এক সন্তানকে অতিরিক্ত পুলিশ সুপার অন্যপুত্রকে সহকারী শিক্ষা কর্মকর্তা একমাত্র মেয়েকে কলেজে লেখাপড়া শেখাচ্ছেন।

একই ভাবে ‘‘নারীনির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ,ওই ক্যাটাগরীতে উপজেলার টামটা উত্তর ইউপি’র হোসেনপুর গ্রামের মৃত মাওলানা মহিবুল্লাহর স্ত্রী কামেলা বেগম।তিনি জানান, পাঁচ বছর বয়সে মাকে হারিয়ে সৎ মায়ের প্ররোচনায় ছোট বয়সে পিতা পঞ্চাশোর্ধ এক ব্যক্তির সাথে বিয়ে দিয়ে দেন। সেখানে নানা নির্যাতনের মাঝে চারটি কন্যা নিয়ে জীবন যুদ্ধ চালিয়ে ওদের লেখাপড়া শিখিয়ে মানুষ করে বেঁচে থাকার নতুন দিগন্ত খুঁজছেন।

এদিকে ‘‘সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী,ওই ক্যাটাগরিতে মেহের উত্তর ইউপি’র ঘুঘুরশাল গ্রামের আলমগীর হোসেনের স্ত্রী মোমেনা আলম নির্বাচিত হন।মোমেনার গল্পে তিনি জানান, তার ছোট বয়সে মা মারা যান, বাবার আর্থিক অবস্থাও ভাল ছিল না, ছোট বেলা বাবা বিয়ে দিয়ে দেন। বেঁেচ থাকার যুদ্ধে প্রথমে তিনি ছোট করে একটি মুরগির খামার, ফাস্টফুডের দোকান দিয়ে সফলতার মুখ দেখে সমাজও মানুষের কষ্টের কথা ভেবে বিনামূল্যে দুটি রক্তদান কর্মসূচি ও ১২টি অনাথ মেয়েকে বিয়ে দেওয়ার বিষয়ে সহযোগিতা করেন।

বর্তমানে এ ৩ জয়িতা শত কষ্ট প্রতিকূলতাকে আলিঙ্গঁন করে, স্রোতের বিপরীতে দাঁড়িয়েও নিজেরা কিছুটা স্বাবলম্বী হয়ে মানব কল্যাণে সমাজকে কিছু দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ মহীয়সী নারী তথা ক্ষণজন্মা বেগম রোকেয়ার বাংলার নারী জাগরণে অবদান নিয়ে স্মৃতিচারণ করেণ।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নাহার কাজল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ দুলাল চন্দ্র ঘোষ, শাহরাস্তি থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্লাহ চৌধুরী, কৃষিকর্মকর্তা সোফায়েল হোসেন, পরিসংখ্যান কর্মকর্তা অনামিকা ভদ্র, প্রেসক্লাব সভাপতি কাজী হুমায়ুন কবির,প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সহকারী অধ্যাপক আবুল কালাম, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ মাসুদ রানা,দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ মনিরুজ্জামান, সহ-সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মাওলানা আবুল কাশেম, এ ছাড়াও দুটি শিক্ষা প্রতিষ্ঠানের দুইজন শিক্ষার্থী দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

সমগ্র অনুষ্টানটি সঞ্চালনা করেন, সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম।

অনুষ্ঠানে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্য্যালয়ের কর্মকর্তা, কর্মচারী ও সুবিধাভোগী নারীগন উপস্থিত ছিলেন ।

Facebook Comments

Check Also

চাঁদপুরে মানব সেবায় ছুটে চলা একজন ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন

সজীব খান : চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউপি চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন পাটওয়ারীর সেবায় সন্তুষ্ট …

vv