ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় শহরাস্তি / শাহরাস্তিতে সংখ্যালঘু পরিবারের ২১ শতক সম্পত্তি দখলে নেয়ার অভিযোগ

শাহরাস্তিতে সংখ্যালঘু পরিবারের ২১ শতক সম্পত্তি দখলে নেয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার : শাহরাস্তি উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের নুনিয়া গ্রামে এক সংখ্যালঘু পরিবারের ২১ শতক সম্পওি দখলে নেয়ার অভিযোগ উঠেছে, ঐ গ্রামের প্রভাবশালী সাবেক ইউপি সদস্য ও ৩ নং ওয়ার্ড বি এন পি সভাপতি আবুল খায়েরের বিরুদ্ধে। বর্তমানে ঐ সংখ্যালঘু পরিবার স্থানীয় ইউপি চেয়ারম্যান সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগনের শরনাপন্ন হয়ে ও প্রভাবশালী ভূমিদস্যু আবুল খায়েরের কাছ থেকে সম্পওি উদ্বার করতে পারেননি।

হয়রানির শিকার ঐ পরিবার জানায়, নুনিয়া দও বাড়ীর মৃত: মতি লাল দওর পুএ দীনেশ দও গংদের পৈতৃক দলিলীয় দখলীয় ৪টি দাগে ২১ শতাংশ সম্পওি জবর দখল করে নিয়েছে একই গ্রামের মৃত: ঈমান আলীর পুএ প্রভাবশালী ভূমিদস্যু সাবেক ইউপি সদস্য মো: আবুল খায়ের। দীনেশ দও গংদের ৪২৯ নং নুনিয়া মৌজার, আর. এস. ৫৬ নং এর খারিজী- ৪৫/২ নং এ অন্দরে দলিলিয় দখলীয় সাবেক ২৪২ , হাল ৪২৭ নং দাগে ভূমিদস্যু আবুল খায়ের গং জবরদখলে নিয়েছে ৩ শতক, সাবেক ২৩৭, হাল ৪২৮ দাগে দখলে নিয়েছে ৭ শতক, সাবেক ২৪৬, হাল ৪৩০ দাগে ৫ শতক, সাবেক ২৪৩ দাগে ৪.১৮ শতক, ও সাবেক ২৪৩ দাগে ১.৫০ শতক সম্পওি জবর দখল করে রেখেছেন। বিষয়টি নিয়ে সৃষ্ট সমস্যা নিরসনে স্থানীয় চেয়ারম্যান,গন্যমান্য ব্যাক্তিবর্গ ও শার্লিশদারদের বৈঠকের মাধ্যমে ২ পর্ক্ষের সম্পওি পরিমাপ করার সিদ্বান্ত হয়। এতে আবুল খায়ের ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের মনোনীত ভূমি পরিমাপক(আমিন) নিযুক্ত করে ২ পক্ষের সকল কাগজ পএ পর্যালোচনা করে ভূমি পরিমাপ করা হয়। সংখ্যালঘু পরিবার প্রতিবারের পরিমাপে ২১ শতক সম্পওি ভূমিদস্যু আবুল খায়েরের কাছ থেকে প্রাপ্য হয়। বর্তমানে প্রভাবশালী ভূমিদস্যু আবুল খায়ের সম্পওি বুঝিয়ে না দিয়ে দখল করে রেখে কালক্ষেপন করে চলেছেন।

এছাড়াও ভূমিদস্যু আবুল খায়েরের বিরুদ্ধে নুনিয়া দও বাড়ীর পারিবারিক শ^শান, শ^শানের চলাচলের রাস্তা, ও পূজামন্ডপের চলাচলের সড়ক দখল করে বাড়ী নির্মান (বিল্ডিং) স্থাপনের অভিযোগ রয়েছে।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান জোবায়েদ কবির বাহাদুর জানান, দু” পক্ষের শার্লিসদারদের উপস্থিতিতে সম্পওি পরিমাপ করা হয়েছে, তবে বিষয়টি চূড়ান্ত হয়নি । ২১ শতক সম্পওির মধ্যে আবুল খায়ের গংদের ক্রয়কৃত কিছু সম্পওি রয়েছে। সম্পওি টালি করে দু” পক্ষের সম্পওি বুঝিয়ে দেয়া হবে। তবে কারো সম্পওি দখল বা বুঝিয়ে দেওয়ার দায়িত্ব বিজ্ঞ আদালতের বিষয়। তবে দীনেশ দওর ভাতিজা আশীষ এর সাথে কথা হয়েছে, চলতি সপ্তাহের মধ্যে আমরা শ^শানের সম্পওি ও পথ বুঝিয়ে দেব।

এ বিষয়ে স্থানীয় শার্লিশদার মো: ফারুক আহম্মেদ জানান, বেশ কয়েকবার স্থানীয় চেয়ারম্যান ও শার্লিসদার গনের উপস্থিতি বৈঠক ও সম্পওি পরিমাপ করা হয়েছে। এতে দীনেশ দও গং ৪টি দাগে ২১ শতক সম্পওি আবুল খায়ের গং কাছ থেকে প্রাপ্য রয়েছে। তিনি উক্ত সম্পওি বুঝিয়ে না দিয়ে টালবাহানা করছেন। সংখ্যালগু এ পরিবারের সম্পওি বুঝিয়ে না দেয়ায় গ্রামবাসীর মধ্যে সমালোচনা করতে দেখা যাচ্ছে।
এ বিষয়ে অভিযুক্ত সাবেক ইউপি সদস্য ও ৩ নং ওয়ার্ড বি এন পি সভাপতি আবুল খায়ের জানায়, করোনাকালীন সময়ের কারনে সম্পওির পরিমাপ চূড়ান্ত করা হয়নি। চূড়ান্ত পরিমাপের পর সম্পওি প্রাপ্য হলে অবশ্যই ছেড়ে দিব। তবে শ^শান ও শ^সানের চলাচলের আধা শতক সম্পওি রাস্তা পথ আগে বুঝিয়ে দিব, সেটা চেয়ারম্যান সাহেবের সাথে কথা চূড়ান্ত হয়েছে। তবে বিষয়টি আপনাদের (মিডিয়ায়) জানানো হয়েছে শুনে দু:খ পেলাম।

এ বিষয়ে সম্পওির মালিক দীনেশ দও জানান, সম্পওির বিষয়ে বেশ কয়েক বৎসর যাবৎ আবুল খায়ের গং আমাকে হয়রানি করছে। বেশ কয়েকবার শার্লিস বৈঠক ও সম্পওি পরিমাপ করে প্রতিবারই আমরা সম্পওি প্রাপ্য হয়েছি। এতে হয়রানির খেসারত হিসেবে, প্রায় আড়াই লক্ষ টাকা ক্ষতিসাধন হয়েছে। সর্বশেষ স্থানীয় ইউপি চেয়ারম্যানের কার্যালয়ে মামলার মাধ্যমে উভয় পক্ষের শার্লিস নিযুক্ত করে সম্পওি চূড়ান্ত পরিমাপ করা হয়। এতে ৪ টি দাগে ২১ শতক সম্পওি আবুল খায়ের গং কতৃক প্রাপ্য হই। কিন্তু অদ্যাবধি পর্যন্ত আমাদের সম্পওি বুঝিয়ে না দিয়ে তালবাহানা করছেন। তিনি আরো বলেন, ২০০৪ সালে তৎকালীন শাহরাস্তি উপজেলা আওয়ামীলীগের বিপ্লবী সাংগঠনিক সম্পাদক বাবু চিওরজ্ঞন দওর লাশ আমাদের পৈতৃক শ^শানে দাহ করতে দেয়নি, প্রভাবশালী এ বি এন পি নেতা ও ভূমিদস্যু আবুল খায়ের। সর্বশেষ তৎকালীন চেয়ারম্যান আনোয়ার হোসেন মাষ্টার চেষ্টা করে এ শ^শানে লাশ দাহ করতে ব্যর্থ হয়েছেন। বর্তমানে আমরা তাদের হীন মনমানসিকতা ও হুমকী দমকীতে চরম নিরাপওাহীনতায় রয়েছি। এ বিষয়ে আমি মাননীয় প্রধানমন্ত্রী, ভূমিমন্ত্রী, ধর্মমন্ত্রী, মাননীয় সংসদ সদস্য, চাঁদপুর জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), ও শাহরাস্তি মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) জরুরী হস্তক্ষেপ কামনা করছি।

Facebook Comments

Check Also

চাঁদপুরে শুক্রবার নতুন করে ১০ জনের করোনা পজেটিভ

মাসুদ হোসেন : চাঁদপুরে নতুন করে ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সনাক্তের হার ৮.৭০%। শুক্রবার …

Shares
vv