ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / শাহরাস্তিতে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার

শাহরাস্তিতে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার

মোঃ মাসুদ রানা : চাঁদপুরের শাহরাস্তিতে খাদ্যের নিরাপদতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‌
বুধবার (৬- জানুয়ারি ২০২১) সকাল ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে শাহরাস্তি প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ খাদ্য মন্ত্রণালয়ের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চাঁদপুর এবং বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।
ওইদিন মুজিববর্ষে , প্রাণঘাতী করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা শীর্ষক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন২০০৯ বিষয় এই সেমিনারে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরীন আক্তার এর সভাপ্রধানে  সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মীরা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার তার বক্তব্যে বলেন, চলমান উন্নয়ন মহাযজ্ঞে বাংলাদেশের সকল ক্ষেত্রে উন্নয়ন সাধিত হয়েছে। আমাদের দৈনন্দিন মৌলিক চাহিদায় যে পরিমাণ খাদ্যের  উৎপাদন প্রয়োজন সে পরিমাণ খাদ্যর উৎপাদন করতে আমরা সক্ষম হয়েছি। আজ প্রয়োজন মান সম্মত খাবার ও খাদ্যর মানের নিরাপত্তা বিধান করা। পাশাপাশি প্রতিটি নাগরিকের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯সম্পর্কে সম্যক জ্ঞান থাকা। তাহলে একজন ভোক্তা তার অধিকার সম্পর্কে জেনে বুঝে পণ্য ক্রয় করতে পারবেন । আর সে সুবিধা অর্জন করতে সকলকে তার অবস্থান থেকে সচেতন হতে হবে। তাহলে আইনের প্রয়োগ সামষ্টিক অর্থে সার্থক ও সহজ হবে।
সংশ্লিষ্ট প্রশাসন সূত্র জানায়, ওইদিন উক্ত সেমিনারে “জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় সকলের জন্য নিরাপদ খাদ্য”এই প্রতিপাদ্যকে সামনে রেখে  মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর জেলা নিরাপদ খাদ্য অফিসার মুহাম্মদ মুনতাসির মাহমুদ।
একই সময় দ্বিতীয় সেশনে,”লঙ্ঘিত হলে ভোক্তা অধিকার অভিযোগ করলে পাবেন প্রতিকার, এই প্রতিপাদ্যকে সামনে রেখে
 বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক নূর হোসেন তার বক্তব্য ভোক্তা অধিকার আইন সম্পর্কে উপস্থিতির সামনে সম্যক ধারণা প্রদান করেন। কিভাবে একজন নাগরিক তার ভোক্তা অধিকার আইনের মাধ্যমে নিজেকে সংযুক্ত করতে পারবেন তার বিশদ ব্যাখ্যা প্রদান করেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (আরএমও)  ডা: অচিন্ত্য কুমার চক্রবর্তী, শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি কাজী হুমায়ুন কবির। এছাড়া উক্ত সেমিনারে উপজেলা পর্যায়ে এ কাজে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ,মাদ্রাসা ও প্রাথমিক পর্যায়ের শিক্ষক, জনপ্রতিনিধি, সমাজসেবক, বিশিষ্ট জন, বেকারি, মিষ্টি দোকান, ফল বিক্রেতা, হোটেল মালিক, চা-কফি দোকানি, মুদি দোকানি, গণমাধ্যমকর্মী, সুশীল সমাজসহ অন্তত ৩০ জন ব্যক্তি এই সেমিনারে অংশগ্রহণ করেন। ওই সময় মুক্ত আলোচনায় সংশ্লিষ্ট কর্মকর্তারা খাদ্য নিরাপত্তা ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে বিশদ আলোচনা করেন।
ভোক্তাদের চলমান আইনে যে নাগরিক সুবিধা রয়েছে সেটির প্রয়োগ ও তাদের অধিকার অর্জনের সুশাসন প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেন। পরে অংশগ্রহণকারীরা মুক্ত আলোচনায় অনেকে অংশগ্রহণ করেন এবং তাদের মতামত তুলে ধরেন। পরে মধ্যাহ্নভোজনের মাধ্যমে সভার কার্যক্রম সম্পন্ন হয়।
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সরকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ জহিরুল ইসলাম।
Facebook Comments

Check Also

হাজীগঞ্জে নারী-পুরুষের মার্কেটিং করার ঢল

নিজস্ব প্রতিনিধি : হাজীগঞ্জের মার্কেটগুলোতে যে হারে নারী-পুরুষ আর শিশুদের মার্কেটিং করার ঢল নেমেছে তা দেখে …

Shares
vv