ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় শহরাস্তি / শাহরাস্তিতে করোনা প্রতিরোধে সার্চ কমিটির জরুরী সভা

শাহরাস্তিতে করোনা প্রতিরোধে সার্চ কমিটির জরুরী সভা

মোঃ মাসুদ রানা : চাঁদপুর জেলা প্রশাসনের নির্দেশে শাহরাস্তি উপজেলায় করোনা ভাইরাস এর সংক্রমন প্রতিরোধে সার্চ কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তারের সভাপতিত্বে সংশ্লিষ্টদের অংশগ্রহণে ‘‘করোনাভাইরাস’’ সংক্রমন প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়।

এটি প্রতিরোধে উপজেলার সার্চ কমিটির’ ১৩ জন ও পৌরসভার ৫জন সদস্যর ভিত্তিতে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও কমিটির সংশ্লিষ্টদের সহযোগিতায় বিদেশফেরত ব্যাক্তি ও উক্ত ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে এমন ব্যক্তি সম্পর্কে ধারণা দেওয়া ও সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়ায় সিদ্ধান্ত গৃহীত হয়। তার ভিত্তিতে দায়িত্বশীল সকল ব্যক্তি উপজেলা প্রশাসনে এ রিপোর্ট প্রদানের সিদ্ধান্ত হয়।

ইউনিয়ন পর্যায়ে, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে আহ্বায়ক করে একজন পুলিশ কর্মকর্তা, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউপি সদস্য সকল, ইউনিয়ন কৃষি উপ সহকারী কর্মকর্তা, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ইউপি পরিবার পরিকল্পনা পরিদর্শক, ইউনিয়ন সমাজকর্মী, মাধ্যমিক পর্যায়ে একজন শিক্ষক, মাদ্রাসা পর্যায়ে একজন শিক্ষক, প্রাথমিক পর্যায়ে একজন শিক্ষক, একজন ইমাম, গ্রামপুলিশ সকল, ইউপি সচিব ইউনিয়ন পরিষদকে সদস্য করে একটি সার্চ কমিটি করা হয়।

এছাড়া বর্তমানে সংক্রমিত অঞ্চল চীন, ইতালি, সৌদি আরাবিয়া, কাতার, বাহারাইন, ওমান, সিঙ্গাপুর, কোরিয়া, মালয়েশিয়া, ভারত, দুবাই, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশ থেকে আগত ব্যক্তি ও তার সংশ্লিষ্ট পরিবারবর্গের আক্রান্ত সম্পর্কে তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কমিটির ব্যক্তিবর্গ কে নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়।

এছাড়া গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যামে সকল এলাকায় ব্যক্তিবর্গ ও সচেতন নাগরিক তার এলাকায় এ ভাইরাসের সক্রমণের সম্ভাবনা ও সংক্রমণ হয়েছে মর্মে ধারণা পাওয়া গেলে উপজেলা প্রশাসনকে তা অবহিত করার জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ্য, এই পর্যন্ত অত্র উপজেলার ১০টি ইউপি ও পৌরসভা এলাকায় ‘‘প্রশাসনের তত্ত্বাবধানে’’ ২শ’৮০ জন নাগরিকের ‘‘বিদেশ’’ ফেরত জনিত কারণে হোম কোয়ারেন্টাইন থাকা নিশ্চিত করা হয়েছে বলে জানা যায়।এ বিষয়টি তদারকির জন্য থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহআলম (এলএলবি) যেখানে খবর পাচ্ছেন, সেখানে উপজেলা নিবার্হী কর্মকর্তা শিরিন আক্তারের পরামর্শে ওই স্থানে পুলিশের সংশ্লিষ্ট অফিসার ও সঙ্গীয় ফোর্স নিয়ে ছুটে যাচ্ছেন।

এদিকে উপজেলা (টিএইচও) ডাঃ প্রতিক সেন বলেন, অত্র উপজেলায় এ পর্যন্ত কোন রোগী পরিলক্ষিত হয়নি, তবে বিদেশ ফেরত ব্যক্তি ও হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের এ ভাইরাসের লক্ষণ ও সংক্রমণের সম্ভাবনা দেখা দিলে দ্রুত শাহরাস্তি স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান।

এছাড়া সাধারণ সর্দি কাশি ও শারীরিক অসুস্থতা বিষয়ে বিভিন্ন পর্যায় কয়েকদিন দেখার পর স্বাস্থ্যর অবনতি হলে বিষয়টি ‘‘স্বাস্থ্য বাতায়নের’’ ১৬২৬৩ নাম্বারের হটলাইনে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়। এছাড়া তিনি সকল নাগরিকের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত গাইডলাইন মেনে চলার আহ্বান জানান।

উক্ত সভায় পৌরসভার মেয়র হাজী আব্দুল লতিফ, উপজেলা পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ প্রতীক সেন, পৌরসভার সচিব তোফায়েল আহমেদ শেখ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবু ইসহাক, উপজেলা মৎস্য কর্মকর্তা তৌসিফ আহমেদ, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খাজা মইনুদ্দিন,সূচীপাড়া দক্ষিণ ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ, রায়শ্রী উত্তর চেয়ারম্যান সেলিম পাটোয়ারী লিটন, চিতোষী পশ্চিম চেয়ারম্যান জোবায়েদুর কবির বাহাদুর, মেহের উত্তর ইউপি চেয়ারম্যান মনির হোসেন, মেহের দক্ষিন ইউপি চেয়ারম্যান মোঃ সফিউল আলম মিন্টু, এছাড়া উপজেলার বিভিন্ন দপ্তরের সংশ্লিষ্ট অফিসে কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী, শিক্ষক উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সিএ মোঃ শাহাবুদ্দিন, ও অফিস সহকারী মোহাম্মদ মফিজুল রহমান উপস্থিত ছিলেন।

Facebook Comments

Check Also

শাহরাস্তিতে প্রবীণ হিতৈষীর প্রয়াণ

মোঃ মাসুদ রানা : শাহরাস্তিতে পরিতোষ দেব (৭৫) নামের এক প্রবীণ হিতৈষীর প্রয়াণ হয়েছে। শনিবার …

vv