ব্রেকিং নিউজঃ
Home / বাংলাদেশ / জাতীয় / ‘ময়নামতি’ নামে হবে কুমিল্লা বিভাগ

‘ময়নামতি’ নামে হবে কুমিল্লা বিভাগ

প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আরও বলেন- ‘প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন কুমিল্লা বিভাগের নামকরণ হবে ময়নামতি বিভাগ। এখন থেকে নতুন বিভাগ হলে জেলার নামে হবে না।’

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফকালে তিনি একথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ।

প্রশাসনিক কাঠামো অনুযায়ী দেশে বর্তমানে আটটি বিভাগ রয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, খুলনা রাজশাহী, সিলেট, রংপুর ও বরিশালের পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগের চার জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্ত সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদন পায়।

তখনকার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সেদিন জানিয়েছিলেন, ঢাকা বিভাগ ভেঙে ফরিদপুর নামে একটি বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী জেলা নিয়ে আরেকটি বিভাগগঠনের সিদ্ধান্তও সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বছর সংসদে বলেছিলেন, চট্টগ্রাম বিভাগ ভেঙে কুমিল্লাকে আলাদা বিভাগ করা হলে ফেনীকে কোন বিভাগে দেবেন, তা নিয়ে তিনি সমস্যায় আছেন।


আজকের প্রথম আলো প্রতিবেদক

Facebook Comments

Check Also

গতি পাল্টে তীব্র শক্তি নিয়ে ধেয়ে আসছে বুলবুল

প্রিয় চাঁদপুর : দশ বছর আগে আয়লার ভয়ঙ্কর স্মৃতি উসকে দিয়ে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল ক্রমশ …

vv