ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে রোপা আমন চাষে ব্যস্ত কৃষকরা
মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে রোপা আমন চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে রোপা আমন চাষে ব্যস্ত কৃষকরা

মনিরুল ইসলাম মনির : কর্মক্ষেত্রে সাধারণ চাকরিজীবীদের ছুটি থাকলেও কৃষকদের কোনো ছুটি নেই, একটার পর একটা কৃষিকাজ লেগেই থাকে। আর সেই কাজ নিয়েই ব্যস্ত থাকতে হয় তাদের। আমন ধান কাটার পরে শুরু হয়ে যায় বিভিন্ন কৃষি আবাদ। শাক-সবজি, গম, ভুট্টাসহ নানা ধরনের চাষাবাদ শেষ হতে না হতেই আবার শুরু হয়ে যায় বোরো ধান রোপণের সময়। আবার বোরোর পরেই শুরু হয় আমনের আবাদ। বোরোর ন্যায্য দাম পেয়ে এবার বোরো ধানের পরে আমন লাগানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছেন চাঁদপুরের মতলব উত্তরের চাষিরা।

চাঁদপুর মতলব উত্তর উপজেলার দেশের দ্বিতীয় বৃজত্তর মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে চলতি রোপা আমন মৌসুমে ধানের চারা রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষকেরা। মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের আমন মৌসুমে পুরোদমে বীজতলা থেকে চারা সরবরাহ ও কৃষকেরা চারা রোপন করছে।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠের পর মাঠ কৃষি শ্রমিকেরা ধান রোপন করে যাচ্ছেন। পুরুষ ও নারী শ্রমিক একই সঙ্গে আমন ধানের চারা রোপন করছে। এদিকে জুন ও জুলাই মাসে কয়েকদিনে টানা বৃষ্টিতে আমন ধানের চারা নষ্ট হয়ে গেছে। চারা নষ্ট হয়ে যাওয়ার কারণে চারা সংকট দেখা দিয়েছে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে।

উপজেলা কৃষি অধিদপ্তরের সূত্রে জানা যায়, চলতি বছরে সেচ প্রকল্পের আমন মৌসুমে ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের ৮ হাজার ৩শ’ ২০ হেক্টর জমিতে আমনের চারা রোপনের কাজ চলছে। আমনের মৌসুমে বি-আর ১২, ২৩, বি-৩২, ৩৩, ৪০, ৪১, ৪৫, ৫০, ৫২, ৫৩ ও বিনা-৭ ধানের চারা রোপন করা হচ্ছে। এছাড়াও স্থানীয় জাত কালো জিরা, মুড়িশাল ধানের চারাও রোপন করা হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সালা উদ্দিন জানান, আমন মৌসুমে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে ৮ হাজার ৩শ’ ২০ হেক্টর জমিতে আমনের চারা রোপন করা হবে। আবহাওয়া ও দুর্যোগ অবস্থা ভালো থাকলে আশা করছি এ বছর আমনের বাম্পার ফলন হবে।

Facebook Comments

Check Also

মতলবে মাল্টা চাষে লাভবান ইউপি সদস্য আল-আমিন

মনিরুল ইসলাম মনির : সারিবদ্ধ গাছে গাছে ঝুলছে মাল্টা। প্রতিটি গাছে এতোবেশি মাল্টা ধরেছে যে …

vv