ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / মা ইলিশ রক্ষা সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : চাঁদপুর জেলা প্রশাসক
জাটকা রক্ষা সংক্রন্ত জেলা টাস্কফোর্স কমিটির সভায় সভাপতির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

মা ইলিশ রক্ষা সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : চাঁদপুর জেলা প্রশাসক

সজীব খান : চাঁদপরে জাটকা রক্ষা সংক্রন্ত জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকাল ৩টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

এ সময় তিনি বলেন. ইলিশ মাছ আমাদের জাতিয় সম্পদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য মা ইলিশ কার্যক্রম রক্ষা করতে হবে। পদ্মার ইলিশকে দৃশ্যমান করতে হবে। যে যেখানে কর্মরত রয়েছে, সে সেখান থেকে ইলিশ রক্ষা কর্যক্রম সঠিক ভাবে বাস্তবায়নের জন্য কাজ করতে হবে। সমাজের সচেতন মানুষকে নিয়ে ইলিশ রক্ষা করার জন্য একটি সমিতি করতে পারলে ইলিশ রক্ষা কার্যক্রম দ্রুত বাস্তবায়ন হবে। মা ইলিশ রক্ষা সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে।

মা ইলিশ রক্ষা করার জন্য জেলেদের বিভিন্ন ভাবে সাহায্যে সহযোগীতা করা হচ্ছে। সমৃদ্রে মাছ আহরনের সময় সবাইকে সঠিক ভাবে কাজ করতে হবে। জেলেদের বিভিন্ন ভাবে প্রশিক্ষনের মাধ্যমে মা ইলিশ রক্ষা থেকে বিরত থাকার জন্য সরকার কার্যক্রম করে যাচ্ছে।

মা ইলিশ রক্ষার মৌসুমে জেলা ম্যাজিস্ট্রট, জেলা পুলিশ, নৌ পুলিশ, কোস্টগার্ড সবাইকেই পরিশ্রম করতে হবে। বিশেষ করে কম্বাইন অপারেশান করতে হবে। জাতিয় সম্পদ বৃদ্ধি করতে হলে মা ইলিশ রক্ষার বিকল্প নেই।

তিনি বলেন চাঁদপুরের সমস্ত নৌকাগুলোকে তালিকা করে তাদেরকে রেজিস্ট্রেশনের আওয়াত্তায় নিয়ে আসতে হবে। বিশেষ করে জেলে নৌকাগুলোকে এ আওয়াত্তায় নিয়ে আসা হবে। তাদেরকে সঠিক ভাবে মনিটরিং করার জন্য গুগুলোর এ্যাপ তৈরি করা হবে। তাদেরকে রেজিস্্েরটশান কারে একটি করে সীম দিলে মা ইলিশ রক্ষা কার্যক্রমের সময় সঠিক ভাবে মনিটরিং করা যাবে। আমাদেরকে নৌ পথকে নিরাপদ করতে হবে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষনাকে বাস্তবায়ন করতে হলে নৌ পথ নিরাপদের বিকল্প নেই।

তিনি বলেন বাংলাদেশকে এগিয়ে নিতে হলে মা ইলিশ রক্ষা সম্পূর্ণ আকারে বন্ধ করতে হবে, কোন ভাবে যাতে নদীতে মা ইলিশ রক্ষা না হয়, সেদিকে বেশি করে নজর রাখতে হবে। জেলা প্রশাসনের পাশা-পাশি পুলিশ প্রশাসন, নৌ-পুলিশ, কোস্টগার্ডসহ সকলেই অভাশ্রমের সময় সচেতন হবে হবে। সবাই সচেতন, জবাবদিহিতা ও দুনীতিমুক্ত হলে দ্রুত সোনার বাংলাদেশ আমাদের গড়া হবে। চাঁদপুর হচ্ছে মা ইলিশের বাড়ি, তাই মা ইলিশ রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব ও কর্তব্য।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকীর পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন এন এস আই এর যুগ্ম পরিচালক আজিজজুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট মোঃ জামাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার জাহেদ পারভেস, সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা কানিজ ফাতেমা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মাসুদুল হাসান, শাহরাস্তি উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ তৌসিব উদ্দিন, চাঁদপুরের সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, আশিকুর রহমান, চাঁদপুর প্রেসক্লাবেস সাধারন সম্পাদক এ এইচ এম আহসানউল্ল্যাহ, মতলব উত্তরের মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন, কচুয়া সহকারী মৎস্য কর্মকর্ত জহিরুল ইসলাম, হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, মুক্তিযুদ্ধা সিরাজ বরকন্দাজ, চাঁদপুর নৌ পলিশের ওসি আবু তাহের খান, জেলা প্রশিক্ষক অফিসার নোয়াখেরুল ইসলাম, গভেষনা কর্মকর্তা মামুদুল আলম, মৎস্য ব্যবসায়ী হাজী জমির খান, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মালিক তানভিন হোসেন, মৎস্যজীবিলীগ নেতা মোঃ রফিকুল্লাহ, চাঁদপুর মৎস্য বনিক সমিতির নেতা মোঃ ইউসুফ, জেলা আওয়ামী মৎস্য জীবিলীগের সভাপতি মালেক দেওয়ান, সাধারন সম্পাদক মানিক দেওয়ান, চাঁদপুর জেলা নৌকা মালিক সমিতির সভাপতি শাহ আলম মল্লিক, আঃ বারেক, যুব উন্নয়ন কর্মকর্তা সীমারানী বনিক, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা সাকিব উল মন্ডল, উপ-পলিশ পরিদর্শক গোলাম মোস্তফা প্রমুখ।

Facebook Comments

Check Also

চাঁদপুর জেলায় হোম কোয়ারেন্টাইনে ১১৪, মুক্ত ২৩

মনিরুল ইসলাম মনির : করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চাঁদপুর জেলায় বর্তমানে বিদেশফেরত ১১৪জন হোম কোয়ারেন্টাইনে …

vv