ব্রেকিং নিউজঃ
Home / আঞ্চলিক খবর / মা ইলিশ রক্ষা জাতীয় উন্নয়নে ভূমিকা রাখুন : এমএ কুদ্দুুস
মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুুস এর নেতৃত্বে উপজেলা প্রশাসন এর উদ্যোগে মা ইলিশ সরক্ষণের লক্ষ্যে ফরাজীকান্দি ইউনিয়নের আমিরাবাদ বাজারে জনসচেতনতা মূলক র‌্যালী বের করা হয়।

মা ইলিশ রক্ষা জাতীয় উন্নয়নে ভূমিকা রাখুন : এমএ কুদ্দুুস

মনিরুল ইসলাম মনির : মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নে মা ইলিশ সরক্ষণের লক্ষ্যে উপজেলা প্রশাসন উদ্যোগে জনসচেতনতা মূলক র‌্যালী ও পথসভা ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩রা অক্টোবর) বিকেলে আমিরাবাদ বাজারে গণ সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুুস।

তিনি বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ আমাদেরকেই রক্ষা করতে হবে। একটি ইলিশ প্রায় ২৩ লক্ষ ডিম ছাড়তে পারে। এ ইলিশের ডিম যদি আমরা অকালেই নষ্ট করে ফেলি তাহলে ভবিষ্যতে ইলিশ খাওয়া সম্ভব হবে না। তিনি আরো বলেন, একটি ক্ষেতে ফসল ফলাতে হলে বীজ বপন করে কাংঙ্খিত ফসলের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করে ভাল ফসল পাওয়া যায়। তেমনি মা’ ইলিশকে ডিম এবং বাচ্চা ফোটানোর সুযোগ দিলে এর সুফল আপনারাই ভোগ করবেন। আমদের প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব থেকে ইলিশ সম্পদ রক্ষা করতে হবে। তাই আমরা সকলে ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর পর্যন্ত নদীতে মাছ ধরা থেকে বিরত থাকবেন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার মা’ ইলিশ নিয়ে বলেন, মা’রা যখন সন্তান জন্ম দিতে বাপের বাড়ি যায় তখন বাবার বাড়ি লোকজন তখন তাকে খুব যত্ন্ন সহকারে আদরে রাখে। মেয়েটি তখন তার বাবার বাড়িতে নিরাপদে আছে বলে মনে করে। ঠিক তেমনি মা’ ইলিশ ডিম ছেড়ে বাচ্ছা ফোটানোর জন্য মিঠা পানি মেঘনায় তথা চাঁদপুর-মতলব উত্তরে অবস্থান করে। ইলিশ মাছের জন্য বাপের বাড়ি হচ্ছে চাঁদপুর। বাবার বাড়ি মেয়েকে যে ভাবে আদর যত্ন্নে রাখা হয় তেমনি মা’ ইলিশকেও আদর যত্নে রাখার দায়িত্ব আমাদের সকলের।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে ও ফরাজীকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার ভূূমি শুভাশীষ ঘোষ।

আরো বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবহারকারী ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মিরাজ খালিদ, সমাজসেবক সেলিম গাজী, ইউপি সদস্য শফিকুল ইসলাম পাটোয়ারী, মৎস্য প্রতিনিধি উমর আলী। জনসচেতনতা মূলক র‌্যালী ও পথসভায় স্থানীয় জনপ্রতিনিধি, জেলে প্রতিনিধি, মৎস্যজীবি প্রতিনিধি, জেলে ও আড়তদারগনসহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

Facebook Comments

Check Also

রামপুর আ’লীগের সাধারন সম্পাদক পদে জাকির পাটওয়ারীকে দেখতে চায় তৃনমূল

সজীব খান : চাঁদপুর সদর উপজেলার ৫ নং রামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে মোঃ জাকির …

vv