ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় হাজীগঞ্জ / মায়ের ভাষার জন্য জীবন দিয়েছে একমাত্র বাঙ্গালি জাতি : প্রকৌ. মোহাম্মদ হোসাইন

মায়ের ভাষার জন্য জীবন দিয়েছে একমাত্র বাঙ্গালি জাতি : প্রকৌ. মোহাম্মদ হোসাইন

নিজস্ব প্রতিনিধি : চাঁদপুরের হাজীগঞ্জে জেলার প্রাচিনতম পত্রিকা সাপ্তাহিক হাজীগঞ্জের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ৩ দিন ব্যাপী আলোচনাসভা, কবিতা আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন শুক্রবার দুপরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে।

প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাওয়ার সেলের (ডিজি) মহা-পরিচালক প্রকৌ. মোহাম্মদ হোসাইন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চট্রগ্রাম বিভাগে বিজনেসপার্ক ট্রেড সেন্টারের মতো এতো সৌন্দর্য্যমন্ডিত ভবন চোখে পড়েনি। চাঁদপুর জেলার ব্যবসায়ীক প্রাণ কেন্দ্র হাজীগঞ্জে এতো সুন্দর দৃষ্টিনন্দন ভবন সত্যই মনোমুগ্ধকর।

তিনি বলেন, ভাষার মাস একুশে ফেব্রুয়ারি নিয়ে বলেন, প্রত্যেক জাতির নিজস্ব ভাষা রয়েছে। তবে মায়ের ভাষার জন্য জীবন দিয়েছে একমাত্র বাঙ্গালি জাতি। ১৯৫২ সালে পাকিস্তানের শাসক গোষ্ঠি বাঙ্গালিদের উপর জোর করে উর্দু ভাষা ছাপিয়ে দিয়েছিল। সেদিন বাংলাদেশের দামাল ছেলেরা রাজপথে নেমে এসে মায়ের ভাষার জন্য আন্দোলন করে সেখানে সালাম, বরকত, রফিক, জব্বারের মতো আরো অনেকেই পাকিস্তানি দখলদার বাহিনীর হাতে জীবন দেয়।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরেও সর্বত্র বাংলা ভাষা চালু হয়নি। তবে আওয়ামী লীগ সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০০৮ সালে ক্ষমতায় আসার পর বাংলা ভাষার উপর গুরুত্ব দিয়েছে।
তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি তখনই সফল হবে যখন সর্বত্র বাংলার প্রচলণ শুরু হবে। শুধু মুখে বাংলা ভাষা থাকলে চলবেনা অন্তরেও বাংলা ভাষাকে লালন করতে হবে।

তিনি এতো সুন্দর ও প্রাণবন্ত একটি অনুষ্ঠান আয়োজনের জন্য সাপ্তাহিক হাজীগঞ্জ পত্রিকা ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করে।
পত্রিকার পরিচালক, বিশিষ্ট সাংবাদিক মো. মহিউদ্দিন আল আজাদের সভাপতি ও মিডিয়া ব্যক্তিত্ব জাহিদ হাসানের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক ছাত্র নেতা মাহবুবুর রহমান, হাজীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি খালেকুজ্জামান শামীম, সাধারণ সম্পাদক এনায়েত মজুমদার, সাংগঠনিক সম্পাদক এস এম মিরাজ মুন্সি, হৃদয়ে চাঁদপুর অনলাইন পোর্টালের সম্পাদক ও প্রকাশক মো. সাইফুল ইসলাম, মঞ্জুরুল আলম প্রমূখ।

এ সময় দৈনিক আমার কণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং হাজীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. কামাল হোসেন, হাজীগঞ্জ পৌরসভার নব-নির্বাচিত কাউন্সিলর আলহাজ¦ কবির কাজী, কালচোঁ উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান পলাশ, হাজীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক খাজা সাফিউল বাসার রুজমন’সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, হাজীগঞ্জ প্রেসক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে যুবতিকে ধর্ষণের চেষ্টা, অভিযুক্ত আটক

এস এম ইকবাল : চাঁদপুরের ফরিদগঞ্জে ৫ মার্চ শুক্রবার সকালে ফরিদগঞ্জ বাজার লিংক রোডে ২১ …

Shares
vv