ব্রেকিং নিউজঃ
Home / মতামত / মানবতাময়ী শিরীন আক্তার

মানবতাময়ী শিরীন আক্তার

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু।

ফুল ঝরে রেখে যায় বৃতি
আর মানুষ মরে রেখে যায় স্মৃতি –

শিল্পীর গাওয়া আর উক্তি গুলি বাস্তব জীবনেও বাস্তবায়ন হচ্ছে এবং হবে।

প্রিয় পাঠক আমি অতি ক্ষুদ্র একজন কলম সৈনিক -তাই না লিখেও যে থাকতে পারিনা।  যদিও আজ সারা বিশ্ব জুড়ে করোনা ভাইরাস আতংকে কাটছে ঘরে ঘরে দিন।
সেই বন্ধি ঘরে বসেই ফেইসবুক এর বদলে দেশ ও প্রবাসে ঘটে যাওয়া আর করোনা ভাইরাস নিয়ে পাচ্ছি নানান পোস্ট।

উন্নত দেশের উন্নত রাস্ট্রপ্রধানরা যখন তাদের সকল করনীয় শীর্ষক নিয়ে হতাশ হয়ে যার যার ঘরে ফিরে গেছেন, আর সুবিশাল আকাশের দিকে তাকিয়ে ইংগিত দিয়ে বলছেন আল্লাহ ইজ নো এভরিথিং – তখন বুঝে নিতে হবে আমরা সবাই নগন্য অতি ক্ষুদ্র, আমাদের দেয়ার বা করার কিছুই নেই।  আসলেই তো তাই কার কিবা করার আছে বলুন, এ যে আল্লাহর দুনিয়া। তবুও আমরা ভুলে যাই সব যখন একে অন্যকে আঘাত করি, বা অত্যাচার করি তখন একটি বারের জন্য ভেবেছি কি আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করছি, ভুল করছি। আজ যদি মানুষের বা কোন দেশের তৈরি করোনা ভাইরাস হতো তাহলে ডোনাল্ড ট্রাম্প বা ক্ষমতাধর দেশ গুলি এতো বিশ্ব যুদ্ধ বাধিয়ে ওই দেশের হালুয়া টাইট করে দিতেন।
আজ তা করার সুযোগ নেই, কারণ এযে আল্লাহর ধরা।

টাকার বস্থা পাশে নিয়ে ঘুমায় অনেকে সেও বেকার, আজ সবার চোখে, মুখে হতাশার চাপ, একটু সুস্থ ভাবে বেঁচে থাকার চেস্টা।  আল্লাহ পাক অবশ্যই সবাইকে হেফাজত করবেন এবং সুস্থ ও নেক হায়াত দান করবেন ইনশাআল্লাহ।  তখন কি মনে থাকবে এমন দিনের কথা।

এই তো কয়দিন আগের কথা দেশের মানুষের মাঝে করোনা ভাইরাস যাতে না চড়ায় তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার সবাইকে সচেতন করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন,  সে অনুযায়ী সবাই কাজ করছেন – তার মাঝেও এক সহকারী কমিশন – ভূমি তিনি বয়স্কদের কান ধরিয়ে তিনিও অপরাধী হলেন।

অথছ অন্যদিকে চাঁদপুর জেলা শাহরাস্তি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার দিনের পর দিন জনকল্যাণে কাজ করে যাচ্ছেন,  বাজার মনিটরিং করছেন, স্থানীয় সংসদ সদস্য মুক্তিযুদ্ধের এক নং সেক্টর কমান্ডার মেজর অবঃ রফিকুল ইসলাম বীর উত্তম এমপি – জনগনকে যে ধরনের সেবা দিতে বলেছেন তিনি তাই বাস্তবায়ন করে চলেছেন।

শিরীন আক্তার একজন নারী হয়েও দিন রাত অফিসের কাজের ফাঁকে ফাঁকে নিজস্ব চিন্তা থেকেই উপজেলা প্রশাসনের  মাসুদ, সাহাব উদ্দিন সহ কিছু কর্মকর্তাকে সাথে নিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে বাজার নিয়ন্ত্রণ রাখার আপ্রাণ চেষ্টা করছেন।

বর্তমান সমসাময়িক করোনা ঝুঁকি থেকে উপজেলার জনসাধারণকে  সচেতন করতে এবং বাঁচাতে ইউনিয়ন ভিত্তিক পদক্ষেপ সেবা দেয়ার পদক্ষেপ  গ্রহন করেছেন,  অসহায় হতদরিদ্র মানুষের কাছে যাচ্ছেন, রাস্তায় দাঁড়িয়ে অসহায় হতদরিদ্র মানুষের  মধ্যে খাবার বিতরণ করেন- এই কাজ গুলিতে সহযোগিতা করছেন শাহরাস্তি  থানা অফিসার ইনচার্জ(ওসি) মোঃ শাহ আলম এলএলবি।

কেউ লেখা পড়া শিখে সন্মান হানি করে, আবার কেউ সেই শিক্ষা দিয়ে প্রশাসনের দায়িত্বে বসে জনগণের কল্যানেই সময় ব্যায় করেন তেমনি একজন মানবতাময়ী শাহরাস্তি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার।

উনার সাথে আমার আগের কোন পরিচয় ছিলো তবে গেলো বছর মানে ২০১৯ সালে শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠীর পক্ষ থেকে একটা প্রোগ্রাম করতে গিয়ে পরিচয় হয়, তিনিও সেই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন।  উনার আন্তরিকতা ও উন্নয়নমুখী আলাপচারিতায় নিজেও উৎসাহিত হয়েছে কয়েকগুণ।

উনার সাথে পরিচয় না হলে হয়তো অনেক কিছুই অজানা থেকে যেতো। আমি একটা কথা বিশ্বাস করি যারা ছোট বেলা থেকে পারিবারিক শিক্ষা, সামাজিক শিক্ষা, আদর্শিক শিক্ষা পায় তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শেষ করে কর্মক্ষেত্রে গেলেও মানুষের কল্যাণে কাজ করে সন্মানিত হয় তার প্রমাণ শিরীন আক্তার।

আজও দেশ ব্যাপী এমন কিছু মানুষ আছে বলেই স্বাধীনতা টিকে আছে,  রয়েছে মানবতাবোধ।

আসুন আমরা সবাই যার যার জায়গা থেকে মানবতার কল্যাণে কাজ করি,ক্ষনিকের জীবনে আন্তরিকতার সাথে বেঁচে থাকার চেস্টা করি।

বিশ্ব জুড়ে করোনা ভাইরাস থেকে আল্লাহ পাক সবাইকে হেফাজত করুন এবং সুস্থ ও নেক হায়াত দান করুন। সরকারের ভাবমূর্তি রক্ষার্থে আইন মেনে চলি। নিজে বাঁচি, অন্যকে বাঁচাই। আসুন সবাই বেশি বেশি করে ভালো কাজ করি।

লেখক পরিচিতি : সাংবাদিক, নাট্যকার, কবি, লেখক ও প্রতিষ্ঠাতা সভাপতি শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠী, চাঁদপুর।

Facebook Comments

Check Also

সাংস্কৃতিক পরিবারের পাশে সফিক মজুমদার

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ …

vv