ব্রেকিং নিউজঃ
Home / টকশো / মহামায়ায় জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা দিবস ও রক্তদান কর্মসূচি পালিত

মহামায়ায় জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা দিবস ও রক্তদান কর্মসূচি পালিত

মাসুদ হোসেন : স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয়সহ দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে চাঁদপুর সদর উপজেলার মহামায়ায় পালিত হয়েছে জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা দিবস।
বৃহস্পতিবার (২ নভেম্বর) দিনব্যাপী প্রভাত সমাজকল্যাণ সংস্থা নামক সরকারী নিবন্ধনকৃত একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষে সকাল ১১টায় উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের স্বাস্থ্যসেবা কেন্দ্র দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান, রক্তদানের অভিজ্ঞতা বিনিময়, পারস্পারিক সম্পর্ক সৃষ্টি বিষয়ক আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করা হয়।

দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকের সভাপতি ইউপি সদস্য আনোয়ার হোসেন খোকা পাটওয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান স্বপন মাহমুদ। তিনি তার বক্তব্যে বলেন, একজন ব্যক্তি ইচ্ছে করলেই ৪ মাস অন্তর অন্তর রক্ত দিয়ে একজন মূমুর্ষ রোগীকে বাঁচাতে পারেন। এক্ষেত্রে যিনি দান করবেন তার কোন ক্ষতি হবে না। নিজের ক্ষতি না করে যদি কারো উপকার করা যায়, তাহলে কেন করবেন না-এমন প্রশ্ন রাখেন তিনি।

তিনি এ বিষয়ে সচেতনতা বাড়াতে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। সেই সাথে ইউনিয়নের আরো যে দুইটি কমিউনিটি ক্লিনিক রয়েছে, সেগুলোতেও এমন আয়োজন করার জন্য সংগঠনের নেতৃবৃন্দের কাছে অনুরোধ জানান।
প্রভাত মহামায়া শাখার সাধারণ সম্পাদক মোঃ মাসুদ হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহমাহমুদপুর ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সাধারন সম্পাদক মোঃ কামাল হাজী, দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি তাহমিনা আক্তার, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ শফিকুর রহমান ঢালী, কমিউনিটি সাপোর্ট গ্রুপের আহ্বায়ক মোঃ শাহাজান মিয়া, যুবলীগ নেতা মোঃ কাউছার হাজী।
এসময় প্রভাত মহামায়া শাখার সহ সভাপতি মোঃ জুয়েল হাজী, কোষাধ্যক্ষ রিয়াদ হোসেন, সমাজকল্যাণ সম্পাদক খলিলুর রহমান, সদস্য জহিরুল ইসলাম হানিফ, মোঃ শামীম হোসেন, ইসমাইল হোসেন, মোহনা আক্তার টুম্পা, প্রভাত হাজীগঞ্জ শাখার যুগ্ম সাধারন সম্পাদক মোঃ সালাহউদ্দিন সাকিবসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা দিবস উপলক্ষে এদিন প্রভাত মহামায়া শাখার পক্ষ থেকে দুই জন অসহায় রোগীকে স্বেচ্ছায় রক্তদান করেছেন মোঃ মাজহারুল ইসলাম ও মোঃ ফাহাদ হোসেন।
এ নিয়ে প্রভাত মহামায়া শাখার ৩৪৪ তম রক্তদান সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, ১৯৭২ সালে ১০ জুন জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলাম দেশের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে প্রথম ব্যক্তি হিসেবে রক্তদান করেন। তারপর ১৯৭৮ সাল থেকে বাংলাদেশের স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে উৎসাহিত করতে প্রতিবছর ২ নভেম্বর জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদানের মতো মানবিক কর্মসূচিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘স্বেচ্ছায় রক্তদানকে উদ্বুদ্ধ করতে আমরা কাজ করছি। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিকে আরও বিস্তৃত করতে হবে যাতে মানুষ স্বেচ্ছায় রক্তদানে সচেতন ও আগ্রহী হয়।’ শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে। নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে।
গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে।’
Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে মানসিক ভারসাম্যহীন সুরুজ বেপারী নিখোঁজ

নাম – সুরুজ বেপারী বয়স- ৫৫ উচ্চতা – ৫.৪ গায়ের রং- কালো সাস্থ – চিকন …

vv