ব্রেকিং নিউজঃ
Home / ক্যাম্পাস / মতলব উত্তরে ১৮০টি সরকারি প্রাথমিক স্কুলে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত
প্রতিকী ছবি

মতলব উত্তরে ১৮০টি সরকারি প্রাথমিক স্কুলে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

মনিরুল ইসলাম মনির : সুন্দর জাতি গঠন, সুষ্ঠু নির্বাচন পক্রিয়া এবং গণতান্ত্রিক চর্চার ধারাবাহিকতা বজায় রাখার উদ্দেশ্যে শিশু শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। মতলব উত্তরের ১৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক যোগে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

শনিবার সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত বিদ্যালয়গুলোতে ভোট গ্রহণকে কেন্দ্র করে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায়।

শিক্ষা অফিস সূত্র জানায়, শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ব্যবস্থা চালু করা হয়েছে। এ নির্বাচনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সাতজন শিক্ষার্থী কাউন্সিলর নির্বাচিত হয়। তারা বিদ্যালয়ের পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয় আংগিনা ও টয়লেট পরিস্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা), পুস্তক এবং শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি ইত্যাদি এবং অভ্যর্থনা আপ্যায়নের দায়িত্ব পালন করবে বলে ছেংগারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. হুমায়ুর কবীর জানান।

সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার ১৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা এবং ভোট প্রদান করে।

নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে থেকেই প্রিজাইডিং, পুলিং কর্মকর্তা এবং নিরাপত্তার কাজে পুলিশ ও আনসার সদস্যের দায়িত্ব পালন করা হয়।

এ ব্যাপারে নাউরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখম বাহাউদ্দিন ও বদরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কুলসুম আক্তার বলেন, এ বছর নির্বাচনে শিক্ষার্থীদের মধ্যে অনেক বেশী উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

পাঁচানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দিতাকারী প্রথম বিজয়ী মুনতাসির মাহী বলে, সবাই আমাকে ভোট দিয়ে প্রথম করেছে। তারজন্য আমি খুব খুশি। সবার সাথে মিলেমিশে থাকতে চাই।

মতলব উত্তর সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়া বলেন, শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার জন্যই সরকার এ নির্বাচনের আয়োজন করেছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, মতলব উত্তরের কয়েকটি নির্বাচনী কেন্দ্রে উপস্থিত হয়ে শিশুদের উৎসাহ দেখে আমি মুগ্ধ হয়েছি।

Facebook Comments

Check Also

করোনা পরিস্থিতিতে বেকায়দায় হাইমচরের কিন্ডারগার্টেন

হাইমচর প্রতিনিধি : চাঁদপুর জেলার হাইমচর উপজেলায় সারা দেশের ন্যায় সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি শিশু …

vv