ব্রেকিং নিউজঃ
Home / আজকের আয়োজন / মতলব উত্তরে সরিষার বীজ উৎপাদন মাঠ দিবস
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বীজ উৎপাদন ব্লকের মাঠ দিবসে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

মতলব উত্তরে সরিষার বীজ উৎপাদন মাঠ দিবস

মনিরুল ইসলাম মনির : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সাতবাড়িয়ায় কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় বীজ উৎপাদন ব্লকের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকালে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

প্রধান অতিথির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের কৃষকের উন্নতি চান। আওয়ামী লীগ সরকারই কৃষকদের টাকা, প্রণোদনা ও ভর্তুকি দেওয়া শুরু করেছে। যা আগে কোন সরকার করেনি। বর্তমান সরকারের প্রচেষ্টায় দেশ আজকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

এমএ কুদ্দুস বলেন, শুধু তেলই নয় সুস্থ থাকার জন্য সব খাবারই পরিমাণমত খাওয়া ভালো। সয়াবিন বা পাম তেল খাওয়া বাদ দিয়ে সরিষার তেল খেতে হবে। কৃষক বীজ উৎপাদন করবে এটা একটা খশির খবর। কারণ বেশি দামে বীজ সংগ্রহ না করে কৃষকদের থেকে কৃষকরা বীজ নিলে লাভবান হবে। তাই সরিষা উদৎপাদনে কৃষক লাভবান হবে তেমনি স্বাস্থ্য ভাল থাকবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিনের সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা (উদ্ভিদ সংরক্ষণ) মো. মুজিবুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, স্থানীয় ইউপি সদস্য আমির হোসেন, কৃষক গোলাম মোস্তফা প্রমুখ। উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নয়ন চন্দ্র, শরীফ হোসেন, স্বপন চন্দ্র’সহ কৃষক-কৃষাণী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মোঃ নুরুল্লাহ।

কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন, আজকে যে সরিষার প্রদর্শনী হয়েছে তা হল বীজ।  অর্থাৎ কৃষকের মাধ্যমে বীজ উৎপাদন করা। তারপর সর্বনিম্ন্ন দামে বাজারজাত করা। তিনি আরও বলেন, স্বাস্থ্যসম্মত তেল হল সরিষার তেল। খাদ্য চাহিদা মেটাতে ও সুস্থ থাকতে সরিষার তেলের বিকল্প নেই। তাই অর্থ বাঁচাতে ও সুস্থ থাকার লক্ষ্যে সরকার চাইছে বিদেশ থেকে পাম অয়েল আমদানি কমিয়ে আনতে।

Facebook Comments

Check Also

হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত অ্যাড. জিল্লুর রহমান জুয়েল

সাইদ হোসেন অপু চৌধুরী : হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত হলেন অ্যাড. জিল্লুর রহমান জুয়েল। সততা, …

vv