ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / মতলব উত্তরে ভুট্টার বাম্পার ফলন মাড়াইয়ে ব্যস্ত কৃষক-কৃষাণীরা

মতলব উত্তরে ভুট্টার বাম্পার ফলন মাড়াইয়ে ব্যস্ত কৃষক-কৃষাণীরা

মনিরুল ইসলাম মনির, প্রধান প্রতিবেদক : ভুট্টা লাভজনক ফসল হওয়ায় মতলব উত্তর উপজেলার ভুট্টা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ এলাকার কৃষকর ভুট্টার আবাদের দিকে ক্রমেই ঝুুঁঁকে পড়ছে। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার এ অঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হয়েছে।

উৎপাদিত ভুট্টা ঘরে তুলতে মাড়াইয়ের কাজে ব্যস্ত কৃষক-কৃষাণীরা। ভুট্টা শুকাতে এবং ঘরে তুলতে এখন কৃষক-কৃষাণীরা দিন-রাত পরিশ্রম করছে। ভুট্টা চাষে ঘুরছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। ফলে দিন দিন এ অঞ্চলে বাড়ছে ভুট্টা চাষ। উপজেলার মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে পানির সেচ ও ধানের ন্যায্য মূল্য না পাওয়ার কারণে বোরো ধানের চাষ কমিয়ে কৃষকরা ভুট্টা চাষের দিকে বেশী ঝুঁঁকছে।

দেশের পোল্ট্রি খাদ্য হিসেবে ভুট্টার রয়েছে ব্যাপক চাহিদা। গো-খাদ্য এবং জ্বালানী হিসেবে ভুট্টা গাছ ও ছোবড়া বিক্রি করে অতিরিক্ত আয় করছেন কৃষকরা। তাছাড়া অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা চাষে রোগবালাই প্রতিরোধের ক্ষমতাও বেশী। তাছাড়া ভুট্টা চাষে অধিক শ্রম ও সেচের প্রয়োজন হয়না। পক্ষান্তরে ভুট্টা চাষের জমিতে কমছে উৎপাদন ক্ষমতা।

গত মৌসুমে এ উপজেলায় ভুট্টা চাষ হয়েছিল ১৭শ’ হেক্টর। মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ১ হাজার ৭২০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৫ শ’মে.টন। কিন্তু ভুট্টার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এ বছর অধিক চাষ হয়েছে। এ মৌসুমে ভুট্টার চাষ হয়েছে ২ হাজার হেক্টর জমি। সবচেয়ে বেশী আবাদ হাইব্রীড, স্পেশাল-১১, এনকে-৪০ জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন।

তিনি আরো বরেন, এ এলাকায় ভুট্টার ভালো ফলন হয়। খরচের তুলনায় লাভ বেশী হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে বেশী আগ্রহী হয়ে উঠছেন। তবে বেরীবাঁধের ভিতরে ভুট্টা চাষ করার জন্য আমরা কৃষকদের উৎসাহিত করিনা। ভুট্টা চাষ করায় জমিতে মাটির উর্বরতা কমে যায়। ফলে ধানসহ অন ফসলন উৎপাদন কম হয়।

Facebook Comments

Check Also

সকল জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ করতে হবে : আবদুল্লাহ আল মাহমুদ জামান

সজীব খান : চাঁদপুর সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের এলজিএসপি-৩ প্রকল্পের মাস্ক, সাবান, ব্লিচিং, …

vv