ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / মতলব উত্তরে পিকআপ থেকে ২ টন জাটকা জব্দ, ৩ জনের কারাদন্ড

মতলব উত্তরে পিকআপ থেকে ২ টন জাটকা জব্দ, ৩ জনের কারাদন্ড

মনিরুল ইসলাম মনির : চাঁদপুরের মতলব উত্তরে একটি পিকআপে অভিযান চালিয়ে ২ মেট্টিক টন (প্রায় ২০০০ কেজি) জাটকা জব্দ, পিকআপ গাড়ী (ঢাকা মেট্টো-ন-১৯-২৪৭৩) ’সহ ৩জনকে আটক করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশ।
শনিবার (২০ মার্চ) ভোর রাতে উপজেলার শ্রীরায়েরচর (বাংলাবাজার) এলাকায় এই অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা মৎস্য বিভাগ।
পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশের পরিচালিত ভ্রাম্যমান আদালতে আসামিদের দোষ স্বীকারোক্তির ভিত্তিতে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী প্রত্যেককে এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
আর উদ্ধার করা জাটকা বিভিন্ন উপজেলার মাদ্রাসা ও গরিব-দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।
সাজাপ্রাপ্তরা হলো- লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার চরঘাসিয়া গ্রামের আলী হোসেনের ছেলে মো. জাকির হোসেন (৩৫), হানিফ বেপারীর ছেলে বিল্লাল হোসেন (৩৪), চর রুহিতা গ্রামের রুহুল আমিনের ছেলে শাহীন ইসলাম (২৫)।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশ জানান, মতলব উত্তর উপজেলা থেকে পিকআপ ভ্যানে করে রাজধানীতে জাটকা পাচারের খবরে ঘটনাস্থলে (শ্রীরায়েরচর-বাংলাবাজারে) আমরা অবস্থান নেই। এ সময় ঢাকাগামী বিভিন্ন যানবাহনে অভিযান চালানো হয়। রাত ৩টা পর্যন্ত চলা এই অভিযানে মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তার উপস্থিত ছিলেন। একপর্যায়ে একটি পিকআপ ভ্যান থেকে ২ মেট্টিক টন (প্রায় ২০০০ কেজি) জাটকা জব্দ, পিকআপ’সহ ৩ জনকে আটক করা হয়।
তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা কার্যকর করতে উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য বিভাগ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রেখেছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম জানায়, ইলিশ সম্পদ রক্ষায় দেশের ইলিশের অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরার ওপর দুই মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। ১ মার্চ থেকে এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা চলবে। এর বাইরে দেশে ইলিশের উৎপাদন বাড়াতে প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত আট মাস জাটকা (১০ ইঞ্চির চেয়ে ছোট ইলিশ) ধরা, পরিবহন ও বিক্রি নিষিদ্ধ থাকে। বর্তমানে এই নিষেধাজ্ঞা বলবৎ আছে। তা থাকবে ৩০ জুন পর্যন্ত।
Facebook Comments

Check Also

মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি’র ঈদ শুভেচ্ছা

সাইফুল ইসলাম সিফাত : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকাসহ চাঁদপুরবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন …

Shares
vv