ব্রেকিং নিউজঃ
Home / নারী পাতা / মতলব উত্তরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তথ্য আপা
মতলব উত্তরে তথ্য আপা’র উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার জেলা চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নুর খান।

মতলব উত্তরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তথ্য আপা

মতলব উত্তর ব্যুরো : ‘নারী পুরুষ সমতায়, তথ্য আপা পথ দেখায়’ এই স্লোগান সামনে রেখে তথ্য আপাঃ প্রকল্প(২য় পর্যায়), জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়িত, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত।

২৯ ডিসেম্বর স্বাস্থ্যবিধি মেনে ডিসেম্বর মাসের দ্বিতীয় উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ডুবগী গ্রামের প্রধানীয়া বাড়িতে। উঠান বৈঠকের বিষয় ছিল- নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করনীয়।

উঠান বৈঠকের অনুষ্ঠানটি তথ্যসেবা কর্মকর্তা তাসলিমা আক্তারের সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার জেলা চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নুর খান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্থানীয় জন প্রতিনিধিগন। এসময় প্রধান অতিথির বক্তব্য তিনি শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’সহ জাতীয় চার নেতা ও ১৯৭১ সালের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। এসময় জেলা চেয়ারম্যান আরো বলেন, নারীর ক্ষমতায়ন এবং অধিকার প্রতিষ্ঠার জন্য সর্বপ্রথম কাজ করেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। তাই বঙ্গবন্ধুর সেই স্বপ্ন কে বাস্তবে রুপ দিতে কাজ করে যাচ্ছে বঙ্গকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

এসময় তিনি বলেন নারী নির্যাতন, যৌতুক নিরোধ, ধর্ষণ এবং বাল্য বিবাহ রোধে সরকার কাজ করে যাচ্ছে। নারী নির্যাতন, যৌতুক, ধর্ষণ ও বাল্য বিবাহ বন্ধে সচেতনতা মুলক আলোচনা করেন, প্রতিরোধ করনীয় কি তা বলেন এবং এই গুলো বন্ধে সরকারকে সহযোগিতা করতে সবাইকে আহবান করেন।

এসময় তিনি আরো বলেন তথ্য যোগাযোগ প্রযুক্তিতে নারীর প্রবেশ অধিকার নিশ্চিত করতে সরকার তথ্য আপা- প্রকল্পটি হাতে নেয় এবং প্রতিটি উপজেলায় একটি করে তথ্যকেন্দ্র স্থাপন করে। তথ্যকেন্দ্রে বসে তথ্যসেবা কর্মকর্তা সেবা প্রদান করেন এবং দুইজন তথ্য সেবা সহকারী বাড়ি বাড়ি গিয়ে সেবা প্রদান করেন। এতে করে গ্রামীণ সুবিধা বঞ্চিত, কম সুবিধা প্রাপ্ত, দুস্থ ও অসহায় নারীগন খুব সহজে তাদের বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে থাকেন।

এছাড়া ও তারা যে কোন তথ্য সেবা খুব সহজে অতি দ্রুত কম সময়ে পেয়ে থাকে। তথ্য আপা শব্দটি গ্রামীণ নারীদের কাছে এখন সুপরিচিত। তথ্য আপারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে গ্রামীণ নারীদের সমস্যা সমাধানে এবং নারীর ক্ষমতায়নে, যা সন্তোষজনক ও প্রসংশনীয়।

এসময় তিনি তথ্য আপার কাজকে আরো ত্বরান্বিত করতে তথ্য আপাকে সহযোগিতা করার জন্য সবাই কে আহবান করেন। এছাড়াও উঠান বৈঠকে বিনামূল্য মাস্ক বিতরন করা হয়। সার্বিক সহযোগিতা করেন তথ্য সেবা সহকারীগন।

Facebook Comments

Check Also

চাঁদপুরে আইসোলেশনে ১ জনের মৃত্যু, করোনা উপসর্গ আরো ৬জনের

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় করোনায় আক্রান্ত এক …

Shares
vv