ব্রেকিং নিউজঃ
Home / আজকের আয়োজন / ভাষা শহীদ সালামের কবর : দালিলিক প্রমাণ মিলেছে

ভাষা শহীদ সালামের কবর : দালিলিক প্রমাণ মিলেছে


অনুসন্ধানে এবার ভাষা আন্দোলনের ৬৫ বছর পর দালিলিক প্রমাণের খোঁজ পাওয়া গেছে শহীদ আবদুস সালামের কবরের। ৬৫ বছরেও ভাষা শহীদ সালামের কবর চিহ্নিত না হওয়ায় ক্ষোভ ছিল তার পরিবারের। সালামের ছোট ভাই আবদুল করিম বিভিন্ন সময়ে ভাইয়ের কবর চিহ্নিত করার জন্য দাবি জানিয়ে আসছিলেন। আবদুল করিম জানান, কয়েকবার সাংস্কৃতিক মন্ত্রণালয়েও এ বিষয়ে আবেদন করেছিলেন তিনি।

এ প্রতিবেদক ভাষা শহীদ সালামের কবর চিহ্নিত করার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ‘আজিমপুর কবরস্থানে দাফন করার প্রমাণাদি পাওয়া গেলে পরিবারের দাবি অনুসারে আমরা কবর চিহ্নিত করে দেব।’

আজিমপুর কবরস্থানে ভাষা শহীদ সালামকে দাফন করার প্রমাণাদি যোগাড়ের জন্য এ প্রতিবেদক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাধারণ প্রশাসনে আবেদন করেন। আবেদন অনুসারে কেন্দ্রীয় রেকর্ড ও ম্যানুয়াল রক্ষাণাগার বিভাগে কর্মরত রেকর্ড কিপার আজিজুল ইসলাম ও ফয়সাল আহমেদ ১৯৫২ সালের আজিমপুর কবরস্থানের রেজিস্ট্রার তল্লাশি করেন। রেজিস্ট্রারে ১৯৫২ সালের ৮ এপ্রিল ভাষা শহীদ সালামকে আজিমপুর কবরস্থানে দাফন করার প্রমাণ পাওয়া যায়। ভাষা শহীদ সালামের কবরের রেজিস্ট্রার নম্বর- ৮৪। রেজিস্ট্রারে উল্লেখ রয়েছে মৃত্যুকালে সালামের বয়স ছিল ২৭ বছর। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্র-জনতার মিছিলে পুলিশের গুলিতে আহত হন সালাম। এরপর ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় ৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। বাবা ফাজিল মিয়া, জেঠাতো ভাই হাবিবুল্লাহ ও ভাতিজা মকবুলের উপস্থিতিতে ৮ এপ্রিল তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। এ সময় শত শত ছাত্র-জনতা ভাষা শহীদ সালামের জানাজায় অংশ নেন।

অনুসন্ধানে সহযোগিতা করে এর আগে ভাষা শহীদ আবদুস সালামের ছোট ভাই আবদুল করিম স্বশরীরে আজিমপুর কবরস্থানে গিয়ে তার ভাইয়ের কবরটির সরেজমিন দেখিয়েছিলেন। কিন্তু এরপরও আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য দালিলিক প্রমাণ দরকার হয়ে পড়ে।

এ সংক্রান্ত সংবাদ সংগ্রহে সহযোগিতা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন এবং সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর জানিয়েছেন, তারা ভাষা শহীদ আবদুস সালামের প্রতি শ্রদ্ধা জানাতে এবং স্মৃতি সংরক্ষণের জন্য তার কবরটি রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের ব্যবস্থা করবেন।

প্রতিবেদক: মোহাম্মদ আলী খোকা

Facebook Comments

Check Also

বিশ্ব রক্তদাতা দিবসে “রক্তদাতা ভাই-বোনদের শুভেচ্ছা”

বিশ্ব রক্তদাতা দিবসে সকল স্বেচ্ছায় রক্তদাতা ভাই-বোনদের অভিনন্দন ও রক্তিম শুভেচ্ছা। সাংবাদিক সাইদ হোসেন অপু …

vv