ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / ভারীবর্ষণসহ ভূমিধসের সম্ভাবনা : চাঁদপুরে ৩ নম্বর সর্তকতা সংকেত

ভারীবর্ষণসহ ভূমিধসের সম্ভাবনা : চাঁদপুরে ৩ নম্বর সর্তকতা সংকেত

পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে নোয়াখালী, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এর প্রভাবে ভারীবর্ষণ ও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূলের অদুরে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি অবস্থান করছে। এটি আরও ঘনিভূত হয়ে মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বা তারও অধিক বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।নোয়াখালী, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
চট্টগ্রাম আবহাওয়া অফিসের পূর্বাবাস কর্মকর্তা মোহাম্মদ মাজহারুল ইসলাম বলেন, সুস্পষ্ট লঘুচাপটির প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এছাড়াও লঘুচাপের প্রভাবে রোববার (১১ জুন) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (১২ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

নিউজ ডেস্ক

Facebook Comments

Check Also

কচুয়ায় পানিতে ডুবে এক বৃদ্বের মৃত্যু

মোঃ রাছেল, কচুয়া : চাঁদপুরের কচুয়া উপজেলার বিতারা ইউনিয়নের মাঝিগাছা গ্রামের খালের পানিতে ডুবে কাউছার আহমেদ …

vv