ব্রেকিং নিউজঃ
Home / তথ্যপ্রযুক্তি / বিসিক চাঁদপুরের উদ্যোগে ৫ দিন ব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে
ফাইল ছবি

বিসিক চাঁদপুরের উদ্যোগে ৫ দিন ব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে

স্টাফ রিপোর্টার : শিল্প সহায়ক কেন্দ্র, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন(বিসিক), চাঁদপুর এর উদ্যোগে শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ১৩-১৭ সেপ্টেম্বর রবিবার থেকে বৃহস্পতি বার ৫ দিন ব্যাপী এই শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। পাঁচ দিনব্যাপী শিল্প উদ্যোক্তা প্রশিক্ষণ কোর্সটি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, চাঁদপুরে সকাল ৯ টা থেকে দুপুর ২ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে এক বিশেষ সাক্ষাৎকারে শিল্প সহায়ক কেন্দ্র বিসিক চাঁদপুরের সহকারী মহাব্যবস্থাপক জনাব মোঃ রোকন উদ্দিন ভূঁইয়া জানান শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সটি আমরা প্রতি অর্থবছরে পাঁচটি ব্যাচের মাধ্যমে দিয়ে থাকি। এটি হলো এই অর্থ বছরের ১ম ব্যাচ।মহামারী করোনাভাইরাস এর কারণে এবারকার শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণটি যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করা হবে। নূন্যতম অষ্টম শ্রেণি পাস যে কোন বয়সের উদ্যোক্তারা মাত্র ৫০ টাকা প্রশিক্ষণ ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। এজন্য এক জন প্রশিক্ষনার্থীকে অবশ্যই পাসপোর্ট আকারের এক কপি রঙিন ছবি, জাতীয় পরিচয় পত্র /জন্ম নিবন্ধন এর ফটোকপি, সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি দিতে হবে। আমাদের প্রশিক্ষণার্থীদের প্রতি ব্যাচে আসন সংখ্যা মাত্র ২৫ টি। যারা আগে রেজিস্ট্রেশন করবে তারাই এ সুযোগটি গ্রহণ করতে পারবে। আর এ বিষয়ে সরাসরি যেকোনো আগ্রহী প্রশিক্ষণার্থী ০১৭১৭৩৩৫৮২৬ অথবা ০১৫১৫২১১৫৩ এই নাম্বারে যোগাযোগ করতে পারে বা সরাসরি অফিসে এসেও সাক্ষাৎ করতে পারবে।

তিনি আরও বলেন যে, একজন প্রশিক্ষণার্থী লাভজনকভাবে ক্ষুদ্র ও কুটির শিল্প স্থাপনের জন্য আমাদের প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে শিল্পের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, শিল্প উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি নিয়ম কানুন, বাংলাদেশে বিদ্যমান শিল্পনীতি, শিল্প প্রকল্প অনুসন্ধান প্রকল্প বাছাই, প্রকল্প প্রস্তাব প্রণয়ন ও মূল্যায়ন পদ্ধতি, পণ্য বিপণন ব্যবস্থা, ব্যাংক ও বিসিক থেকে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও তথ্যাদি, হিসাবরক্ষক ও স্তর ব্যবস্থাপনা, শুল্ক/কর মুখ মওকুফ করন এবং আমদানির জন্য প্রতিকার নির্ধারণের সুপারিশ পাওয়ার নিয়মাবলী সম্পর্কে জানতে পারবে।

বিসিক চাঁদপুরের প্রমোশন কর্মকর্তা জনাব নূর মোহাম্মদ জানান এ প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তারা শিল্প অথবা ব্যবসায়িক পরিকল্পনা গ্রহণের সক্ষমতা অর্জন করতে পারবে, স্বাবলম্বী হওয়ার পন্থা ও কৌশল অর্জন করবে, উদ্যোক্তা নিজস্ব মূলধন ব্যবহারের হিসাব করার সক্ষমতা অর্জন করবে, ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও তথ্যাদি সম্পর্কে জানতে পারবে, ব্যবসা সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করবে।

বিসিক,চাঁদপুরের শিল্পনগরী কর্মকর্তা জনাব রুহুল আমিন জানান যে, এ প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করলে একজন উদ্যোক্তা খুব সহজেই তার ব্যবসায়িক সিদ্ধান্তগুলোর সঠিক বাস্তবায়ন করতে পারবে।

এছাড়া প্রত্যেক প্রশিক্ষণার্থীকেই কোর্স শেষে সরকারি সনদ পত্র দেয়া হবে জানান বিসিক চাঁদপুরের সহকারী মহা-ব্যবস্থাপক জনাব মোঃ রোকন উদ্দিন ভূইয়া।

Facebook Comments

Check Also

হাজীগঞ্জে চুরি হওয়া দুই মোটরসাইকেল সহ চোর গ্রেফতার

স্টাফ রিপোর্টার : কুমিল্লা চৌদ্দগ্রাম থেকে হোন্ডা চোর মনির হোসেনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে হাজীগঞ্জ …

Shares
vv