ব্রেকিং নিউজঃ
Home / ধর্ম / বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো চাঁদপুরের দুর্গোৎসব

বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো চাঁদপুরের দুর্গোৎসব

স্টাফ রিপোর্টার : বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি হয়েছে। ২৬ অক্টোবর সোমবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমী বিহীত সম্পন্ন করা হয়। চাঁদপুর সদর উপজেলায় এ বছর ৩২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে চাঁদপুর পৌর এলাকায় রয়েছে ২৭টি।

সোমবার সন্ধ্যায় চাঁদপুর শহরের পূজা মণ্ডপ গুলো থেকে ভক্তরা অনারম্বর ভাবে স্ব স্ব উদ্যোগে ডাকাতিয়া নদীর চৌধুরী ঘাট দিয়ে বিসর্জন দেয়া হয়। তবে চাঁদপুর শহরের কালীবাড়ি পূজামন্ডপ, শ্রী শ্রী গোপাল জিউর আখড়া, সন্তোষীমাতা পূজা মন্ডপ, মহাবীর রাধাকৃষ্ণ মন্দির পূজামন্ডপ, ঘোষ পাড়া পূজামন্ডপ, পালপাড়া পূজামন্ডপ ও মিনার্ভা পূজামণ্ডপের প্রতিমা বিসর্জন প্রক্রিয়া শহরের প্রাণকেন্দ্র মুখার্জী ঘাট এলাকায় সম্পন্ন হয়।

এছাড়া মৈশাল বাড়ি পূজামন্ডপ, দাসপাড়া পূজামন্ডপ, বারোয়ারী পূজামন্ডপ, নিতাইগঞ্জ সার্বজনীন পূজামন্ডপ, পুরাণবাজার হরিজন কলোনীর দুর্গা প্রতিমা, পানের গোলা পূজা মন্ডপ ও রনজিত দাসের বাড়ি পূজামণ্ডপের প্রতিমা তাদের পার্শ্বস্থ নদীতে বিসর্জন দেয়া হবে।

এছাড়া পুরাণবাজারের হরিসভা মন্দির কমপ্লেক্সের প্রতিমা বিসর্জন দেয়া হবে না। তাদের প্রতিমা মন্দিরেই শোভিত হবে এবং এ স্থানেই নিত্যসেবা পূজা হবে। পরবর্তী বছর দুর্গা পূজার সময় এ মন্দিরের প্রতিমা বিসর্জন দেয়া হবে। এমনিভাবে শহরের কুন্ডর বাড়ি ও মজুমদার বাড়ির পূজামণ্ডপের প্রতিমাও মন্দিরে শোভিত হবে পরবর্তী বছরের অপেক্ষায়।

এর আগে চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছিলো দুর্গাপূজা। এবার দেবী এসেছিলেন দোলায় চড়ে, যাবেন হাতিতে চড়ে। এ বছর দেবী দূর্গা দোলায় চরে স্বর্গ (কৈলাশ) থেকে মত্বে এসে ছিলেন। ভক্তগন অঞ্জলী, আরতী গ্রহনের করে সোমবার বিজয়া দশমীর মাধ্যমে বিদায় জানিয়েছে।

দেবী দুর্গা গজে চরে বিদায় নিয়েছে। গজে বিদায় নেয়ায় হিন্দু সম্প্রদায় মনে করে শস্যপূর্ণা বসুন্ধরা অর্থাৎ ফলে ফসলে পরিপূর্ণ হবে দেশ।

এবার মহামারী করোনার সংক্রমণ এড়াতে ধর্মীয় আচার অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

Facebook Comments

Check Also

মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড পেলেন হাজীগঞ্জ পৌর কাউন্সিলর আজাদ মজুমদার

সাইফুল ইসলাম সিফাত : মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড পেলেন হাজীগঞ্জ পৌর সভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর …

Shares
vv