ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার গ্রহন করলেন মেজর রফিকুল ইসলাম বীর উত্তম এমপি

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার গ্রহন করলেন মেজর রফিকুল ইসলাম বীর উত্তম এমপি

সাইফুল ইসলাম সিফাত : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২০’ উদ্বোধনী অনুষ্ঠানে মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপিসহ ১০ জনের হাতে এ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

২০১৯ সালের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন ১০ জন কবি ও লেখক। এবার কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়াকে পুরস্কৃত করা হয়।

পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে তিন লাখ টাকা, সনদ ও স্মারক তুলে দেওয়া হয়। ১৯৬০ সাল থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) সভাপতি আরিফ হোসেন ছোটন।

স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

Facebook Comments

Check Also

চাঁদপুরে করোনা সংগ নিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা!

অমরেশ দত্ত জয় : চাঁদপুরে করোনা ভাইরাস(কোভিড-১৯) মোকাবেলার সংগনিরোধের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা দেখা …

vv