ব্রেকিং নিউজঃ
Home / এক নজরে / বইমেলায় প্রকাশিত হবে এইচএম জাকিরের ‘বাঙালির মহানায়ক’

বইমেলায় প্রকাশিত হবে এইচএম জাকিরের ‘বাঙালির মহানায়ক’

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একটি নাম নয়, একটি ইতিহাস। যে ইতিহাস রচনা করেছে হাজার বছরের শৃঙ্খল মোচনের অমর মহাকাব্য। তিনি প্রজ্বালিত এক নক্ষত্র, অগনিত মানুষের শ্রদ্ধা ও ভালোবাসার প্রস্ফুটিত গোলাপ। বাঙালি বিশ্বের যেখানেই থাকুক না কেন- তার আত্মপরিচয়ের ঠিকানা, গর্বের সাতকাহন, আত্মমর্যাদার প্রতীক- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু বাঙালির চেতনার রাজ্যে মুকুটহীন রাজা, অপ্রতিদ্বন্দ্বী, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তাঁর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে এইচএম জাকিরের প্রথম গ্রন্থ ‘বাঙালির মহানায়ক’। প্রবন্ধ গ্রন্থটি প্রকাশ করবে দীপ্ত প্রকাশনী।

বই সম্পর্কে এইচএম জাকির জানান, বঙ্গবন্ধু বিষয়ক এই গ্রন্থটির কাজ দুবছর আগে থেকে শুরু করি। বঙ্গবন্ধুর জীবন ও ইতিহাসকে সংক্ষিপ্ত আকারে তুলে ধরতে আমি বিভিন্ন তথ্যের জন্যে বঙ্গবন্ধুর লেখা বইসহ বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ, ভাষণ ও চিঠিপত্রের সহযোগিতা নিয়েছি।

বইটিতে স্থান পেয়েছে মোট ১৭টি প্রবন্ধ। এছাড়াও বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছেন এবং তাঁর সাথে একাধিকবার কথা হয়েছে এমন ২ জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার বইটিতে অন্তর্ভুক্ত করেছি। বইটি পড়ে পাঠক বঙ্গবন্ধুর পরিবারের পরিচয় ও তাঁর জীবন, কর্ম, সংগ্রাম, সাধনা সম্পর্কে জানতে পারবেন।

‘বাঙালির মহানায়ক’ গ্রন্থের প্রচ্ছদ করেছেন ইউনুছ নাজিম। পরিবেশক (ণ) মূর্ধন্য প্রকাশন, ঢাকা। পৃষ্ঠা ৯৬ টি, মুদ্রিত মূল্য ২০০ টাকা। বইটি অমর একুশে গ্রন্থমেলা ২০২১-এ ৩৯৮, ৩৯৯ ও ৪০০ নম্বর স্টলে মেলার শুরু থেকেই বইটি পাওয়া যাবে।

উল্লেখ যে, এইচএম জাকিরের জন্ম ১৯৮৪ সালের ১১ অক্টোবর, চাঁদপুর সদরের লোধেরগাঁও গ্রামে। পুরো নাম জাকির হোসাইন মিজি। তিনি চাঁদপুর সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে অনার্সসহ প্রথম শ্রেণিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পেশাগত জীবনে পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে চাঁদপুর সদর উপজেলায় কর্মরত আছেন।

এইচএম জাকির দক্ষ সংগঠক হিসেবে সুপরিচিত। পেশা দায়িত্ব পরবর্তী অবসরে সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত থাকার পাশাপাশি তিনি লেখালেখি করেন। জাতীয় ও স্থানীয় দৈনিকে কবিতা, প্রবন্ধ, গল্প ও ফিচারের পাশাপাশি কর্ম সম্পর্কিত লেখা লেখেন। ২০১৭ সালে দৈনিক চাঁদপুর কণ্ঠ পাঠক ফোরাম বিভাগ কর্তৃক ছড়াকার এবং ২০১৯ সালে ফিচার বিভাগে নির্বাচিত লেখক হিসেবে পুরস্কার লাভ করেন।

এছাড়াও তিনি সাংগঠনিক কর্মকাণ্ডের জন্যে বিভিন্ন পুরস্কার পেয়েছেন। বঙ্গবন্ধু বিষয়ক ‘বাঙালির মহানায়ক’ তার প্রথম প্রবন্ধ গ্রন্থ।

Facebook Comments

Check Also

কচুয়া সড়কে বোনের নাতির ঈদের কাপড় দিয়ে লাশ হয়ে ফিরলেন দাদি

মোঃ রাছেল, কচুয়া : বোনের নাতির জন্যে ঈদ উপহার দিয়ে বাড়ি অন্য বোনের বাড়িতে যেতে রওনা …

Shares
vv