ব্রেকিং নিউজঃ
Home / ইলিশের বাড়ি চাঁদপুর / ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বাংলা বর্ষবরণ উদযাপন
ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বর্ষবরণ অনুষ্ঠানে গ্রাম বাংলার ঐহিত্যবাহী খেলা হা-ডু-ডু’র দৃশ্য।

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বাংলা বর্ষবরণ উদযাপন

আনিছুর রহমান সুজন : উৎসব মুখর পরিবেশে ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলার মধ্য দিয়ে ফরিদগঞ্জ লেখক ফোরাম বরণ করে নেয় ১৪২৫ বঙ্গাব্দকে। প্রতি বছরের ন্যায় এবারও সকাল ১০টা থেকে ওয়াপদা মাঠে প্রায় হারিয়ে যাওয়া খেলাধুলার আয়োজন করে সংগঠনটি।

শুরুতেই লেখক ফোরাম’র কার্যালয়ে সংগঠনের সদস্যরা বসে বাঙালির ঐতিহ্যবাহী খাবার খই, চিড়া, দধি আর কলা নিয়ে।

সাথে যোগ হয় তুলসি বীচির শরবত। খেলাধুলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম রিপন। এ সময় তিনি তাঁর বক্তব্যে বলেন,‘সত্যিকার অর্থেই ফরিদগঞ্জ লেখক ফোরাম বাঙালির ঐতিহ্য লালন করে যাচ্ছে। প্রতি বছর এ দিনে সংগঠনটি আমাদেরকে স্মরণ করিয়ে দেয় একদিন আমরা বাঙালি ছিলাম। আমাদের পূর্ব পুরুষদের খেলাধুলা গুলো আমরা প্রায় ভুলেই যেতে বসেছি। অন্তত বছরে একদিন লেখক ফোরাম আমাদের সেই হারিয়ে যাওয়া খেলাধুলার স্বাদ দিলো। ধন্যবাদ লেখক ফোরামকে।’

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বর্ষবরণ অনুষ্ঠানে হাড়ি ভাঙ্গার প্রস্তুতি নিচ্ছেন ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি নুরুন্নবী নোমান।

এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি নুরুন্নবী নোমান, সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী। নূরুল ইসলাম ফরহাদ’র পরিচালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন মোস্তফা কামাল মুকুল, জাকির হোসেন সৈকত, মো.শামীম হাসান, জহির আহমেদ সাজিদ, খলিলুর রহমান, মামুন পাটোয়ারী, ফাতেমা আক্তার শিল্পী, এইচ.আর রাত্রি, মো.আকরাম হোসেন প্রমুখ।

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বর্ষবরণ অনুষ্ঠানে দিন ব্যাপী খেলাধুলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য সাইফুল ইসলাম রিপন।

নাস্তা পর্বের শেষে শুরু হয় মেয়েদের চেয়ার বদল খেলা। এ খেলায় ১ম হয় কাব্য রাত্রি, ২য় খাদিজা আক্তার ও ৩য় স্থান অর্জন করে রুমা আক্তার। তার পরপরই শুরু হয় তৈলাক্ত কলা গাছে ওঠা। মবিল মাখা কলা গাছের মাথায় ঝুলানো নিশানাটা ছিনিয়ে আনার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে অনেকেই। কারণ এ নিশানাটা যে আনতে পারবে তার জন্য রয়েছে নগদ ১ হাজার টাকা পুরস্কার। অবশেষে প্রায় ঘন্টাখানেক চেষ্টার পর ওমর ফারুক নামের এক দুরন্ত বালক ছিনিয়ে আনে সে কাঙ্খিত নিশানাটি। নিশানাটি স্পর্শ করার সাথে সাথে উপস্থিত লোকজনের চিৎকারে হঠাৎ করেই মুখরিত হয়ে ওঠে ফরিদগঞ্জ বাজার।

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বর্ষবরণ অনুষ্ঠানে খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করছেন অতিথিবৃন্দ।

এরপর আরেকটি মজার ইভেন্ট ‘হাড়ি ভাঙা’। এতে প্রথমে হাড়ি ভাঙ্গেন মোস্তফা কামাল মুকুল, ২য় বারে কাউসার এবং ৩য় বারে ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি নূরুন্নবী নোমান। সর্বশেষ খেলা ছিলো বিখ্যাত সেই হা-ডু-ডু খেলা। এতে খলিলের নেতৃত্বে লেখক ফোরাম লাল দল এবং মো.শামীম হাসান’র নেতৃত্বে লেখক ফোরাম সবুজ দল অংশ গ্রহণ করে। খেলায় ২০/২৫ পয়েন্টে খলিলের লাল দল বিজয়ী হয়।

Facebook Comments

Check Also

এক অন্য রকম জিল্লুর রহমান জুয়েল

সজীব খান : চাঁদপুর পৌর সভার নতুন দায়িত্ব প্রাপ্ত মেয়র, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও …

vv