ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

ফরিদগঞ্জে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

এস এম ইকবাল : তালের চারা রোপন করুন, বজ্রপাত থেকে দূরে থাকুন’ এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়নের খাজুরিয়া গ্রামে স্পেন প্রবাসী মানিক পাটোয়ারীর নিজ উদ্যোগে বজ্রপাত ঠেকাতে প্রায় শতাধিক তালের বীজ রোপন কর্মসূচি হাতে নিয়েছেন।

মঙ্গলবার খাজুরিয়া গ্রামের বিভিন্ন সড়কের পাশে ৪২ টি তালের বীজ রোপন করে কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন মিজানুর রহমান মোল্লা, আলাউদ্দিন পাটওয়ারী, শাহাজান মিয়া, কালা মিয়া, তুহিন পাটওয়ারীসহ প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতি বছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। গাছের একাংশ দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালি, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় ১০০ বছর বাঁচে।

এ ব্যাপারে উদ্যোগ গ্রহণকারী মানিক পাটওয়ারী বলেন, ‘নিজ উদ্যোগে এই তালের বীজ রোপনের কর্মসূচি হাতে নিয়েছি। খাজুরিয়া এলাকার প্রধান সড়কগুলোর পাশে ৪২ বীজ রোপন করে কর্মসূচির উদ্বোধন করা হলো। ক্রমান্বয়ে আরও বীজ লাগানো হবে।

Facebook Comments

Check Also

ঐক্যবদ্ধ হয়ে অপশক্তিকে রুখে দিতে হবে : শিক্ষামন্ত্রী

সাইফুল ইসলাম সিফাত : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন নির্বাচনকে সামনে রেখে একটি অপশক্তি দেশকে …

Shares
vv