ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অবৈধ ড্রেজিং চলছেই

ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অবৈধ ড্রেজিং চলছেই

এস এম ইকবাল : ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ড্রেজিং করছে একটি মহল। পৌর এলাকার মিরপুর গ্রামে ফসলী জমি থেকে অবৈধ ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের অভিযোগে ১ এপ্রিল ড্রেজিং কাজে ব্যবহৃত পাইপ ধ্বংস করেছে নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারি কমিশনার (ভুমি) শারমিন আক্তার।

এদিকে তার দুই দিন পরই প্রভাবশালীরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে একই স্থানে ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলন করছে।

ক্ষোভ প্রকাশ করো স্থানীয়রা জানান, আমরা জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনকে জানানোর পরেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয়দের অভিযোগ সরকার দলীয় কিছু প্রভাবশালী প্রশাসনের নাকের ডগায় এই ড্রেজিংটি পরিচালনা করছে।

এদিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪-এর (খ) অনুযায়ী, সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। আইন অমান্যকারী দুই বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এ বিষয়ে উপজেলার সহকারি কমিশনার (ভুমি) শারমিন আক্তার জানতে চাইলে তিনি বলেন, ড্রেজিং চলার বিষয়টি শুনতে পেয়ে বন্ধ করে দিতে বলেছি।

Facebook Comments

Check Also

চাঁদপুরে একদিনে করোনামুক্ত ২১ জন : নতুন শনাক্ত এগারো

মাসুদ হোসেন : চাঁদপুরে করোনা ভাইরাসে নতুন করে আরো ১১ জন আক্রান্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তিরা …

Shares
vv