ব্রেকিং নিউজঃ
Home / আঞ্চলিক খবর / ফরিদগঞ্জে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত
শনিবার দুপুরে ফরিদগঞ্জে এমসিএইচ-সার্ভিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন ড. মোহাম্মদ শামছুল হক ভূইয়া এমপি।

ফরিদগঞ্জে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

আনিছুর রহমান সুজন : ফরিদগঞ্জে এমসিএইচ-সার্ভিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। কর্মশালার বিষয় ছিলো ‘ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ ‘কর্র্মশালা। কর্মশালায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকর্তাগণ ছাড়াও সংশ্লিষ্ট দপ্তরের লোকজনও প্রশিক্ষণ নেন।

শনিবার উপজেলা মিলনায়তনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া। এসময় তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার একটি স্বাস্থ্য বান্ধব সরকার । সরকার দেশের প্রতিটি নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। সেখানে একজন মেডিকেল অফিসার নিয়োগ দিয়েছে।

এছাড়া একজন করে এফডব্লিউ নিয়োগ দানের মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার ব্যবস্থা নিয়েছেন। চিকিৎসাসেবা সেবাকে আরো গতিশীল বিশেষ বিসিএস এর মাধ্যমে চিকিৎসক নিয়োগ দিচ্ছে । তিনি বলেন, এই কর্মশালার মাধ্যমে উপজেলার পরিবার পরিকল্পনা বিভাগের এবং এর কর্মীদের যেসব সমস্যা চিহ্নিত হয়েছে। অবশ্যই দ্রুততম সময়ে সমাধান করা হবে। তিনি আরো বলেন, মা, নবজাতক, কৈশোরকালীন ও প্রজনন স্বাস্থ্য এবং পুষ্টি সংক্রান্ত সকল কর্মসূচি পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিআরএএইচ অপারেশনাল প্ল্যানটি, ৪র্থ এইচপিএনএসপি’র আওতায় প্রনয়ন করা হয়েছে। সামগ্রিক ভাবে জাতীয় স্বাস্থ্যের উন্নয়নে সঠিক, কার্যকরী এবং মানসম্মত মাতৃস্বাস্থ্য, নবজাতক. কৈশোরকালীন ও প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান করার মাধ্যমে , বিশেষ করে দরিদ্র ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে এই সেবার আওতায় নিয়ে আশাই আমাদের মূল উদ্দেশ্য।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক(এমসি এইচ-সার্ভিসেস ) ড. মোহাম্মদ শরীফ, চাঁদপুরের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা: মো: শফিকুল ইসলাম, পরিবার পরিকল্পনা বিভাগ চাঁদপুরের উপপরিচালক ডা: মো: ইলিয়াছ, ফরিদগঞ্জের ইউএনও এ এইচ এম মাহফুজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জাহাংগীর আলম শিপন, চাঁদপুর বিএমএ সভাপতি ডা: নুরুল হুদা ও লক্ষ্মীপুর জেলা বিএমএ সভাতি ও উপপরিচালক ডা: মামুন আশফাক। কর্মশালার মূল প্রশিক্ষক ছিলেন এমসিএইচ এর উপ-পরিচালক ডা. ফাহমিদা সুলতানা।

Facebook Comments

Check Also

চাঁদপুরবাসীকে রোটারিয়ান রিপন সাহার শারদীয় দূর্গোৎসবের শুভেচ্ছা

অমরেশ দত্ত জয় : চাঁদপুরসহ দেশবাসীকে শারদীয় দূর্গোৎসবের শুভেচ্ছা জানিয়েছেন রোটারিয়ান রিপন সাহা। ২১শে অক্টোবর …

vv