ব্রেকিং নিউজঃ
Home / ইলিশের বাড়ি চাঁদপুর / ফরিদগঞ্জে ঈগল পাখির ৩ বাচ্চা উদ্ধার

ফরিদগঞ্জে ঈগল পাখির ৩ বাচ্চা উদ্ধার

এস এম ইকবাল : ফরিদগঞ্জ উপজেলায় ঈগল পাখির ৩টি বাচ্চা উদ্ধার করেছে উপজেলা বন বিভাগ।

গত ১০ মার্চ দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পশ্চিম পাশে পৌরসভার বড়ালী সেরাং বাড়িতে এক যুবকের কাছ থেকে ঈগল পাখির বাচ্চাগুলোকে উদ্ধার করে ফরিদগঞ্জ বন বিভাগ।

জানা গেছে, ফেসবুকের একটি পোস্টে ‘বিরল প্রজাতির ঈগল পাখি বিক্রি হবে, এমন একটি স্ট্যাটাস চোখে পড়ে জেলা বন বিভাগ কর্মকর্তা তাজুল ইসলামের। তিনি সঙ্গে সঙ্গে খোঁজ নিয়ে পাখিগুলোকে উদ্ধার করতে ফরিদগঞ্জ উপজেলা বন বিভাগ কার্যালয়ের ম্যানেজার মাসুদ মিয়াকে নির্দেশ দেন। মাসুদ মিয়া এই খবর পেয়ে সেরাং বাড়িতে গিয়ে ৩টি পাখি উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন।

স্থানীয়রা বলেন, এইখনে একাট বড় গাছে ঈগল পাখির বাসা ছিল। কিন্তু গাছটি কেটে ফেললে আশিক নামের ওই যুবকের হাতে পাখিগুলো ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, পাখিগুলো এক থেকে দেড় মাস বয়সী হবে। তারা উড়তে পারছে না। পাখি তিনটি বর্তমানে বন বিভাগ ফরিদগঞ্জে রয়েছে।

এ বিষয়ে উপজেলা বন বিভাগের ব্যবস্থাপক মাসুদ মিয়া বলেন, এই মুহূর্তে পাখিগুলোর সকল খরচ আমি বহন করি। প্রতিদিন এক থেকে দেড় কেজি ছোটমাছ দিতে হয় পাখি গুলেকে। এই পাখিগুলোকে আমি নিজের মতো করে দেখাশোনা করছি। দিন দিন এই পাখিগুলোর প্রতি মায়া আমার বেড়ে যাচ্ছে। ডানা ছড়ানো অবস্থায় এক একটি পাখির দৈর্ঘ্য দুই ফুট। পখিগুলো ছাই রঙের পালকের মধ্যে সাদা হালকা ডোরাকাটা দাগ রয়েছে। কয়েক দিনের মধ্যে পাখিগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিভাগে গবেষণার জন্য দেয়া হতে পারে।

Facebook Comments

Check Also

রোজাদার ও সুবিধা বঞ্চিতদের মাঝে হাজীগঞ্জ পৌর ছাত্রলীগের এক বেলা আহার প্রধান

নিজস্ব প্রতিবেদক : হাজীগঞ্জ পৌর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ জালাল রুবেল এর উদ্যোগে রোজাদার, …

Shares
vv