ব্রেকিং নিউজঃ
Home / প্রিয় চাঁদপুর / প্রিয় ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে অনুমতি বিহীন সরকারী গাছ কর্তণের অভিযোগ

ফরিদগঞ্জে অনুমতি বিহীন সরকারী গাছ কর্তণের অভিযোগ

এস. এম ইকবাল : চাঁদপুরের ফরিদগঞ্জে চৌকিদারের পাহারায় সড়কের পাশে সরকারি সম্পত্তি নিজের দাবী করে অনুমতি বিহীন সরকারী গাছ কেঁটে নেয়ার অভিযোগ উঠেছে।

১৯ জুন শনিবার উপজেলার গোবিন্দপুর উত্তর ইউনিয়নের আইলের রাস্তা-রামপুর সড়কের নলডুগী মিজি বাড়ি সংলগ্ন রাস্তার পূর্ব পাশ থেকে অনুমতি বিহীন সরকারী ৩টি রেইন ট্রী ও ১টি মেহগনী গাছ কেটে নেয় জনৈক আবুল বাসার নামের এক ব্যক্তি।

তথ্য সূত্রে জানাযায়, ৯ মার্চ /২১ইং আবুল বাসার ব্যক্তি মালিকানা জাযগা দাবী করে গাছ কর্তণে আবেদন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে। আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা বন কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। বন কর্মকর্তা গোপনে মোটা অংকের টাকার বিনিময়ে দায়সারা একটি স্টিমেট তৈরি করে ১২ হাজার ২ শত ৬৭টি টাকা ব্যাংকে চালান ফরমের মাধ্যমে জমা দিয়ে অনুমতি ছাড়াই গাছ কাঁটছে জৈনক আবুল বাসার। আর অবৈধ ভাবে কর্তন করা গাছের পাহারা দিচ্ছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চৌকিদার মো. ছলেমান মিয়া।

জানাযায়, বন কর্মকর্তা কাউছার আহাম্মেদের বিরুদ্ধে এর পূর্বে একাধিক অনিয়মের সু-নির্দিষ্ট অভিযোগ রয়েছে।
এ বিষয়ে আবুল বাসার জানান, আমি গাছ কাটার জন্য আবেদন করেছি। বন কর্মকর্তা আমাকে গাছ কাঁটার জন্য অনুমতি দিয়েছে। সে আলোকেই আমি গাছ কাটছি। লেনদেনের বিষয়টি তিনি এড়িয়ে যান।

এ বিষয়ে উল্লেখিত এলাকার বাসিন্দা ও র‌্যাবে কর্মরত জয়নাল আবেদিন রুবেল জানান, আপনারা গাছ কর্তণে যে ভাবে বাধাঁ দিচ্ছেন, আমি হলে এটাই করতাম। কারণ গাছ কর্তণে প্রশাসন এখনও অনুমতি দেয়নি। বলা চলে প্রক্রিয়াধীন রয়েছে। তবে বিষয়টি সমজতার জন্য তিনি নিজেই উঠেপড়ে লেগেছেন।

গাছ কর্তণ কালীন গ্রাম পুলিশ মো. ছলেমান জানান, গাছ টেন্ডার নিয়েছে হোসেন মিয়া আর বিক্রি করেছে আবুল বাসারের নিকট। আপনি কি করছেন, জবাবে জানান দায়িত্ব পালন করছি। অর্থাৎ গ্রাম পুলিশ পাহারায় সরকারী গাছ অনুমতি বিহীন কর্তণ চলছে।

এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা মো: কাউছার আহাম্মেদের কাছে গাছ কাঁটা সম্পর্কে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, আপনারা (সাংবাদিকরা) চুপচাপ তেলের পঁয়সা নিয়ে আসুন।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আ: হান্নান জানান, আমি এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে গাছ কর্তন বন্ধ করার চেষ্টা করবো।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, বিষয়টি আমি ক্ষতিয়ে দেখছি, অনিয়ম পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Facebook Comments

Check Also

মতলব উত্তর থানার ওসির বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ, নিন্দা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরের মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ শাহজাহান কামাল এর বিরুদ্ধে সামাজিক …

Shares
vv