ব্রেকিং নিউজঃ
Home / সম্পাদকীয় / পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞ; কিশোর গ্যাং দমনে ডাটাবেজ তৈরি

পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞ; কিশোর গ্যাং দমনে ডাটাবেজ তৈরি

চাঁদপুর জেলা পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম (বার) সময়পোযোগি ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন।

তিনি চাঁদপুরে ফাইল -পুস্তক ছাড়াই হবে পুলিশের অপরাধ সভার কথা জানিয়েছেন স্থানীয় দৈনিক চাঁদপুর দর্পনকে। এই ব্যাপারে ১১ জানুয়ারী ২০২১ ইং তারিখে ওই পত্রিকায় পুলিশ সুপারের বরাত দিয়ে একটি সংবাদ প্রকাশিত হয়েছে।

প্রকাশিত সংবাদে তিনি বলেন, কোন রকমের ফাইল-পুস্তক ছাড়াই এখন থেকে পুলিশের অপরাধ সভা করবে। এক্ষেত্রে আমরা ডিজিটাইলেজনকে প্রাধান্য দিচ্ছ। আগে এই সভায় প্রতি থানা ইনচার্জ ও দায়িত্বশীলদের মাসিক কর্মকান্ডের ফাইল পত্র আনা লাগতো যা এখন আর লাগবে না। তিনি আরো বলেন, আমি চাই পুলিশ স্বচ্চতারসহিত অর্পিত দায়িত্ব পালন করবে। সেক্ষেত্রে তাদের কাজের সরাসরি তদারকি করার কৌশল আমরা অবলম্বন করার পথ বের করেছি। আর সেটা হলো ডিজিটাইলেজন।

এখন থেকে অপনাধিদের সকল তথ্য বিশেষ করে মামলার ওয়ারেন্টগুলো ডাটা আকারে থাকবে। তাহলে কোন অফিসার তদন্তে গাফিলতি করলে আমরা সরাসরি তাকে জবাবদিহিতার আওতায় আনতে পারবো। আর কেউ কাজে অবহেলা করলে তার বিরুদ্ধেও দায়িত্বে গাফিলতির অভিযোগ দাঁড় করাতে পারবো। পুলিশকে মানবিক পুলিশ হতে হবে। সে ক্ষেত্রে অন্তরিকতার সহিত ন্যায় ও সততার জায়গায় থেকে যাতে কাজ করতে পারে। আমি সেই দিকেই কর্ম কৌশল ধাবিত করছি।

তিনি বলেন এমন কর্মপরিকল্পনায় আমারা সফল হয়ে জেলায় আমি ১৫’শ পুলিশের নেতৃত্ব দিচ্ছি। আমি যেহেতু সৎ ও ন্যায়ের পথে থেকে কাজ করছি। সেহেতু আমার নেতৃত্বে কাজ করতে হলে অন্যদেরও সততার সহিত কাজ করতে হবে। এক্ষেত্রে কোন প্রকার ছাড় নেই। কাজ বুঝে নিতেই ডিজিটাইলেজশনের সঠিক ব্যবহারটুকু আমি সবার ওপর প্রয়োগের উদ্যোগ নিচ্ছে।
সম্প্রতি কিশোর গ্যাং দমন প্রসঙ্গে তিনি বলেন, আমরা বেশ কিছু কিশোর গ্যাং চক্রের ডাটাবেজ তৈরি করছি। বহু যাচাই বাছাই শেষেই তাদের নামের তালিকা চুড়ান্ত করা হচ্ছে। যাতে করে অন্যের প্ররোচনায় কেউ নতুন করে কিশোর গ্যাংয়ে ঢুকে পড়ে কি না? সে ধরনের তথ্যও অনুসন্ধানে বের করা হচ্ছে। তবে আমার কর্মপন্থা সঠিকভাবে পরিচালনায় জেলার সাংবাদিকগন আমাকে অত্যান্ত আন্তরিকতার সহিত সহযোগীতা করছে। তাই মানবসেবক সকল সাংবাদিক ভাইদের প্রতি আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

আমাদের পুলিশ সুপারের ঐকান্তিক প্রচেষ্টা আর যুগোপযোগী সিদ্ধান্ত যেন ব্যাহত না হয় তার জন্য জেলার প্রত্যক অফিসার ইনচার্জসহ তাদের বাহীনি সচেতন থাকবে বলে প্রত্যাশা করছি। অবশ্যই আমাদের মানবসেক সাংবাদিক মহল আপনার ও আপনার অধিনস্থদের সঙ্গে সহায়ক হিসেব কাজ করে যাবে।

কিশোর গ্যাং এর অন্তরালে কে বা কারা রয়েছে তাদের নামের তালিকাও তৈরি করতে গভির পর্যায় অনুসন্ধান কাজ চালাতে হবে। এবং কিশোর গ্যাং’র কু-ফল সম্পর্কে জোরালো জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

কোভিড -১৯ (করোনা) এর হানায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে শিক্ষার্থীদের পড়া লেখায় বেশ ভাটা পড়েছে। আসছে পৌরসভা নির্বাচন। এই সময়ে পড়া লেখায় ফাঁকিবাজ কিছু কিছু ছাত্র পৌর নির্বাচনকে ঘিরে বিভিন্ন স্থানে আড্ডা দিচ্ছে। খারাপ সঙ্গীর সঙ্গ নিয়ে নেশাগ্রস্থসহ নানাহ অপরাধের প্রতি আসক্ত হতে পারে। এসমস্ত ব্যাপারে সংশ্লিষ্ট থানা প্রশাসন ও অভিভাবকমহল তাদের প্রতি নজরদারি বাড়াতে হবে।

Facebook Comments

Check Also

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সভাপ‌তি মা‌নিক ও সম্পাদক শবেবরাত

সাইদ হোসেন অপু চৌধুরী : চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির নির্বাচন ব‌্যাপক উৎসব মুখর ও শা‌ন্তিপূর্ণ …

Shares
vv