ব্রেকিং নিউজঃ
Home / মতামত / পিতার কাঁধে পুত্রের লাশ

পিতার কাঁধে পুত্রের লাশ

রোটারিয়ান মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : 

কাটেনা সময় যখন আর কিছুতে
ইয়াযের কথা মনে পড়ে যখনি
দুচোখের পানি গড়িয়ে পড়ে তখনি
কিছুতেই কাজে আমার মোন বসেনা
দরজাতে আমি ঠেকাই মাথা
মনে হয় খোকা আমায় ডেকে বলছে
আয় বাবা আয়
আয় বাবা আয়
আয়রে বাবা আয় এখোনি
আমার হাত দুটো ধরো না দেখি
তখনি মনে হয় ইয়ায আমার
নেইতো জানি।

প্রিয় পাঠক আমি অতি সাধারণ একজন মানুষ -আমি নইতো কবি বা সাহিত্যিক – দুরপ্রবাসে বসে প্রিয়জনকে হারানোর শোকে আমি পাথর হয়ে গেছি আমার ক্ষুদ্র লেখুনির মাধ্যমে তা তুলে ধরার চেষ্টা করছি, জানিনা কতোটা গুছিয়ে লিখতে পারবো, তবুও চেস্টা করছি – ১০ জুন হারালাম আমার গর্ভধারিনী প্রিয় মা ফিরোজা বেগমকে – এই শোক কাটিয়ে উঠতে না উঠতেই

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে ফাঁড়ি জমালো ভাতিজা মাশিয়াত আলম ইয়ায। সে ঢাকার হীড ইন্টারন্যাশনাল স্কুলে ইংলিশ মিডিয়ামে স্টার্ন্ডাড টু এর কৃতি ছাত্র ছিল। সাপ্তাহিক কলকণ্ঠ ও কলকণ্ঠ অনলাইনের সম্পাদক প্রকাশক মোহনা টেলিভিশনের ন্যাশনাল ডাক্স ইনচার্জ, যুগ্ম বার্তা সম্পাদক এডভোকেট শহীদুল আলম ইমরানের বড় ছেলে ইয়ায।

গত ১৬ জুলাই বৃহস্পতিবার দুপুরে ঢাকা শিশু হাসপাতালে টিউমার অপারেশনের সময় ৯ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই মারা যায় ইয়ায।

এদিন রাতেই দাগনভূঞা উপজেলার হাসনা গনিপুর গ্রামে জানাজা শেষে করিমমিয়া বাড়ির পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। ২০১১ সালের ৯ সেপ্টেম্বর ফেনীর দাগনভূঞায় জন্মগ্রহণ করে মাশিয়াত আলম ইয়ায। ইয়াযের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী ও মোহনা টেলিভিশনের চেয়ারম্যান আলহাজ কামাল আহমেদ মজুমদার। শোক জানিয়েছেন ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি শাহাব উদ্দিন আহাম্মদ ও সাধারণ সম্পাদক পার্থপাল চৌধুরী।
রিয়াদ প্রবাসী কুমিল্লা সোসাইটির সভাপতি প্রবাসীবান্ধব ব্যবসায়ী, বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম, ঢাকা মেডিকেল সেন্টারের চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন সহ কর্মকর্তা, কর্মচারী বৃন্দ।

এছাড়া আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ইয়াযের মৃত্যুতে শোক জানিয়েছে। ইয়াযের মৃত্যুতে গভীর শোকাহত কলকণ্ঠ পরিবার।

ইয়াযের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন – মোহনা টেলিভিশন সৌদি আরব প্রতিনিধি, রিয়াদ বাংলাদেশ থিয়েটার ও চাঁদপুর শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও নাট্যকার মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, জেদ্দা প্রতিনিধি মোহাম্মদ ফিরোজ।

শিশু ইয়াযের চলে যাওয়াটা কেউ স্বাভাবিকভাবে, মানসিক ভাবে মেনে নিতে পারছেনা, আমি নিজেও ব্যক্তিগত ভাবে মনকে বুঝাতে পারছিনা।

আমি ইয়াযকে কখনো সরাসরি দেখিনি, বন্ধু সমতুল্য বড় ভাই ইমরান ভাইকে কল করলেই জিজ্ঞাসা করতাম ভাতিজারা কেমন আছে, তিনি তাদের কথা আমায় সাথে শেয়ার করতেন, স্কুলে ভালো রেজাল্ট সহ যাবতীয়। মহামারী করোনার কারনে হাসপাতালে করোনায় আক্রান্ত রোগিদের ভিড় থাকায়, ভাতিজা ইয়াযের টিউমার অপারেশন করতে বিলম্ব হচ্ছে, তাকে বাসায় রাখা হয় বলে ইমরান ভাই জানান, অবশেষে ইয়াযকে ১৫ জুলাই বুধবার টিউমার অপারেশন করার জন্য হাসপাতালে ভাতিজাকে ভর্তি করানো হয় – আমি ১৬ জুলাই পুনরায় ইমরান ভাইকে কলদিতেই ইমরান হাউমাউ করে কেঁদে উঠে আমায় বলছেন ভাইরে আমার ইয়ায নেই, ভাই কান্নার জন্য কথা বলতে পারছিলেন – আমিও কান্না ধরে রাখতে না ফেরে মোবাইলের লাইন কেটে দিলাম।

ভাতিজা ইয়ায নেই ভাবতেই পারছিনা – বুক ফাটা কান্না দুচোখ বেয়ে পানি গড়িয়ে পড়ছে, আর আল্লাহকে বলছি আল্লাহ কি হয়ে গেলো।

বুক ফাটা কান্না ছাড়া কিবা করার আছে বলুন, মহান আল্লাহর বিধান আমাকে, আপনাকে মেনে নিতেই হবে।
তবে দুঃখ রয়ে গেলো ভাতিজা ইয়াযকে সরাসরি দেখা হলোনা, মহামারী করোনার কারনে বিমানের ফ্লাইট বন্ধ থাকায় দেশে যেতে পারিনি। পৃথিবীর সবচেয়ে ভারি হচ্ছে পিতার কাঁধে পুত্রের লাশ। যা ইমরান ভাইকে বইতে হয়েছে। ইমরান ভাই সহ পরিবারের সবাইকে মহান আল্লাহ সন্তান হারানোর ব্যাথা সইবার শক্তি দান করুন।

জানিনা আমিও বা কবে আল্লাহর হুকুমে চলে যেতে হয় তা আমার জানা নেই, শুধু দোয়া চাই এইটুকু দুনিয়া ছেড়ে যাওয়ার আগে যেনো ঈমান আর আমল নিয়ে যেতে পারি।

দুরপ্রবাসে বসে শুধু প্রিয়জনদের হারানোর ব্যাথা বুকে চেপে রেখেছি – অবশেষে দোয়া একটাই মহান আল্লাহ সবাইকে সুস্থ ও নেক হায়াত দান করুন। করোনা মুক্ত করুন সকলের জীবন।

লেখক পরিচিতি – সাংবাদিক, নাট্যকার, টেলিভিশন অভিনেতা, লেখক, কবি।

Facebook Comments

Check Also

এ শোক সহিব কেমনে

আকবর হোসেন মনির : মহামারি করোনা ভাইরাসের সংক্রমন শুরুর পর থেকে অতি অল্প সময়ের ব্যবধানে ফরিদগঞ্জের …

vv