ব্রেকিং নিউজঃ
Home / অর্থনীতি / পরিকল্পনা প্রতিমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির মতবিনিময়

পরিকল্পনা প্রতিমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির মতবিনিময়

মনিরুল ইসলাম মনির : আজ ১৫ সেপ্টেম্বর, ২০২১ (বুধবার) পরিকল্পনা মন্ত্রণালয়ের নাজিয়া সালমা সম্মেলন কক্ষে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করে।

মতবিনিময় সভায় বাংলাদেশ ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি বেলায়েত হোসেন বিল্লাল অনেক, সংগ্রাম, পরিশ্রম ও ত্যাগসহ নানা চড়াই-উতরাই পেরিয়ে তাদের সংগঠন প্রতিষ্ঠার ঘটনা বর্ণনা করে বক্তব্য শুরু করেন, বক্তব্যে তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদানকৃত ১ কোটি টাকা দিয়ে আমাদের কল্যাণ ট্রাস্ট গঠিত হয়। ইউনিয়ন পরিষদের দু-একটি ক্ষেত্র ছাড়া সার্বিক সক্ষমতা বৃদ্ধি হয়েছে। ” স্হানীয় এই জনপ্রতিনিধি তার বক্তব্যে আরও তুলে ধরেন, “ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দ যথাসময়ে পাইনা,সেকারণেই বাস্তবায়নেও দেরি হয়।” স্থানীয় সরকারের বিভিন্ন বিষয়ে ইঙ্গিত রেখে আগত চেয়ারম্যানগন তাদের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম তাঁর বক্তব্যের শুরুতেই বলেন,”স্থানীয় সরকারকে ক্ষমতায়ন এটি একটি উন্নয়নের ইস্যু। ” পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, “উন্নয়নের স্বার্থে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করা প্রয়োজন।” কৃষি বাজার ব্যবস্থার কথা বলতে গিয়ে ড. আলম বলেন, “কৃষির বাজার ব্যবস্থা মোটেও খারাপ নয়,খুবই ভালো। উৎপাদন বেশি হলে দাম কম হয়। সবার হাতে হাতে মোবাইল। কোন বাজারে কোথায় দাম কম / বেশি সেটা তো মোবাইলের মাধ্যমেই জানা যায়।” জাতীয় পরিকল্পনাবিদ ড. আলম কৃষিবাজার ব্যবস্থায় মধ্যস্বত্বভোগী প্রয়োজন আছে সে ব্যাপারে বলতে গিয়ে বলেন, “মধ্যস্বত্বদের কখনো দোষ দিবেন না। কৃষি পণ্যে কখনো সিন্ডিকেশন হয় না।

“প্রতিমন্ত্রী আরো বলেন, “কৃষি উৎপাদনে দাম উঠা নামা এটি বিশ্বব্যাপী প্রক্রিয়া।” আগত চেয়ারম্যানদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, “বাজারকে ভুল বুঝবেন না। বাজার ঠিক আছে। ” তিনি ইউপি চেয়ারম্যানদের উদ্দেশ্যে আরোও বলেন, “আপনারা সব সময় শুধু সরকারের খরচ বাড়ানোর অনুরোধ করেন কিন্তু খরচ কমানোর ব্যাপারে কোনো চেষ্টা নাই। আমার অনুরোধ এখন থেকে কিভাবে সরকারের খরচ আরো কমানো যায় সেদিকে খেয়াল রাখুন।” তিনি আরো বলেন, “আপনারা সবাই গ্রামে থাকেন। তাই আপনারা জানের কোথায় কি প্রয়োজন। সেই প্রয়োজন অনুসাবে সরকারের অর্থ ব্যয় করবেন। আর গ্রামের শৃঙ্খলা বজায় রাখতে যা করা প্রয়োজন সেই ধরনের প্রদক্ষেপ গ্রহণ করেন।” দেশের সার্বিক উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, “দেশের মানুষের মাথাপিছু আয় আগের তুলনায় অনেক বেড়েছে। গ্রামের এমন কোনো বাড়ি নেই যেখানে কালার টেলিভিশন নেই।

“ড. শামসুল আলম আরো বলেন, “আপনারা জনপ্রতিনিধিরা এক হয়ে জনগণের সেবা করে যাবেন। আমাদের অনেক নেতা আছে কিন্তু জনগণের সেবা দেওয়ার ব্যাপারে কাউকেই পাওয়া যায় না সেদিকে আপানারা খেয়াল রাখেবেন।” মতবিনিময় সভার শুরুতেই মাননীয় প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান সমিতির নেতৃবৃন্দ। মতবিনিময় সভায় দেশের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

Facebook Comments

Check Also

চাঁদপুরে শুক্রবার নতুন করে ১০ জনের করোনা পজেটিভ

মাসুদ হোসেন : চাঁদপুরে নতুন করে ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সনাক্তের হার ৮.৭০%। শুক্রবার …

Shares
vv