Home / আজকের আয়োজন / নিষেধাজ্ঞার পূর্বে জমে ওঠেনি চাঁদপুরের ইলিশ বাজার

নিষেধাজ্ঞার পূর্বে জমে ওঠেনি চাঁদপুরের ইলিশ বাজার

স্টাফ রিপোর্টার : ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর,বুধবার থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন বন্ধ থাকবে। এ কারণে আজ মঙ্গলবার চাঁদপুরে শেষ দিনের ইলিশ বেচাকেনা চলছে।

তবে শেষ দিন হিসেবে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে ইলিশ সরবরাহ কম দেখা গেছে। এছাড়া ক্রেতা সমাগমও অনেক কম। মূলত সাগরের ইলিশের আমদানি না থাকায় ইলিশের পরিমাণ অনেক কমে গেছে। শেষ দিন মাছ ঘাটে স্থানীয় ইলিশের পরিমাণই বেশি।

সরেজমিনে চাঁদপুর মাছ ঘাট ঘুরে দেখা যায়, অন্যান্য দিনের তুলনায় চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে ক্রেতার সংখ্যা ও মাছের আমদানি অনেক কম। এ সময় কয়েকজনকে ব্যাগভর্তি ইলিশ নিয়ে মাছ ঘাট থেকে বের হতে দেখা যায়।

তবে ঘাটে আড়ৎদার ও ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, এ বছর শেষ দিন হিসেবে ক্রেতা নেই বললেই চলে। অন্যান্য বছর মাছের পরিমাণ এত বেশি ছিল যে, অনেকে মাথায় করে নিয়ে পাড়া মহল্লায় মাছ বিক্রি করছিল। এ বছর তা আর সম্ভব হবে বলে মনে হচ্ছে না।

এছাড়া মাছ ঘাটে আজকের ইলিশের দাম তুলনামূলক অনেক বলে জানান ব্যবসায়ীরা। শেষ দিন দেড় কেজি ওজনের ইলিশের দাম চাওয়া হচ্ছে এক হাজার টাকা, এক কেজি থেকে ১২শ গ্রাম ওজনের ইলিশের দাম ৮৫০, আর ৭০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম ৭৫০ টাকা।

ইলিশ কিনতে আসা আবুল বাসার জানান, ভেবেছিলাম আজকে অনেক ভীড় হবে। কিন্তু বাস্তবে দেখছি তার উল্টো চিত্র। ক্রেতা কম থাকায় সময় নিয়ে মাছ কিনলাম। ক্রেতা বেশি হলেও হয়তো দামও আরেকটু বেশি থাকতো। এখন একটু কমই মনে হচ্ছে। ভেবেছিলাম শেষ দিনের মাছে ডিমসহ হবে। তা মনে হয় হবে না। দেখে মনে হচ্ছে না মাছে ডিম আছে।

Facebook Comments

Check Also

সড়কে একসঙ্গে একই পরিবারের ছয়জন লাশ, কান্নার রোল

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় টাঙ্গাইলের নাগরপুরের একই পরিবারের নিহত ছয়জনের বাড়িতে চলছে শোকের মাতম। শুক্রবার (৪ …

Shares
vv