ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / নারীর ক্ষমতায়ন করতে পারলেই দেশ এগিয়ে যাবে : উপসচিব শওকত ওসমান
বুধবার ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া উত্তর ইউনিয়ন পরিষদে হেলা তথ্য অফিস আয়োজিত দিনব্যাপি কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করছেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শওকত ওসমান।

নারীর ক্ষমতায়ন করতে পারলেই দেশ এগিয়ে যাবে : উপসচিব শওকত ওসমান

আনিছুর রহমান সুজন : চাঁদপুর জেলা তথ্য অফিসের আয়োজনে নারী উন্নয়ন সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়ে) দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

তথ্য অফিসের সহাকারী তথ্য অফিসার মোঃ দেলোয়ার হোসেনের পরিচালনায় উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ আলী আফরোজের সভাপতিত্বে তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠিকে করে সচেতন করে তুলতে চাঁদপুর জেলা তথ্য অফিসে এ আয়োজন করেন। ফরিদগঞ্জ উপজেলার ৭নং পাইকপাড়া উত্তর ইউনিয়নে ‘শিশু ও নারীর ক্ষমতায়ন নিয়ে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক উপসচিব মোঃ শওকত, বিশেষ অতিথি হিসেবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জাহাংগীর আলম শিপন, স্থানীয় ইউপি চেয়াম্যান আলী আক্কাছ ভূঁইয়া, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান, সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী উপস্থিত ছিলেন।

জেলা তথ্য অফিসার মোঃ নুরুল হক স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পি এম আক্তার, রত্মগর্ভা ও শিক্ষক প্রতিনিধি ফরিদ বেগম প্রমুখ। কর্মশালায় ৪০ জন অংশ গ্রহণ করেন।

কর্মশালায় দ্বিতীয় পর্বে যৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ, শিশুর মানসিক বিকাশ , অটিজম বিষয়ে আলোচনায় চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক উপসচিব মোঃ শওকত ওসমান বলেন, মানব জাতিকে টিকিয়ে রাখতে হলে, নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। নারীকে এগিয়ে নিতে হবে দেশের স্বার্থে। নারীর ক্ষমতায়ন করতে পারলেই দেশ এগিয়ে যাবে।

আমাদের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তাই তাদের যদি আমরা কর্মক্ষম করে না তুলতে পারি , তবে আমাদের উন্নয়ন তরান্বিত হবে না। আমাদের আজকের এই পর্যায়ে আসার পিছনে নারীদের অবদান রয়েছে। গার্মেন্টস শিল্পে কর্মরত নারী শ্রমিকরাই বড় উদহারণ। তাদের মতো কর্মজীবিসহ পুরো বাংলাদেশে নারীদের শিক্ষাসহ সকল কাজে এগিয়ে নিয়ে আনতে হবে এবং নারীদের নেতৃত্ব সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, আমাদের সমাজ ব্যবস্থায় থাকা বিদ্ধমান প্রতিবন্ধকতা দুর করতে হবে আমাদেরকেই। শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনির উদাহরণ টেনে তিনি বলেন, আমাদের আগামীর দীপু মনি তৈরি করতে হবে তৃণমূল থেকেই। তাই এখন থেকে আমাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। তিনি বলেন, উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদের সুস্থ সবল ও মেধাবী সন্তান প্রয়োজন। সেই জন্য আমাদের বাল্য বিবাহ বন্ধ করতে হবে। সরকার ইতিমধ্যেই নোটারি পাবলিকের মাধ্যমে বয়স পুন:ঠিক করে বিবাহ বন্ধন বন্ধ করেছে। তাই আমাদের নিজেদের আরো বেশি সচেতন হওয়ার সময় এসে গেছে। একজন পূর্ণ বয়সি ও শিক্ষিত মায়ের কাছ থেকেই আমরা সুস্থ সবল ও মেধাবী সন্তান প্রত্যাশা করতে পারি। রাষ্ট্র আমাদেরকে অনেক কিছু দিচ্ছে, আমাদের প্রয়োজন রাষ্ট্রকে কিছু দেয়া। নিজেদের কাজটুকু সঠিক ভাবে বকরতে পারলেই রাষ্ট্র উপকৃত হবে।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ মাদক জঙ্গীবাদ, স্যানিটেশন বিষয়ে ফরিদগঞ্জউপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ আলী আফরোজ বলেন, পরস্পরের প্রতি সহশীলতা এবং আস্থা বিশ্বাস আমাদেরকে অনেক দুর নিয়ে যেতে সক্ষম। আমাদেরকে নারী ও শিশুদের প্রতি সহনশীল আচরণ করতে হবে। একই সাথে সমাজে ঘটা নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধে এগিয়ে আসতে হবে। সমাজকে সচেতন করতে তুলতে হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশের সারীতে নিয়ে যেতে হলে, নারী ও পুরুষ সকলকে এবং তৃণমূল থেকে শহর পর্যন্ত সকল স্তরের মানুষকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।

মা ও শিশুর পরিচর্যা এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জাহাংগীর আলম বলেন, সরকার প্রতিটি গ্রামে স্বাস্থ্য সেবা পৌছে দিয়েছে। সরকার সেবা দিচ্ছে,নাগরিকদের কর্তব্য হলো সেই সেবা গ্রহণ করা । কিন্তু আমাদের সমস্যা হলো আমরা সরকারি সবা গ্রহণে অনিহা ভাব দেখাই। এর থেকে বেরিয়ে আসতে হবে। সকল স্তরের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। নারী ও শিশুর মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে হলে গর্ভ সঞ্চারের শুরু থেকেই গর্ভবতীতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Facebook Comments

Check Also

কাল সকালে সদরঘাট থেকে ছাড়বে লঞ্চ

প্রিয় চাঁদপুর : ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবের কারণে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে সব ধরনের নৌযান চলাচল …

vv