ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে সরকারের এই প্রকল্পটি বিপ্লবে পরিণত হয়েছে : রুহুল এমপি

দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে সরকারের এই প্রকল্পটি বিপ্লবে পরিণত হয়েছে : রুহুল এমপি

মনিরুল ইসলাম মনির : চাঁদপুরের মতলব উত্তর উপজেলা আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন মার্কেটিং সেন্টার কাম অফিস সম্প্রসারিত ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

শনিবার বিকালে চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাড. মো. নুরুল আমিন রুহুল প্রধান অতিথি হিসেবে ভিত্তিপ্রস্তর উন্মোচন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশের সভাপতিত্বে সঞ্চালনা করেন আমার বাড়ি আমার খামার প্রকল্পের সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম।

অ্যাড. মো. নুরুল আমিন রুহুল বলেছেন, দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে ইতোমধ্যে সরকারের এই প্রকল্পটি বিপ্লবে পরিণত হয়েছে। এই বিপ্লবের মূল স্লোগান হলো ‘দিন বদলের স্বপ্ন আমার, আমার বাড়ি আমার খামার’। পৃথিবীতে সর্বপ্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দরিদ্র মানুষের স্থায়ী পুঁজি গঠনে তাদের নিজস্ব তহবিলের সঙ্গে সরকারি সহায়তা দেয়া হচ্ছে।

তিনি বলেন, নিজস্ব পুঁজি গঠন ও বিনিয়োগের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানো, জীবন জীবিকায়নের মাধ্যমে দারিদ্র্য নিরসন ও টেকসই উন্নয়নই প্রকল্পের মূল ভিশন। প্রকল্পটি গত ১ জুলাই থেকে পল্লী সঞ্চয় ব্যাংকের সঙ্গে যৌথভাবে কাজ করছে। ব্যাংকটির ৫১ শতাংশের মালিক সরকার এবং ৪৯ শতাংশের মালিকানা প্রকল্পের শেয়ারহোল্ডাররা।

রুহুল আরো বলেন, আগামী ২০২১ সালের মধ্যে দারিদ্র্যের হার ১২ শতাংশে নামিয়ে আনতে প্রকল্পটি নিরলসভাবে কাজ করছে। একই সঙ্গে ২০২০ সালের মধ্যে চরম দারিদ্র্যের হার ৮ শতাংশে নামিয়ে আনা সম্ভব। প্রকল্পটি গ্রহণের মূল উদ্দেশ্য হচ্ছে, তৃণমূলের দরিদ্র জনগোষ্ঠীকে সংগঠিত করা, তাদের সঞ্চয়ে উৎসাহ দেয়া, সদস্যের সঞ্চয়ের বিপরীতে সমপরিমাণ অর্থ বোনাস দেয়া, সদস্যদের প্রশিক্ষণ, অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় পুঁজি গঠনে সহায়তা এবং আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করাসহ বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা করা।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, সিরাজুল ইসলাম লস্কর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, ছেঙ্গারচর পৌরসভার প্যানেল মেয়র-১ আ. মান্নান বেপারী, ফতেপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান নূর মোহাম্মদ, উপজেলা যুবলীগের সভাপতি দেওয়ান জহির, ফতেপুর ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, ছেঙ্গারচর পৌর আ’লীগের সভাপতি হাসান কাইয়ুম চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রতন ফরাজী, উপজেলঅ কৃষকলীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক, সুলতানাবাদ ইউনিয়ন কৃষকলীগের সভাপতি সাইফুল ইসলাম (স্বপন), ফতেপুর পশ্চিম ইউনিয়ন যুবলীগের সভাপতি নুরে আলম স্বপন, সাধারণ সম্পাদক আল মামুন সরকার, যুবলীগ নেতা আনোয়ার হোসেন আকাশ, ফতেপুর পূর্ব ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক ইলিয়াছ প্রমুখ।

Facebook Comments

Check Also

ফরিদগঞ্জে নিখোঁজের ৪দিন পর মানসিক ভারসাম্যহীন বৃদ্ধের লাশ উদ্ধার

এস.এম ইকবাল : ফরিদগঞ্জে নিখোঁজ হওয়ার ৪দিন পর নুরুল হুদা (৬০) নামে এক মানসিক ভারসাম্যহীন ব্যক্তির …

vv