ব্রেকিং নিউজঃ
Home / মতামত / জীবন যুদ্ধে পরাজিত একজন ইসমাইল ও কিছু কথা…

জীবন যুদ্ধে পরাজিত একজন ইসমাইল ও কিছু কথা…

কনকনে শীত হাত পা ঠন্ডা বরপ হয়ে আসছে চাবিদিকে ঘন কুয়াশা যেন কিছু দেখা যাচ্ছেনা টিনের চালগুলো থেকে গড়িয়ে পড়ছে টপ টপ বৃষ্টির মত শিশির পানি। উহু আহা করে কাঁপছি আর তাপমাত্রার মিটার দেখছি। হু অবাক হলাম আজকের তাপমাত্রা ৭ ডিগ্রি আর ভাবনাটা চলে গেল উত্তর ভঙ্গের দিকে যেখানে চলছে তাপমাত্রা মাত্র ১.৫ ডিগ্রি কিভাবে চলছে তাদের জীবন।ভাবছি আর ভাবছি।

ঠিক তখনি একটি ছোট ভাই দৌঁড়ে এসে বললো ভাই একটু বেরিয়ে আসেন! বল্লাম কি হয়েছে? বেরুতেই কানে ভেসে আসলো ওই যে মানবাধিকার চেয়ারম্যান আসছে ওনাকে বল একটা ব্যাবস্থা হয়ে যাবে কয়েকজন যুবক ভাই।

জানতে চাইলাম বিষয়টা কি? দেখলাম একজন বৃদ্ধ ঝড়সড় হয়ে ফুটবলের মত বসে আছে, কিছু ছিড়াবস্তা আর ময়লা কাপড় ঝড়ানো। ভাবলাম দোকানে বসেছিলাম এত ঠান্ডা আর এই বুড়ো এভাবে কুয়াশার মাঝে কি করে সম্ভব?

ভাবলাম পাগল নাকি আবার চিন্তা করলাম পাগল হলেওতো মানুষ। প্রশ্ন করলাম চাচা আপনার নাম কি বললেন ইসমাঈল।

ভাল করে তাকিয়ে বল্লাম আরে আপনাকে তো রোজ দেখি আমার দোকানের সামনে দিয়ে আসা যাওয়া করেন, মাঝে মাঝে কাজ কাম করেন, এখানে বসে আছেন কেন? বললো আগে অরুন মিয়ার ওই চিপা গলিতে পলিথিন বিছিয়ে থাকতাম। এখন সেখানে পোলা পাইন বিরক্ত করে তাই এখানে আসলাম।

কেন আপনার ঘর বাড়ী? বললো কেউ নেই কিচ্ছু নেই আজ ৪৫বছর রাস্তার পাশে জীবন কাটাচ্ছি । আপনার বয়স কত? ৬৮বছর। বাড়ী কোথায়? মকিমাবাদ। মা বাবা নেই, সৎ ভাই বাড়ী থেকে বের করে দিয়েছে জায়গা সম্পত্তি বিক্রি করে পেলেছে এবং সেও মরে গেছে। ফের প্রশ্ন বিয়ে করেননি? না। খাওয়া দাওয়া? দিনের বেলায় টুকটাক কাজ করি প্লাষ্টিকের বোতল টোকাই বিক্রি করে যা পাই তা দিয়েই চলছে।

তারমানে ৪৫ বছর এভাবেই চলছে আপনার জীবন? হ্যাঁ এভাবেই চলছে। তার আগে বাড়ী ছিলাম সৎ ভাই বের করে দিয়েছে।

এ শীতে দাড়াঁতে পারছিনা আপনি এখানে ঘুমাবেন কিভাবে? কি আর করবো বাবা। ছোট ভাই সাইফুলকে বল্লাম জীবনে অনেককে নিয়ে যুদ্ধে নেমেছি এই লোকটিকে নিয়ে আরেকটি যুদ্ধ করবো তোমরা সাথি হবে তো? বললো ভাই আমরা আছি আপনার সাথে।

এখন আমার প্রশ্ন হল সমাজের বিত্তবান, বিবেকবান, রাজনৈতিক নেতাদের কাছে? এমন আর কত ইসমাঈল পড়ে আছে আনাচে-কানাচে তাদের খবর কি কেউ নিচ্ছেন? যারা এম পি মন্ত্রি চেয়ারম্যান হওয়ার জন্য ভোটারদের কাছে ছুটচেন তাদের বলবো এই রকম ইসমাঈলদের খুজে পাশে দাড়াঁন, ভোটের জন্য কার কাছে ছুটতে হবেনা, এমনিতেই মানুষ ভোট দিবে।

অভিনয় করে নয় সত্যিকারের মানুষদের ভালবাসুন এবং ভাবুন আর যেন ইসমাঈলদের জন্ম না হয়। একজন নেতা অন্তত একজন ইসমাঈল কে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনুন আমরা আপনাদের সেলুট করবো।

এ হল চাঁদপুর জেলার হাজিগঞ্জ থানার এক ইসমাঈলের বাস্তব জীবনের গল্প।আমরা রহিঙ্গাদের নিয়ে ভাবছি আপসুস করছি সহ যোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি।

কিন্তু এই ইসমাইলদের কি হবে যে পারেনি জীবনকে উপভোগ করতে, পারেনি সংসার পাততে। ভেবেছি কি একবারও তাঁদের কথা????

লেখক : মো. মজিবুর রহমান রনি, প্রধান সম্পাদক, প্রিয় চাঁদপুর।

Facebook Comments

Check Also

করোনাকালের মানবিক সংকটে একজন  ড. সালেহা কাদের 

আলিশা আরিয়ান : বিশ্বব্যাপী করোনাভাইরাস এখন মানুষের অভিন্ন শত্রু। এই ভাইরাস গত পাঁচ মাসে বিশ্ববাসী …

vv