ব্রেকিং নিউজঃ
Home / দেশজুড়ে / জাতীয় হাউজ হোল্ড ডাটাবেজ তৈরির লক্ষ্যে প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন
জাতীয় খানাভিত্তিক তথ্যভান্ডার প্রকল্পের মতলব উত্তর উপজেলার সুপারভাইজার ও গণনাকারীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার।

জাতীয় হাউজ হোল্ড ডাটাবেজ তৈরির লক্ষ্যে প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন

মনিরুল ইসলাম মনির : ন্যাশনাল হাউজ হোল্ড ডাটাবেজ তৈরিতে সারা দেশের সাড়ে তিন কোটি খানার আর্থিক তথ্য সংগ্রহ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

আগামী ১৪জানুয়ারী থেকে ২ ফেব্রুয়ারী পর্যন্ত এ গণনা কার্যক্রম চলবে। জাতীয় খানাভিত্তিক তথ্যভান্ডার প্রকল্পের মতলব উত্তর উপজেলার সুপারভাইজার ও গণনাকারীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার। সভাপতিত্ব করেন- উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মো. সাইদুল আলম। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আবদুল ওয়াহিদ মো. সালেহ।

উপজেলা পরিসংখ্যান দপ্তরের ব্যবস্থাপনায় প্রশিক্ষণ কর্মশালায় ৬৪জন সুপার ভাইজার ও ৩শ’ ৪৫জন গণনাকারীদের ৩দিনের প্রশিক্ষণ গ্রহণ করছে।

উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সুবিধাভোগীদের সহায়তা করার জন্য এ উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্পের আওতায় সাড়ে তিন কোটি পরিবারের আয়-ব্যয়, সম্পদসহ জীবনযাত্রার বিবরণীর তথ্য সংগ্রহ করা হবে। দেশের সব জনগোষ্ঠীর জন্য এ ডাটাবেজ প্রস্তুত হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করা যাবে। সহজেই ওই পরিবারগুলোর দারিদ্র্য পরিস্থিতি নিরূপণও সম্ভব হবে।

প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে ইউএনও বলেন, প্রশিক্ষন নিয়ে নিজ নিজ দায়িত্ব পালনে সচেষ্ট থাকতে হবে।

Facebook Comments

Check Also

চাঁদপুরে মাদকদ্রব্য পাচার বিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন

সাইদ হোসেন অপু চৌধুরী : ‘শুদ্ধ জ্ঞানেই সঠিক যত্ন হবে, জ্ঞানের আলোয় মাদক দূর রবে’ …

vv