ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুর হরিপুরে ঝুঁকিপূর্ণ পরিত্যাক্ত ভবনে চলছে শিক্ষার্থীদের পাঠদান

চাঁদপুর হরিপুরে ঝুঁকিপূর্ণ পরিত্যাক্ত ভবনে চলছে শিক্ষার্থীদের পাঠদান

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়ন গাজীপুর হরিপুর নেছারিয়া ফাজিল মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। যে কোন সময় শিক্ষার্থীরা দূর্ঘটনার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিন ওই ইউনিয়নের হরিপুর নেছারিয়া ফাজিল মাদ্রাসার গিয়ে দেখা গেছে, বিদ্যালয়ের একতলা মূল ভবনটি খুব ঝুঁকিপূর্ণ। ভবনের দুটি কক্ষে মাদ্রাসার ছাত্রছাত্রীরা ক্লাশ করছে। ভবনের উপরে ছাদ থেকে ইটের কনা ও আস্তর শিক্ষার্থীদের গায়ে খুশি খুশি পড়ছে। ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান কালে অনেক ছাত্র-ছাত্রী আহত হয়েছে।

মাদ্রাসার বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করতে গিয়ে ছাদের আস্তর ও ইটের কনা কোষে গিয়ে গায়ে করছে। এই ভবনের বিভিন্ন জায়গায় ছাদের রড দেখা যাচ্ছে, যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।এই ভবনটি ভেঙ্গে নতুন করে আরেকটি একতলা ভবন তৈরি করলে শিক্ষার্থীরা উপকৃত হবে ও দুর্ঘটনা থেকে রক্ষা পাবে।

হরিপুর নেছারিয়া ফাজিল মাদ্রাসার সহ-সভাপতি মোঃ আবুল হাসনাত মুকুট চৌধুরী জানান,চাঁদপুর সদর উপজেলা ১২ নং চান্দা ইউনিয়নের অতি পুরনো স্বনামখ্যাত গাজীপুর হরিপুর নেছারিয়া ফাজিল মাদ্রাসা। এই মাদ্রাসাটি ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছে। প্রায় ১১৬ বছরের পুরনো এই মাদ্রাসায় অনেক ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষিত হয়ে ভালো অবস্থানে রয়েছেন।

এই মাদ্রাসাটি খুবই অবহেলিত ছিল অবশেষে চাঁদপুর ৩ আসনের এমপি শিক্ষা মন্ত্রী আলহাজ্ব দীপু মনির সুদৃষ্টি পড়ায় এখানে এক তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা হয়েছে। বর্তমানে এই মাদ্রাসায় ৭ শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যায়নরত আছে। এই মাদ্রাসা একটি অনেক পুরনো একটি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় সেখানে ঝুকিয়ে মধ্য দিয়ে শিক্ষার্থীদের পাঠদান করছেন।এই ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙে নতুন করে আরেকটি ভবন নির্মাণ করলে শিক্ষার্থীদের অনেক উপকৃত হবে।
এই মাদ্রাসা দাখিল ও ফাজিল পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী ভাল রেজাল্ট করেছেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নজরুল ইসলাম হাওলাদার জানান, হরিপুর চৌধুরী বাড়ি সামনে ঐতিহাসিক হরিপুর নেছারিয়া ফাযিল মাদ্রাসাটি ১১৬ বছর পূর্বে নির্মিত হয়েছে। এই মাদ্রাসার শিক্ষার্থী দিন দিন বাড়ার কারণে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। এই ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙে সংস্কার কিংবা নতুন ভবন নির্মাণ করা খুবই জরুরি।

শিক্ষা মন্ত্রী আলহাজ্ব ডাক্তার দীপু মনি এমপি মহোদয়ের কাছে আবেদন শিক্ষার্থীদের কথা চিন্তা করে যাতে এই মাদ্রাসার একটি নতুন ভবন স্থাপন করা হয়।

Facebook Comments

Check Also

চাঁদপুরে করোনা সচেতনতায় প্রশাসনের ‘সামজিক দূরত্ব বন্ধন’

বিশেষ প্রতিনিধি : চাঁদপুরে করোনা পরিস্থিতিতে ঘর থেকে বেরিয়ে পড়া মানুষদের মাঝে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে শোভাযাত্রা …

vv