ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুর বড়স্টেশন নিয়ে রেলের আত্মঘাতী সিদ্ধান্ত

চাঁদপুর বড়স্টেশন নিয়ে রেলের আত্মঘাতী সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধি : চাঁদপুরে ভাঙন ঝুঁকিপূর্ণ স্থান ডাকাতিয়ার পাড়ে ‘মডেল স্টেশনে’ রূপ দিতে প্লাটফর্ম বাড়ানো ও চারদিকে বাউন্ডারি দেওয়াল ও ওভার ব্রিজ নির্মাণের পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। অথচ ইতোপূর্বে ওই স্থানের রেলওয়ে ও বিআইডব্লিউটিএ’র কয়েকশ কোটি টাকার সম্পদ নদীতে বিলীন হয়ে গেছে। তাই রেলওয়ের এ সিদ্ধান্তকে আত্মঘাতী মনে করছে চাঁদপুরের জনগণ।

তাদের অভিমত, যেখানে বড়স্টেশন মোলহেড এলাকায় জনগণের প্রবেশাধিকার সবসময় সীমিত রাখা হয় ও প্রাকৃতিক দুর্যোগে কোনো সিগন্যাল হলে মানুষের প্রবেশ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়, সেখানে ঝুঁকিপূর্ণ এ জায়গায় রেলওয়ে বিভাগ অর্থ ব্যয়ের পরিকল্পনা নিয়েছে। এটি কি আসলেই টেকসই মডেল স্টেশন করার পরিকল্পনা নাকি সরকারি অর্থ লুটপাটের ধান্ধা-এসব প্রশ্ন এখন সচেতন মহলের।

চলতি সপ্তাহে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম পূর্বাঞ্চলের ডিইএন-১ আব্দুল হানিফ চাঁদপুর সফরে এসে বড়স্টেশনকে মডেল স্টেশন করার পরিকল্পনার কথা সাংবাদিকদের জানান। বিষয়টি নিয়ে অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা সমন্বয় সভায় চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলসহ কমিটির সদস্য অনেকেই রেলওয়ে কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেন। ওই সভায় রেল কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানানো হয়।

১৯৯৮ সালে ডাকাতিয়ার ভয়াবহ ভাঙনে চাঁদপুর লঞ্চঘাট, মাছঘাট ও রেলওয়ে স্টেশনসহ রেলের ওভার ব্রিজ নদীগর্ভে চলে যায়। রেলওয়ে স্টেশন পেছনে এনে জোড়াতালি দিয়ে কোনোরকম সচল রাখা হয়। মূলত ওই ভাঙনের পরেই দাবি ওঠে জংশনসহ পুরো বড়স্টেশনকে কোর্ট স্টেশন এলাকায় অথবা বড়স্টেশন ও কোর্ট স্টেশনকে শহর থেকে সরিয়ে মৈশাদী এলাকায় করার। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতাসহ নানা কারণে জনগণের এ দাবি আলোর মুখ দেখেনি। বর্তমানে বড়স্টেশন এলাকায় জংশনসহ প্লাটফর্ম ও অন্যান্য স্থাপনা ঝুঁকির মধ্যে রয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড মতামত ব্যক্ত করেছে। এ ছাড়া রেলওয়ের এ সিদ্ধান্তে চাঁদপুরে ইলিশের বড় বাণিজ্য কেন্দ্র ধ্বংস হয়ে যাবে বলে মনে করেন মৎস্য ব্যবসায়ী নেতারা।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি রোটারিয়ান আবদুল বারী জমাদার মানিক ও সাধারণ সম্পাদক রোটারিয়ান শবেবরাত বড়স্টেশন এলাকায় রেলওয়ের কোনো উন্নয়নমূলক কাজকে হঠকারী হিসাবে দেখছেন। এ ব্যাপারে লাকসাম ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী আতিকুর রহমান বলেন, আসলে যাত্রী সুবিধা বাড়াতে রেলওয়ে বিভাগ সারা দেশের প্রান্তিক স্টেশনগুলোকে মডেল স্টেশনে রূপ দিচ্ছে। চাঁদপুর বড়স্টেশনের ক্ষেত্রে অবশ্যই সম্ভাব্যতা যাচাই করা হবে।

Facebook Comments

Check Also

মতলব উত্তর থানার ওসির বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ, নিন্দা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরের মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ শাহজাহান কামাল এর বিরুদ্ধে সামাজিক …

Shares
vv