ব্রেকিং নিউজঃ
Home / বিশেষ প্রতিবেদন / চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে প্রতিদিন উদ্বেগজনকহারে বাড়ছে সড়ক দুর্ঘটনা
চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত করণ ও ব্রিজের কাজ চলায় দুর্ঘটনার স্বীকার বিভিন্ন যানবাহন।

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে প্রতিদিন উদ্বেগজনকহারে বাড়ছে সড়ক দুর্ঘটনা

মাসুদ হোসেন : চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের মান ও প্রশস্তসহ উন্নতকরণের লক্ষ্যে কাজ চলছে। আর এই কাজ বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে উক্ত সড়কের দু’পাশে থাকা সকল ধরনের গাছ কেটে রাস্তা প্রশস্ত করণের জন্য তিন ফিট করে দু’পাশে ছয় ফিট রাস্তা বাড়ানো হচ্ছে। আর এ জন্য যাত্রীসহ পরিবহন চালকদের পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ।

গত কয়েক মাস ধরে রাস্তা প্রশস্ত করণের কাজ ও কয়েকটি ব্রিজের কাজ চলাকালে দেখা যায়, রাস্তার দু’পাশে ভেক্যু দিয়ে মাটি খুরিয়ে গর্ত করে রাখার কারনে দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে অসংখ্য যাত্রী ও মালবাহী পরিবহন।

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের কোন কোন অংশে রাস্তার দু’পাশে একই সাথে মাটি খুরিয়ে গর্ত করার কারনে চলাচলকারী পরিবহন অতিক্রম করতে গিয়ে হিমশিম খেতে হয়। রাস্তার দু’পাশে শোল্ডারের মাটি না থাকার কারনে এসব স্থান দিয়ে যে কোন ধরনের যানবাহনকে অতিক্রম করতে অত্যন্ত ঝুঁকি নিয়ে চলতে হয়। এজন্যে প্রায় ঘটছে বড় ধরনের দুর্ঘটনা। এতে করে প্রতিটি দুর্ঘটনায় যাত্রীদের জীবনহানিসহ অঙ্গহানি হয়ে আসছে।

এবছর গত ৩০মার্চ চাঁদপুরের একটি শিক্ষা সফরের বাস কুমিল্লা থেকে চাঁদপুর ফেরার পথে মহামায়া মান্দারী এলাকায় অন্য একটি বাসকে অতিক্রম করতে গিয়ে এ বাসটির সামনের চাকা নতুন করে তিন ফিট রাস্তা বাড়ানোর জন্য গর্তে বালুর মধ্যে আটকে পড়ে। অল্পের জন্য দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেলো প্রায় অর্ধশত শিক্ষক-শিক্ষার্থীসহ বাসটি। এছাড়াও গত ২৭ এপ্রিল শুক্রবার দুপুর ১টার সময় চাঁদপুর-চট্টগ্রাম রুটে চলাচলগামী হিলশা পরিবহন যাত্রীবাহী বাসটি বাবুরহাট কারাগারের পূর্ব দিকে রাস্তার দক্ষিণ পাশে যাত্রী নিয়ে বালুর মধ্যে আটকে হেলে পড়ে যায় যায়। এসময় যাত্রীদের হঠাৎ চিৎকারে ভারি হয়ে ওঠে অত্র এলাকাটি। ঠিক একইদিন একই ভাবে সকাল ১১টায় বাবুরহাট বিসিক শিল্পনগরী এলাকায় আরো একটি দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেয়েছে যাত্রীবাহী সিএনজি।

এসময় ৫জন যাত্রী নিয়ে সিএনজিটি রাস্তার পাশে হেলে পড়লে সাথে সাথে এলাকাবাসী তাদের উদ্ধার করে। শনিবার ২৭ এপ্রিল সন্ধ্যায় কুমারডুগি এলাকায় এমনই চিত্র দেখা গেছে একটি মাল বোঝাই ট্রাকের। সর্বশেষ ২৯ এপ্রিল রবিবার বলাখাল পূর্ব বাজার ব্রিজের কাজ চলার কারনে বাঁশ বোঝাই একটি ট্রাক উল্টে পড়ে যায়। এতে ট্রাকের চালক গুরুত্বর আহত হয়।

বিভিন্ন যানবাহনের চালকদের সাথে কথা বলে জানা গেছে, প্রতিনিয়ত এই মহাসড়কে বিভিন্ন যানবাহন দৃর্ঘটনার স্বীকার হতে হচ্ছে। সড়ক প্রশস্ত করণের কারনে গর্তে পড়ে গিয়ে ঘন ঘন গাড়িগুলো বিকল হয়ে পড়ছে। যার কারনে এই সড়ক দিয়ে গাড়ি চালানোও কঠিন হয়ে পড়েছে। এই রুটে প্রত্যহ চলাচল করে এমন কয়েকজন যাত্রী দৈনিক চাঁদপুর খবরকে জানান, আমরা আমাদের কর্মসংস্থানের জন্য এই রাস্তা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে দৈনিক যাতায়াত করতে হয়। সড়ক ও জনপদ অধিদপ্তরের উদ্দেশ্যে বলেন, চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের রাস্তা প্রশস্ত করণের জন্য দু’পাশে গর্ত করে ফেলে না রেখে সাথে সাথে বালু দিয়ে ভরাট করে দিলে এবং যাত্রীদের জীবনের নিরাপত্তার জন্য দ্রুত কাজ সম্পন্ন করতে অনুরোধ জানিয়েছেন।

Facebook Comments

Check Also

সকল জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ করতে হবে : আবদুল্লাহ আল মাহমুদ জামান

সজীব খান : চাঁদপুর সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের এলজিএসপি-৩ প্রকল্পের মাস্ক, সাবান, ব্লিচিং, …

vv