ব্রেকিং নিউজঃ
Home / শীর্ষ / চাঁদপুরে ৬লক্ষ ৩৩ হাজার ১শ’ ৮৮ জন শিক্ষার্থী পাচ্ছেন ৫৩ লক্ষ ৫২ হাজার ৫শ’ ৪৫টি নতুন বই
প্রতীকী ছবি

চাঁদপুরে ৬লক্ষ ৩৩ হাজার ১শ’ ৮৮ জন শিক্ষার্থী পাচ্ছেন ৫৩ লক্ষ ৫২ হাজার ৫শ’ ৪৫টি নতুন বই

এইচ.এম নিজাম : বিগত বছর গুলোর ন্যায় এ বছরও জানুয়ারীর প্রথম দিন সরকার কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন সাজের, নতুন  গন্ধের, নতুন পাঠ্য পুস্তক তুলে দিতে যাচ্ছে। বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস এর প্রাদুর্ভাবে শিক্ষা সুচি ঠিক মত পরিচালিত না হলেও অনানুষ্ঠানিকভাবে পৌঁছে যাচ্ছে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই। ছোট পরিসরে কিছুটা আনুষ্ঠানিকতার মধ্যেই সরকার প্রত্যেকটি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে চাচ্ছেন। এরই মধ্যে প্রত্যেকটি উপজেলা পর্যায়ে প্রাইমারি ও মাধ্যমিক বিদ্যালয় গুলোতে নতুন বই পৌঁছে গিয়েছে।
আজ থেকে কিছুটা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ শুরু করে আগামী ১২ দিনের মধ্যে প্রত্যেকটি শিক্ষার্থীর হাতে নতুন বই বিতরণ শতভাগ নিশ্চিত করা হবে।
বছরের প্রথম দিন চাঁদপুর জেলার প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদ্রাসার মোট ৬ লক্ষ ৩৩ হাজার ১শ ৮৮ জন শিক্ষার্থীদের মাঝে ৫৩ লক্ষ ৫২ হাজার ৫শ ৪৫টি নতুন বই বিতরণ করা হবে।
এবছর চাঁদপুর জেলার মাধ্যমিক বিদ্যালয়, ইবতেদায়ী পঞ্চম শ্রেণি ও মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা ভার্সন, ইংলিশ ভার্সন সহ মোট ২ লক্ষ ৯৫ হাজার ২শ ৭৪ জন শিক্ষার্থীর হাতে ৩৯ লক্ষ ৪১ হাজার ১শ ৭৭টি নতুন বই বিতরণ করা হবে।
 এছাড়াও জেলার ৮ টি উপজেলায় ১হাজার ১শ ৫৭ টি সরকারি ও জাতীয়করন প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের জন্য ১৪ লাখ ১১হাজার ৩ শ ৬৮ টি সরকারি প্রথমিক পাঠ্য পুস্তক বরাদ্ধ দেয়া হয়েছে।
রবিবার সকাল থেকে কবি কাজী নজরুল সড়কের প্রাথমিক পাঠ্য পুস্তক গোডাউন থেকে চাঁদপুর সদর উপজেলার ১৭২ টি প্রাথমিক  বিদ্যালয়ের কতৃপক্ষের কাছে বই হস্তান্তর শুরু হয়েছে। চাঁদপুর সদর উপজেলার ১৭২ টি সরকারি প্রাথমিক ও জাতীয়করণ করা বিদ্যালয় গুলোতে ২ লাখ ৭৮ হাজার ৪শ পাঠ্য পুস্তক বরাদ্ধ দেয়া হয়েছে।
রবিবার সকাল থেকে তা বিতরন কার্যক্রম শুরু হয়েছে।
একই ভাবে প্রতিটি উপজেলায় বই বিতরন করা হচ্ছে। তবে এ বছর ১ জানুয়ারী বৈশ্বিক করোনা মহামারির কারণে কোনো প্রকার বই উৎসব হবে না। প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের কে পুরো সেট আকারে বই দেয়া হবে। যখনই বিদ্যালয় উম্মোক্ত করা হবে সে দিন থেকে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাতায়াত করবে।
কচুয়া উপজেলায় ১৭২ টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৯৮ হাজার ২ শ ৪৬ টি বই বরাদ্ধ দেয়া হয়েছে। হাজীগঞ্জ উপজেলায় ১৫৮ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর মাঝে ১ লাখ ৯৫ হাজার ৫ শ বই বরাদ্ধ দেয়া হয়েছে। হাইমচর উপজেলাশ ৭২ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ৭৫ হাজার ৯ শ বই বরাদ্ধ দেয়া হয়েছে। শাহরাস্তি উপজেলায় ১শ ১টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৪২ হাজার ২ শ বই বরাদ্ধ দেয়া হয়েছে। ফরিদগঞ্জ উপজেলায় ১শ ৮৯ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২ লাখ ১০ হাজার ৮ শ ৭৬ টি বই বরাদ্ধ দেয়া হয়েছে।মতলব দক্ষিণ উপজেলায় ১শ ১৩ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৩০ হাজার ৯শ ৩৪ টি বই বরাদ্ধ দেয়া হয়েছে। মতলব উত্তর  উপজেলায় ১শ ৮০ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৭৮ হাজার ৩ শ ৮ টি বই বরাদ্ধ দপয়া হয়েছে।
সর্বমোট ৮ টি উপজেলার ১হাজার ১শ ৫৭ টি সরকারি ও জাতীয়করন প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশু শিক্ষার্থীদের মাঝে ১৪ লাখ ১১হাজার ৩ শ ৬৮ টি সরকারি প্রথমিক পাঠ্য পুস্তক বরাদ্ধ দেয়া হয়েছে।
Facebook Comments

Check Also

দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদকের শাশুড়ীর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার : দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল …

Shares
vv